'শাহরীয়ার সুজন' -এর ব্লগ

শামস তাবরিজির বাণী

★ জীবনের পরিবর্তনগুলোর বিরুদ্ধে রুখে না দাঁড়িয়ে বরং আত্মসমর্পণ কর। জীবনকে তোমার বিরুদ্ধে না রেখে বরং তোমার সঙ্গী করে নাও। "আমার জীবনটা পুরো উলটে যাবে" মনে করে দুশ্চিন্তা করতে যেয়ো না। তুমি কেমন করে জানো সেই ওলটানো জীবন এই সোজা অবস্থাটির চেয়ে ভালো হবে না?
★ পৃথিবীটা সুউচ্চ পর্বতের মতন, এখানে প্রতিধ্বনি নির্ভর করে তোমার উপরেই। তুমি যদি ভালো কিছুর জন্য চিৎকার করো, পৃথিবীও তোমাকে তেমন প্রতিদান দিবে। তুমি যদি খারাপ কথা বলে চিৎকার দাও, সে তোমাকে তেমনই ফেরত দিবে। কেউ যদি তোমার সম্পর্কে খারাপ কিছু বলে, তাদের সম্পর্কে ভালো কথা বলো। পৃথিবীকে বদলে দিতে তোমার হৃদয়কে বদলে দাও।
★​ এই​ পথ কোথায় গিয়ে ঠেকেছে তা জানার চেষ্টা করা অর্থহীন। তুমি শুধু প্রথম ধাপটি নিয়ে চিন্তা করো, পরেরগুলো এমনিতেই চলে আসবে।
★ শেখার জন্য তুমি পড়াশোনা করো, কিন্তু কিছু বুঝতে হলে তোমার প্রয়োজন ভালোবাসা।

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (2টি রেটিং)

♥ভালোবাসা দিবস♥

প্রতিবছর ১৪ই ফ্রেব্রুয়ারী বাংলাদেশ সহ গোটা বিশ্বে পালিত হয় ওয়ার্ল্ড ভ্যালেন্টাইন'স ডে বা বিশ্ব ভালোবাসা দিবস। এ দিবসকে কেন্দ্র করে যেসব আপত্তিকর ও অনৈতিক কর্মকাণ্ড হয়,তা কেবল লজ্জাজনকই নয়,বরং আমাদের জাতীয় সংস্কৃতির প্রতি উপহাসের নামান্তর। এভাবে দিন দিন উঠতি বয়সের ছেলেমেয়েরা ভালোবাসার নামে বিজাতীয় সংস্কৃতির গড্ডালিকা প্রবাহে যেভাবে গা ভাসিয়ে দিচ্ছে,তাতে রীতিমতো শিউরে ওঠার মতো অবস্হা।
সভ্যতার চরম বিকাশ ঘটেছে আজকের পৃথিবীতে। কিন্তু এতসব সত্ত্বেও সেখানে এমন কিছু ঘটনা ঘটে চলেছে যা কখনোই সভ্যতার বহিঃপ্রকাশ হতে পারে না। আজ জগতময় যৌনদস্যুতা যে ভয়াবহ রূপ ধারণ করেছে,তা আইয়ামে জাহেলিয়াকেও হার মানায়।
১৪ ফেব্রুয়ারী তথাকথিত ভালোবাসা দিবস উদযাপন করা হয় কয়েক বছর থেকে। এ বিজাতীয় নোংরা ও অশ্লীল অপসংস্কৃকে বাংলাদেশে স্হায়ীভাবে রূপ দেয়ার চেষ্টা চলছে। আর এ অপচেষ্টার গোলকধাঁধার আবর্তে হুমড়ি খেয়ে পড়ছে দেশের পাশ্চাত্যমনা তরুণ-তরুণীরা।

আপনার রেটিং: None

♣২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের সব ম্যাচ♣

আগামী ১৪ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে ২০১৫ ক্রিকেট বিশ্বকাপ। বাংলাদেশ সহ এতে অংশ নেবে ১৪টি দল। বিশ্বকাপে বাংলাদেশ খেলবে এ গ্রুপে। আশা করি টিম টাইগার্স এবার দেশের মুখ উজ্জল করবে।
বাংলাদেশ কোনদিন কার সাথে খেলবে সেটা নিচে দেওয়া হলো।
♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥♥
♣ বুধবার ১৮ ফেব্রুয়ারি ২০১৫
বাংলাদেশ বনাম আফগানিস্তান।
♣ শনিবার ২১ ফেব্রুয়ারি ২০১৫
অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ
♣ বৃহস্পতিবার ২৬ ফেব্রুয়ারি ২০১৫
বাংলাদেশ বনাম শ্রীলংকা।
♣ বৃহস্পপতিবার ৫ মার্চ ২০১৫
বাংলাদেশ বনাম স্কটল্যান্ড।
♣ সোমবার ৯ মার্চ ২০১৫
বাংলাদেশ বনাম ইংল্যান্ড।
♣ শুক্রবার ১৩ মার্চ ২০১৫
বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

