ব্লগসমূহ

অস্তিত্ত্ব বাঁচানোর অপকৌশল

চলছে ভোল
পাল্টানোর নানা প্রস্তুতি ও প্রচরনা। চারদিক থেকে

ছবি: 
আপনার রেটিং: None

"কুরআন ও সুন্নাহ অনুযায়ী সূর্য গ্রহন ও চন্দ্র গ্রহন"

কুরআন ও সুন্নাহ অনুযায়ী সূর্য গ্রহন ও চন্দ্র গ্রহনের কোন প্রভাব গর্ভবতী মা, বা তার গর্ভস্থ ভ্রুনের উপর পড়ে না। গর্ভবতী মা কোন কিছু কাটলে, ছিঁড়লে বাচ্চা ঠোঁট কাটা জন্মাবে, কোন কিছু ভাঙলে, বাঁকা করলে সন্তান বিকলাঙ্গ হয়ে জন্ম নেবে – এধরনের যত কথা প্রচলিত আছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা, যার সাথে কুরআন ও সুন্নাহর কোন সম্পর্ক নেই।

চন্দ্র, সূর্য বা অন্য কোন সৃষ্ট বস্তু অদৃশ্য ভাবে কারও উপকার বা ক্ষতি করার ক্ষমতা রাখে এধরনের বিশ্বাস রাখা তাওহীদের পরিপন্থী।

যে আল্লাহ তা’য়ালা ও শেষ দিবসে বিশ্বাস রাখে তার মনে রাখা উচিত যে, আল্লাহর অসংখ্য নিদর্শনের মধ্যে চন্দ্র, সূর্যের গ্রহণও একেকটি নিদর্শন। কেউ যদি চন্দ্র বা সূর্য গ্রহন দেখে, তার উচিত হবে রাসুল (সাঃ) এর সুন্নাহ অনুযায়ী কাজ করা ও বেশী বেশী করে সে সময় আল্লাহকে স্মরণ করা।

রাসুল (সাঃ) বলেছেন •►

“চন্দ্র এবং সূর্য এ দুটি আল্লাহর নিদর্শনের অন্যতম। কারও জন্ম বা মৃত্যুর কারণে এদের গ্রহন হয় না। তাই তোমরা যখন প্রথম গ্রহণ দেখতে পাও, তখন আল্লাহকে স্মরণ কর।”

আপনার রেটিং: None

গ্যাসের চাহিদা পুরুনে এলএনজি আমদানি

দেশে গ্যাসের চাহিদা পুরণ করতে কাতার থেকে
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এলএনজি
আমদানির জন্য ২০১১ সালে কাতার সরকারের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করা হয়। আর এই গ্যাস আমদানির আগে
সবচেয়ে বেশি জরুরী টার্মিনালের যা প্রয়োজনীয় গ্যাস মজুদের নিয়ামক। এই টার্মিনাল
করার উদ্যোগও নেয়া হয় সেই সময়। জ্বালানি সম্পদ একটি দেশের উন্নয়নের নিয়ামক। এক সময়

ছবি: 
আপনার রেটিং: None

কদর বাড়ছে বিশ্ববাজারে

আপনার রেটিং: None

"আসমানি সাহায্যের প্রতিক্ষায় (বাস্তবতার আলোকে)"

পৃথিবীতে কোন মানুষই পরিপূর্ণ সুখী নয়! সবার মাঝেই আছে কোন না কোন অপূর্ণতা! হোক তা ছোট থেকে ছোট বা বড় থেকেও বড়!পৃথিবীতে নারী জাতিকে মা বানিয়ে আর পুরুষকে বাবার আসনে বসিয়ে চলছে আল্লাহর দেয়া নিয়মে! এরই মাঝে কত ঘটনা, দূর্ঘটনা, কত অমানুষিকতা, কত অশালীনতা হচ্ছে তার কোনই ইয়াত্তা নেই! অনেক মায়ের শুধু ছেলে সন্তান আছে মেয়ে নেই সে কারনে তিনি ভোগেন মেয়ে না থাকার কষ্টে! অথচ একটু বিবেগ খাঁটিয়ে চললে কিন্তু তিনিও ছেলের বউদেরকে মেয়ে হিসেবে মেনে নিতে পারেন! কিন্তু তা করতে হৃদয়ের যে উদারতা প্রয়োজন তা তার নেই! আর এজন্যই মেয়ের অভাব সে কোনদিনই পূরন করতে পারেনা!

