'তথ্য ভাণ্ডারী' -এর ব্লগ

লা-তাহযান (হতাশ হবেন না)

সূচী পত্র
০০১. হে আল্লাহ্!

আপনার রেটিং: None

০০২. একটু ভেবে দেখুন এবং কৃতজ্ঞ হোন!

["লা-তাহযান" আরবী ভাষার একটি বহুল আলোচিত ও প্রসিদ্ধ গ্রন্থ। বইটির বাংলা অনুবাদ দেখে বিসর্গ ব্লগের পাঠকদের জন্য পর্যায়ক্রমে তুলে ধরার চেষ্টা করছি। বইটির অনুবাদ ও অনলাইন তথ্যসূত্র: www.hadithbd.com আল্লাহ্ বইটির লেখক, প্রকাশক, অনুবাদক, প্রচারকসহ যারা যেভাবে সংশ্লিষ্ট রয়েছেন; তাদের সকলকে সর্বোত্তম প্রতিদান দিন। আসুন না পড়া পর্বগুলোও পড়ে ফেলি। -তথ্য ভাণ্ডারী]

গ্রন্থঃ লা-তাহযান [হতাশ হবেন না]  | রচনা/অনুবাদ/সংকলনঃ ড. আয়িদ আল করনী

২. একটু ভেবে দেখুন এবং কৃতজ্ঞ হোন

আপনার প্রতি আল্লাহ্ তা'য়ালার অসংখ্য করুণার কথা স্মরণ করুন, কীভাবে সে করুণাসমূহ আপনাকে আপাদমস্তক বেষ্টন করে রেখেছে-আসলে সর্বদিক দিয়েই ঐ করুণাসমূহ আপনাকে ঘিরে রেখেছে।

وَإِنْ تَعُدُّوا نِعْمَتَ اللَّهِ لَا تُحْصُوهَا

“যদি তুমি আল্লাহর নিয়ামতরাজিকে গণনা করতে চাও তবে তা তুমি কখনও গণনা করে শেষ করতে পারবে না।" (১৪-সূরা ইবরাহীম: আয়াত-৩৪)

আপনার রেটিং: None

০০১. হে আল্লাহ্!

["লা-তাহযান" আরবী ভাষার একটি বহুল আলোচিত ও প্রসিদ্ধ গ্রন্থ। বইটির বাংলা অনুবাদ দেখে বিসর্গ ব্লগের পাঠকদের জন্য পর্যায়ক্রমে তুলে ধরার চেষ্টা করছি। বইটির অনুবাদ ও অনলাইন তথ্যসূত্র: www.hadithbd.com আল্লাহ্ বইটির লেখক, প্রকাশক, অনুবাদক, প্রচারকসহ যারা যেভাবে সংশ্লিষ্ট রয়েছেন; তাদের সকলকে সর্বোত্তম প্রতিদান দিন। -তথ্য ভাণ্ডারী]

গ্রন্থঃ লা-তাহযান [হতাশ হবেন না]  | রচনা/অনুবাদ/সংকলনঃ ড. আয়িদ আল করনী

১. হে আল্লাহ!

يَسْأَلُهُ مَنْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ كُلَّ يَوْمٍ هُوَ فِي شَأْنٍ

“আকাশসমূহ ও পৃথিবীতে যা কিছু আছে সবই তার কাছে সাহায্য প্রার্থনা করে। প্রতি মুহুর্তে তিনি কাজে রত।” (৫৫-সূরা আর রাহমান: আয়াত-২৯)

(যেমন কাউকে সম্মান দান করা, কাউকে অপমানিত করা, নবসৃষ্টির মাধ্যমে কাউকে জীবন দান করা, কাউকেবা মৃত্যু দান করা ইত্যাদি কাজে রত)।

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

সংগ্রহে রাখার মত তথ্যঃ মোসাদ যেভাবে কাজ করে

ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদদাতা রবার্ট ফিস্ক ২০০৭ সালের জুলাইয়ে শিকাগো ও জন এফ কেনেডি বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক স্টিফেন ওয়াল্ট ও জন মেরশিমার গবেষণা প্রবন্ধের উদ্ধৃতি দিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রে ইহুদি তথা ইসরাইলের বিপক্ষে কথা বলা অতি দুঃসাহসিক।

