'মযনাপাখি৯' -এর ব্লগ

চোরই বানাল চুরি ঠেকানোর প্রযুক্তি!

এটিএম বুথ থেকে প্রযুক্তি দক্ষ হ্যাকাররা অন্য কারো অ্যাকাউন্টের টাকা তুলে নিতে পারেন। এমন একজন বিশেষজ্ঞ চোরের চেয়ে এটিএম বুথের নিরাপত্তা ত্রুটির খোঁজ আর কে ভালো জানে? রোমানিয়ান হ্যাকার ভ্যালেনটিন বোয়ান্টা সম্প্রতি তাঁর এ প্রযুক্তি জ্ঞান এটিএম বুথের নিরাপত্তায় কাজে লাগানোর পরিকল্পনা করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ভ্যালেনটিন বোয়ান্টা এর আগে অপরাধ জগতের বিভিন্ন ব্যক্তির কাছে এটিএম থেকে চুরি করা তথ্য আর ভুয়া ব্যাংক কার্ড তৈরির প্রযুক্তি সরবরাহ করতেন। ২০০৯ সালে পুলিশের হাতে ধরা পড়েছিলেন বোয়ান্টা এবং বিচারে তাঁর পাঁচ বছরের কারাদণ্ড হয়। কিন্তু জেলে বসে মাস পাঁচেকের মধ্যেই তিনি এমনই এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা এটিএমের তথ্য আর টাকা চুরি ঠেকাতে সক্ষম।
বার্তা সংস্থা রয়টার্সকে বোয়ান্টা জানিয়েছেন, পুলিশ আমাকে ধরে ফেলায় আমি খুশিই হয়েছি। এখন নিশ্চিন্তে বসে ভালো কাজ করতে পারছি আমি।

ছবি: 
আপনার রেটিং: None

বাংলাদেশের বিস্ময়কর বালক ‘রূপকথা’ নাম লেখাচ্ছে গিনেস বুকে

নাম ওয়াশিক ফারহান রূপকথা। থাকেন ঢাকার গুলশানে, বয়স মাত্র ৭ বছর। বাংলাদেশী এই কম্পিউটার জিনিয়াস নাম লেখাতে যাচ্ছে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে’। এর আগে রিপলি’স বিলিভ ইট অর নট-এ অন্তর্ভুক্ত হয়েছে। রিপলি’স কর্তৃপক্ষের সঙ্গে ২০১১ সালে রূপকথার অন্তর্ভুক্তির
ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি মোতাবেক রূপকথার মেধার স্বীকৃতি দেয় রিপলি’স কর্তৃপক্ষ। এরপর রূপকথাকে ‘বিস্ময়কর বালক’ স্বীকৃতি দিয়ে একটি বিশেষ ছবি প্রকাশ করেছিল রিপলি’স বিলিভ ইট অর নট। একই সঙ্গে রূপকথাকে একজন কম্পিউটার প্রোগ্রামার হিসেবেও অভিহিত করেছে তারা। কিন্তু অতটুকু শিশুর পারফরম্যান্স নিয়ে বর্তমানে গিনেস বুকে তার নাম আসা মানে বাংলাদেশীদের জন্য বিরাট গর্বের একটা বিষয়।
প্রয়োজনীয় চুক্তিস্বাক্ষর সম্পন্ন

