'সূর্য রশ্নি' -এর ব্লগ

হায়রে সঞ্চয়

সকালের সূর্য দেখলেই বোঝা যায় আবহাওয়া কেমন যাবে!! কিন্তু মানুষের জীবনযাত্রার পরিবর্তনের সাথে সাথে মনে হয় এই প্রবাদ বাক্যটিরও পরিবর্তন হয়ে যাচ্ছে, আবহাওয়া দেখলে আজ আর আন্দাজ করা যায়না দিনটি কেমন যাবে।

মাস প্রায় শেষের দিকে। মানিব্যাগের দিকে তাকিয়ে দেখি তিনশত টাকা আছে, এই টাকাকটাই এই মাসের শেষ সম্বল। টিউশনি থেকে প্রাপ্ত আড়াই হাজার টাকার মধ্যে মাত্র এই তিনশত টাকাই এখন আমার হাতের পাঁচ। গ্রাম থেকে বাবা যে টাকা পাঠায় তাতে ভার্সিটিতে যাতায়াত, নিজের পড়ার খরচ মেটাতেই শেষ হয়ে যায়। মেস ভাড়া, থাকা খাওয়ার খরচ মেটানোর জন্যই টিউশনিটা করতে হয়। প্রতিমাসেই ভাবি টিউশনির আড়াই হাজার টাকার মধ্যে কিছু টাকা সঞ্চয় করা যায় কিনা কিন্তু তা আর হয়ে ওঠেনা। আমার টিউশনির কপাল মন্দ যার কারণে একটির বেশি আর কোন টিউশনি এখন পর্যন্ত পাইনি। মনে মনে ভাবলাম দেখি এই তিনশত টাকা এই মাসে খরচ না করে থাকতে পারি কিনা।

আপনার রেটিং: None গড় রেটিং: 4.3 (3টি রেটিং)

তরুণ সমাজের নৈতিক অবক্ষয়

বর্তমান সময়ে যে বিষয়টা সবচেয়ে বেশী দেখা যাচ্ছে সেটা হলো তরুনদের মাঝে নৈতিক অবক্ষয়ের বিস্তার। দিনকে দিন এটা বেড়েই চলছে। একটা দেশের এবং জাতির শক্তিশালী সম্পদ হচ্ছে তরুন জনশক্তি অথচ তাদের আজ করুন অবস্থা। এই অবস্থা একদিনে তৈরী হয়নি। এই নৈতিক অবক্ষয়ের মূল কারণ হচ্ছে আমাদের সমাজে নৈতিক শিক্ষার অভাব, পিতামাতা কর্তৃক প্রদত্ত সঠিক শিক্ষার অভাব,  আকাশ সংস্কৃতির বিষাক্ত ছোবল, এবং আমাদের দেশের তথাকথিত কিছু সংস্কৃতিমনা নাট্যকার, চলচিত্রকার, সাহিত্যিক ইত্যাদি।

আমাদের শিক্ষা মাধ্যমে নৈতিক শিক্ষার উপযুক্ত কোন ব্যবস্থা নেই। সবচেয়ে বড় কথা হলো প্রতিষ্ঠানের শিক্ষকদের মাঝেও এসব ব্যাপারে কোন আগ্রহ নেই, যাদের আছে তাদের আবার তেমন প্রাতিষ্ঠানিক প্রতিপত্তি নেই বিধায় তারা জোর করে কোন কথা বলতে পারেনা। প্রতিষ্ঠানের কিছু কিছু শিক্ষক আবার শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষাদানের পরিবর্তে প্রেম ভালবাসার শিক্ষাদানকে প্রয়োজনীয় মনে করছে এবং আজকাল কলেজ, ভার্সিটিগুলোতে এটাই হচ্ছে।

আপনার রেটিং: None গড় রেটিং: 4.3 (6টি রেটিং)

বিসর্গতে লেখা পোষ্ট করতে কিছু সমস্যা হচ্ছে, বিশেষজ্ঞদের সাহায্য চাই।

ব্লগে কোন লেখা পোষ্ট করার সময় আমি আগে MS Word -এ লিখি, পরে সেখানে থেকে কপি করে বিভিন্ন ব্লগে পেস্ট করি, কিন্তু বিসর্গতে এভাবে পোষ্ট করলে লেখার প্রথমে কিছু html কোড আসে পরে লেখা শুরু হয়।  কিভাবে এই সমস্যা দূর করা যায়?

আপনার রেটিং: None গড় রেটিং: 3.3 (3টি রেটিং)
Syndicate content