আপনার রেটিং: None

এই ষড়যন্ত্রের শেষ দেখতে চাই

 

আপনার রেটিং: None

"প্রচলিত পাঁচ কালিমা ও দুই ঈমান"

আমাদের দেশে ইসলামী ঈমান-আকীদার বিবরণের ক্ষেত্রে ‘পাঁচটি কালিমা’র কথা প্রচলিত আছে। এছাড়া ঈমানে মুজমাল ও ঈমানে মুফাস্সাল নামে দু’টি ঈমানের কথা আছে। কায়েদা, আমপারা, দীনিয়াত ও বিভিন্ন প্রচলিত বই পুস্তকে এ কালিমাগুলো রয়েছে। এগুলোকে অত্যন্ত জরুরী মনে করা হয় এবং বিশেষভাবে মুখস্থ করা হয়। এ বাক্যগুলোর অর্থ সুন্দর। তবে সবগুলো বাক্য এভাবে হাদীস শরীফে বর্ণিত হয় নি। এগুলোকে কুরআনের কথা বা হাদীসের কথা মনে করলে ভুল হবে।

(১) কালিমায়ে শাহাদত

কুরআন ও হাদীসে ইসলামী ঈমান বা বিশ্বাসের মূল হিসাবে দু’টি সাক্ষ্য প্রদানের নির্দেশ দেয়া হয়েছে, যা আমাদের দেশে ‘কালিমা শাহাদত’ হিসাবে পরিচিত। এ কালিমায় আল্লাহর তাওহীদ এবং মুহাম্মাদ (ﷺ) এর রিসালাতের সাক্ষ্য প্রদান করা হয়। প্রকৃতপক্ষে একমাত্র কালিমা শাহাদতই হাদীস শরীফে ঈমানের মূল বাক্য হিসাবে উল্লেখ করা হয়েছে। সালাতের (নামাযের) ‘তাশাহ্হুদের’ মধ্যে বাক্যদ্বয়  এভাবে একত্রে বলা হয়েছে:

أَشْهَدُ أَنْ لا إِلَهَ إِلا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ

আপনার রেটিং: None

দৃষ্টিনন্দন পার্ক হচ্ছে চট্টগ্রামে

আপনার রেটিং: None

"আগামিতে হজ্জ ও ওমরাহ পালনকারিদের জন্যে"

সতর্কতার জন্যে এই লেখনী। আপনি নিজে আপনার পিতা মাতা, প্রতিবেশি আত্মীয়-স্বজন বন্ধ-বান্ধব কেউ না কেউ হজ্জে যাচ্ছে যাবার প্রস্তুতি নিচ্ছে। হয়তো অনেকেই বুকিং দিয়েছেন বা দিবেন। মানুষ হজ্জ ও ওমরাহ পালন করে আল্লাহর সন্তুষ্টির জন্যে। আর এই ইবাদতটা মৌলিক ইবাদত গুলোর মধ্যে সবচেয়ে কষ্টসাধ্য ব্যাপার। তাই পরামর্শ স্বরুপ আপনারা ভালো করে যাচাই বাছাই করে হজ্জ ও ওমরাহ এর বুকিং দেবেন। যেন হজ্জ ও ওমরাহ পালনকারিগণ এখানে এসে কষ্টের মধ্যে না পড়েন। এবার ২০১৫- ২০১৬ সালের হজ্জ ও ওমরাহ পালনকারিদের কষ্ট স্ব-চোক্ষে অবলোকন করলাম। হাজীগণের মধ্যে বিশেষ করে বাঙালি হাজীদের কষ্টে যেন গাছের পাতা ঝরেছে। কষ্টের কয়েকটা উল্লেখ করা যেতে পারে।
১/ নোংরা পরিবেশে থাকার ব্যবস্থা।
২/ এমন খাবার দেয় যা বাঙালিরা খেতে পারেনা। স্বভাবতই বাঙালিরা ঝাল-মশলা দিয়ে রান্না করা খাবার খেয়ে অভ্যস্ত কিন্তু এখানের মুয়াল্লিমরা মাছ গোশত দিলেও সেটা সাধারন লবন দিয়ে সেদ্ধ করার কারনে হাজীগণ থেকে পারেনা। অথচ তারা দেশেই হাজীদের থেকে খাবার টাকা নিয়ে নেন।

আপনার রেটিং: None

বিশ্ব পর্যটনে যুক্ত হচ্ছে বাংলাদেশ

ছবি: 
আপনার রেটিং: None
Syndicate content