ছবি: 
আপনার রেটিং: None

প্লাস্টিকের পাত্র রক্তচাপ বাড়ায়

গৃহস্থালি কাজে এখন প্লাস্টিকের পাত্র এড়িয়ে যাওয়ার সুযোগ নেই বললেই চলে। সামান্য ফলমূল কিংবা পানি থেকে শুরু করে যেকোনো খাবার রাখতে প্লাস্টিকের পাত্রের ব্যবহার বেড়ে গেছে। তবে বিজ্ঞানীরা বলছেন, প্লাস্টিকের রাসায়নিক উপাদান খাবারের সঙ্গে মিশে আমাদের রক্তচাপকে বাড়িয়ে দিচ্ছে। আর উচ্চ রক্তচাপ মানে হৃদরোগসহ ভয়ানক সব রোগের কারণ।
আমেরিকার চিকিৎসাবিজ্ঞানীরা নতুন এক গবেষণা শেষে প্লাস্টিকের পাত্র নিয়ে এ হুঁশিয়ারি জানান। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গন মেডিকেল সেন্টার, ওয়াশিংটন ইউনিভার্সিটি  ও পেন স্টেট ইউনিভার্সিটি মেডিকেল স্কুলের গবেষকরা ১৩ থেকে ১৯ বছর বয়সী তিন হাজার শিশু-কিশোরের ওপর একটি জরিপ চালান। তারা প্রথমবারের মতো প্লাস্টিকের পাত্রে রাখা খাবার গ্রহণ ও এর সঙ্গে রক্তচাপের সম্পর্ক পরীক্ষা করে দেখেন।

ছবি: 
আপনার রেটিং: None

শিউলি ফুল এখন আপনার ডায়াবেটিস চিকিৎসায়

আমদের এই সুন্দর পৃথিবী এখন ডায়াবেটিসের মত মহামারীতে আক্রান্ত। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোতে ডায়াবেটিস এখন উন্নতশীল দেশের চাইতে দিগুণ হারে বেড়েই চলেছে। ডায়াবেটিস জীবনব্যাপী রোগ তবে সঠিক ব্যবস্থা নিলে এই রোগকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
শিউলি ফুল শরৎকালে ফোটে। এর ফুলগুলি রাতে ফোটে এবং সকালে ঝরে যায়। শরত ও হেমন্ত কালের শিশির ভেজা সকালে ঝরে থাকা শিউলি অসম্ভব সুন্দর দৃশ্য তৈরি করে।
শুভ্র সকালে শিউলি তলা থেকে একরাশ হাত ভরে শিউলি ফুল কি অপূর্ব সুন্দর দৃশ্য। ভাবছেন ডায়াবেটিস রোগেরে কথার মাঝে শিউলি ফুল কথা থেকে আসল? শিউলি শুধুই ফুল নয় ডায়াবেটিস চিকিৎসায় এর ব্যবহার রয়েছে। ডায়াবেটিস মহামারীর কারণ গুলোর মধ্যে রয়েছে গড় আয়ু বৃদ্ধি, অতিরিক্ত মেদ আরও অনেক কিছুতে।
আর এখন এই অদ্ভুত সুন্দর ফুলের পরিপক্ব বীজ আপনার জীবনব্যাপী রোগ ডায়াবেটিস কমাতে সম্পূর্ণ গুরুত্ব-পূর্ণ ভূমিকা রাখবে। গবেষণায় প্রতীয়মান হয়েছে শিউলি ফুলের পরিপক্ব বীজের গুঁড়া অগ্নাশয়ের বিটা কোষ থেকে ইনসুলিন নিঃসরণে সহায়তা করে। তাছাড়া রক্তের শকরা শোষণ ও বিলম্বিত করে তাই ডায়াবেটিস রোগীরা খেলে উপকৃত হয়।

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

মিরাকল বেবি, রাখে আল্লাহ মারে কে!

রাখে আল্লাহ মারে কে। শব্দটির যথার্থতা নতুন করে বিশ্বকে জানিয়েছে এক নবজাতক, বেবি-৫৯। একই সঙ্গে সে প্রমাণ করেছে সৃষ্টিকর্তা না চাইলে কাউকে কেউ মারতে পারে না। এক সন্তান নীতির দেশ চীনের জেইঝিয়াং প্রদেশের পূর্ব জিনহুয়া এলাকায় এমন-ই এক মিরাকল ঘটনার জন্ম দিয়েছে এক নবজাতক। সুয়ারেজের পাইপ লাইনে দুদিন আটকে থাকার পর তাকে জীবিত উদ্ধার করেছে দমকল বাহিনীর কর্মীরা। খবর ডেইলি মেইল’র।
দমকল কর্মীদের ধারণা, দু-তিন দিন আগে এই মানব শিশু জন্ম নিয়েছে। বেবি-৫৯ (ইনকিউবেটরের নম্বর অনুসারে নামকরণ করেছে বিশ্ব মিডিয়া)- কে তার জন্মদাতা ইচ্ছেকৃতভাবে পরিত্যক্ত করতে কমোডে ফেলে ফ্লাশ করে দেয়। এক সন্তানের নীতি থাকায় চীনে অনেকেই ছেলে সন্তানের আশা করে থাকেন। সেক্ষেত্রে কারও মেয়ে সন্তান হলে পিতা-মাতা সেটিকে পরিত্যক্ত করে থাকে, যা অহরহই দেশটিতে খবর হতে দেখা যায়। কিন্তু নিয়তি ছেলে শিশু বেবি ৫৯- কে বাঁচিয়ে রাখে। সুয়ারেজের পাইপে কান্নার শব্দ পেয়ে শনিবার ওই ভবনের চার তলার এক মহিলা বিষয়টি দমকল বাহিনীকে জানায়। পরে সেটি সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার হলে সমালোচনার সঙ্গে দেশটিতে ব্যাপক ফেলে।