আপনার রেটিং: None গড় রেটিং: 4.5 (2টি রেটিং)

এ সপ্তাহের তথ্য: ৮ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর ২০১১

এ সপ্তাহের তথ্য: ১ সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর ২০১১

হেলথ্ তথ্য: হেঁচকি বন্ধ করার উপায়

হেঁচকি উঠলে দাদী নানীরা নানা কারণ বললেও সমবয়সীরা তেড়ে এসে বলতো- নিশ্চয়ই চুরি করে কিছু খেয়েছিস্। ব্যাপারটি আমারো জানা ছিল না আসলে হেঁচকি উঠলে কি করা উচিত। কখনো কখনো কারো হেঁচকি দেখলে পানি খাওয়ার পরামর্শ দিতাম। কাজ হতো আবার হতো না। আজ একটি হেলথ্ টিপস্ নজরে পড়লো তাই শেয়ার করলাম।

হঠাৎ করে হেঁচকি ওঠা প্রায়ই খুব বিব্রতকর। অথচ একবার হেঁচকি উঠলে তা যেন কোনোভাবেই বন্ধ হতে চায় না। তখন বিরক্তি লাগে। কিন্তু কিছু নিয়ম মেনে চললেই আপনা-আপনি হেঁচকি বন্ধ হয়ে যায়। নিয়মগুলো হলো­ কাগজ অথবা পলিথিন ব্যাগ মুখের সামনে এনে এর ভেতর আস্তে মুখটা ঢুকিয়ে দিন। এতে আপনার রক্তে কার্বন-ডাই অক্সাইডের মাত্রা বেড়ে যাবে। রক্তে কার্বন-ডাই অক্সাইডের পরিমাণ কমে যাওয়ার কারণেই সাধারণত হেঁচকি ওঠে। এরপর আরেকটা উপায় হচ্ছে খুব জোরে নিঃশ্বাস নিয়ে কমপক্ষে ১০ মিনিট মুখ বন্ধ করে রাখুন। এরপর নিঃশ্বাস না ছেড়ে আবার শ্বাস গ্রহণ শুরু করুন। এতে হেঁচকি বন্ধ হয়ে যাবে। কারণ নিঃশ্বাস না ছেড়ে আবার গ্রহণ করলে ফুসফুসে কার্বন-ডাই অক্সাইডের মাত্রা বেড়ে যায়।

আপনার রেটিং: None গড় রেটিং: 3.3 (4টি রেটিং)

গভীরতম বিশ্ব অথবা বিশ্বের গভীরতম

হ্রদ ---> বৈকাল হ্রদ

গিরিপথ ---> হেলস ক্যানিয়ন

খাল ---> পানামা খাল

খনি ---> ওয়েস্টার্ন ডিপলেবেল

মহাসাগর ---> প্রশান্ত মহাসাগর

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (2টি রেটিং)

তথ্য ভাণ্ডার: নাম বদল ১-১০

বর্তমান নাম:               পূর্ব নাম:
আঙ্কারা                     অ্যাঙ্গেরো
ইস্তাম্বুল                     কন্সট্যান্টিনোপল
ইন্দোনেশিয়া              ওলন্দাজ পূর্ব ভারতীয় দীপপুঞ্জ
আয়ার                      আইরিশ ফ্রী স্টেট 
ইরাক                       মেসোপোটামিয়া

 

আপনার রেটিং: None গড় রেটিং: 1.5 (2টি রেটিং)

তথ্য ভাণ্ডার: বাংলাদেশ ১-৩

তথ্য আমাদের জীবনযাত্রার বিগত ঘটনাবলী মাত্র। বিগত হলেও তথ্য আমাদের সঞ্চয়, সম্বল ও প্রেরণা। কেননা, তথ্য বিশ্লেষণের মাধ্যমে আমরা নিতে পারি ভবিষ্যতের জন্য কোন সঠিক সিদ্ধান্ত। সফলতার জন্য যে কোন বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ শর্ত। তথ্যাবলী নিয়ে অনেক আলাদা বই রয়েছে, আবার বহু বই-পুস্তকে নানা স্থানে ছড়িয়ে ছিটিয়েও রয়েছে বহু তথ্য। এছাড়াও চারপাশে

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (টি রেটিং)
Syndicate content