ছবি: 
আপনার রেটিং: None

শুরুটা তো ভালোই ছিল, তবে শেষটা কেন নয় !

সময়ের স্রোতে ভাসতে ভাসতে মাঝি ঠিক তার বৈঠাকে খুজে নিল, আর এদিকে বৈঠা নিজেকে এতদিনে মজবুত করার কাজেই হয়তবা ব্যাস্ত ছিল, মাঝপথে মাঝির বৈঠা হয়েছে, তাই বাকি সময়েরপথটুকু পার হতে বৈঠার এই ব্যাস্ততা।

যদি আমি সেদিন বুঝতাম যে তুমি আমার, তাহলে এতগুলো সময় নষ্ট করতাম না, জীবনের শুরুটা হয়তবা সেদিন থেকেই করতাম। তবে সঠিক সময়েই সঠিক জিনিসটি আসে। সেই সময়টা হয়তবা আমার জন্য সঠিক ছিলনা! তাই বলা হয়নি যে তোমায় ভালোবাসি।

যেদিন প্রথম তোমায় দেখলাম সেদিন আমি কল্পনাও করতে পারিনি যে আমি আরেকজন আমির সামনে বসে আছি। আসলে দুজন দুপ্রান্তের মানুষের মাঝে যে আল্লাহ এতবেশি মনের মিল রেখেছেন এটাতো কারো জানার কথা না। জীবনের এতগুলো বছর সাঁতরে বেড়িয়েছি মনের মানুষটির খোজে কিন্তু সে যে আমার এত কাছে ছিল কখনো সেটা আমি বুঝতে পারিনি। তবে একটা কথা অনেক বেশি সত্য, মন থেকে কেউ কোন কিছু চাইলে সেটা দেরিতে হলেও পাওয়া যায়।

ছবি: 
আপনার রেটিং: None

জিমেইলের মাধ্যমে অর্থ লেনদেন

ওয়ালেটের কথা আমরা অনেকেই জানি। এটি হচ্ছে লেনদেনের জন্য ব্যবহূত গুগলের একটি সেবা। গুগল ওয়ালেট এখন পর্যন্ত অতোটা জনপ্রিয় না হলেও, গুগল এর উন্নতি সাধনের জন্য কাজ করে যাচ্ছে। গত বুধবার (১৫ মে ২০১৩) থেকে শুরু হওয়া গুগলের আই/ও সম্মেলন থেকে আমরা নতুন নতুন পণ্যের ঘোষণা আশা করছিলাম। তারই অংশ হিসেবে গুগল তাদের জিমেইল সেবায় অর্থ প্রেরণের সুবিধাটি চালু করে, অর্থাৎ এখন থেকে জিমেইল থেকে প্রেরক তার প্রাপককে খুব সহজে অর্থ পাঠাতে পারবে। এর মাধ্যমে গুগল ওয়ালেট ব্যবহারকারীরা তাদের যে কোনো লেনদেনের জন্য বিল পরিশোধ করতে পারে। ২০১১ সালে গুগলের এই সেবা যাত্রা শুরু করেছিল। সম্প্রতি গুগল অন্য একটি ঘোষণা দিয়েছে। গুগল এবার তাদের জিমেইল সেবায় অর্থ প্রেরণের সুবিধাটি চালু করেছে অর্থাৎ এখন থেকে জিমেইল থেকে প্রেরক তার প্রাপককে খুব সহজেই টাকা পাঠাতে পারবে।

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 2 (2টি রেটিং)

বইপাগল চন্দনের গল্প

বই মানুষকে আলোকিত করে আনন্দ দেয়। তবে সেই আনন্দ একেকজনের কাছে একেক রকমের হয়। শুধু বই পড়ে যিনি এখন সবার কাছে সুপরিচিত তিনি হলেন চন্দন। পুরো নাম মীর মো.

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)

মোবাইল ফোন মাত্র ২০ সেকেন্ডেই চার্জ সম্ভব!

যুক্তরাষ্ট্রের ক্যালিফোনিয়ায় সারাটোগার অষ্টাদর্শী স্কুল ছাত্রী এমন এক
ডিভাইস উদ্ভাবন করেছেন। যা দিয়ে মাত্র ২০ থেকে ৩০ সেকেন্ডের মধ্যে মোবাইল
ফোন চার্জ করা সম্ভব হয়।
এই ডিভাইসটিকে বলা হচ্ছে সুপার ক্যাপাসিটোর।যা
বিপুল পরিমাণ শক্তি এক জায়গায় রাখতে পারে, এর দ্বারা দ্রুত চার্জ দেওয়া যায়
আবার এর দ্বারাই দ্রুত চার্জ ধরে রাখা সম্ভব,এছাড়াও এ ডিভাইসটি ১০ হাজার
বার পর্যন্ত রিচার্জ করা যায়।শুক্রবার অনুষ্ঠিত আর্ন্তজাতিক বিজ্ঞান ও
প্রকৌশল মেলায় এ ডিভাইসটি প্রদর্শন করে তার উদ্ভাবনকারী ৫০ হাজার ডলার
পুরস্কার হিসেবে পান। উদ্ধাবনকারীর স্বপ্ন যে তার এই ডিভাইসটি ব্যবহার হবে
মোবাইলে ও রিচার্জেবল ব্যাটারীর মধ্যে।
সূএ:নতুনখবর.কম

ছবি: 
আপনার রেটিং: None

নওগাঁয় কুটির শিল্পে এক সফল নারী লিপি

সরকারি-বেসরকারি চাকুরী ছাড়াও বিভিন্ন আত্মকর্মসংস্থানের মাধ্যমে নিজেদের যুক্ত করে এ দেশের নারীদের মর্যাদা ক্রমেই বৃদ্ধি করতে সচেষ্ট হচ্ছেন। কি পরিবারে কিংবা সামাজে তাদের অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে। এর ফলে জাতির যে প্রত্যাশা নারী-পুরুষে বৈষম্য দুর করা তা পুরনের দিকে এগিয়ে যাচ্ছে।এমনই এক সাফল্য গাঁথা নারীর নাম নওগাঁর লিপি সাহা।    
লিপি সাহা জানান, নওগাঁ শহরের বিশিষ্ট দাঁতের চিকিৎসক কৃষ্ণ কোমল সাহার স্ত্রী লিপি সাহা একজন গৃহিনী তিনি দুই সন্তানের জননী। সংসারের আর্থিক কোন সংকট না থাকলেও একান্ত শখের বশেই কুটির শিল্প কর্ম শুরু করেন গত ২০০৩ সালে। এরপর যুব উন্নয়ন অধিদপ্তরের সাথে যুক্ত হন এবং বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন গ্রহন করেন। প্রথমে তিনি বুটিকের কাজ দিয়ে তার কার্যক্রম শুরু করেন। মাত্র এক বছরের মধ্যে ব্যপক পরিচিতি লাভ করেন তিনি। তারপর বেশ কিছু পিছিয়েপড়া মহিলাদের নিয়ে গড়ে তোলেন একটি মহিলা সমিতি। মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে যুক্ত হয়ে সেখান থেকেও এ বিষয়ে প্রশিক্ষন এবং অন্যান্য সুযোগ সুবিধা গ্রহন করেন।

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 1 (টি রেটিং)
Syndicate content