♥ শুধুই জোকস ♥

♥ বল্টু ১দিন ক্লাস
রুমে ১টা মেয়েকে বললো,
আমি কি তোমার
পাশে বসতে পারি?
!
!
!
মেয়েটি চিৎকার
করে বলে উঠলো, না তুমি একরাতের জন্য
আমার কাছে থাকতে পারোনা..!!
বল্টু শুনে খুব বিব্রতবোধ করলো এবং
ক্লাসের সবাই বল্টুর
দিকে বাঁকা চোখে তাকিয়ে রইলো।
!
!
!
কিছুক্ষণ পরে মেয়েটি বল্টুর
কানের কাছে এসে বললো,
আমি সাইক্লোজির
ছাত্রী তাই তোমার মনের খবর
বুঝি..!!
!
!
!
এই কথা শুনে বল্টু চিৎকার
দিয়ে বলে উঠলো, কী মাত্র একরাতের জন্য ২০,০০০
টাকা..!!
!
!
!
মেয়েটির দিকে এবার সবাই আড়
চোখে তাকালো আর মেয়েটি ভীষণ লজ্জা পেলো।
!
!
!
একটু পর বল্টু মেয়েটির কানের
কাছে গিয়ে বললো, আমি আইনের ছাত্র তাই
বুঝি কিভাবে মানুষকে দোষী করতে হয়..!!
♥ গানের শিক্ষক
এসেছে বল্টুরে গান
শিখাতে.......
শিক্ষকঃ বল্টু, তুই
কয়টা গান পারস ??
বল্টুঃ ৪ টা গান পারি ।
শিক্ষকঃ দেখি কি কি গান
জানস...গা একটু
.
.
বল্টুঃ ১.ইয়া আলী,
পকেট খালি, জানু তুই
আমারে কি ভাবে ছ্যাকা দিলি?? .
.
.
২. ধাক ধাক
কার নে লাগা,
হালা রে ধইরা গালে ২টা থাপ্পর
লাগা!!
.
.
.
৩. দিল তুহি হে বাতা,
কেনো তোমার
বাথরুমের

আপনার রেটিং: None গড় রেটিং: 1 (টি রেটিং)

“ডেল কার্নেগীর স্মরণীয় ২৫টি উক্তি”

(১) যার কথার চেয়ে কাজের পরিমান বেশী, সাফল্য তার কাছেই এসে ধরা দেয়,কারন যে নদী যত গভীর তার বয়ে যাওয়ার শব্দ ততো কম।
(২) মনে রাখবেন,
আপনি কে বা আপনার কি
আছে তার উপর আপনার
সুখ নির্ভর করেনা,
আপনার সুখ নির্ভর
করে আপনি কেমন চিন্তা করেন তার
উপর।
(৩) যা আপনাকে পীড়া দেয়, এমন বিষয় নিয়ে এক মিনিটের বেশি ভাববেন না।
(৪) মানুষের গুণ নিয়ে প্রতিযোগিতা করুন দোষ নিয়ে নয়।
(৫) মনে রাখবেন আজকের দিনটি গতকাল আপনার কাছে আগামীকাল ছিল। যেটার কথা ভেবে গতকাল আপনি চিন্তিত ছিলেন আজ নয়।
(৬) আপনি ভাল মানুষ হলেই পুরো জগৎবাসী আপনার সঙ্গে ভাল
ব্যবহার করবে এমনটা আশা করা ঠিক
নয়।
আপনি নিরামিষভোজী হলে কি কোন
ষাঁড় আপনাকে তাড়া করবে না?"
(৭) অস্পষ্টতায় ভরা দুরের কিছুর চেয়ে কাছের স্পষ্ট কিছু দেখাই আমাদের দরকার।
(৮) কি কাজ করতে চলেছেন সে সম্পর্কে কোন ধারণা না থাকার অর্থ,আপনি অন্ধকারের যাত্রী কোন অন্ধের মত।
(৯) মন্দ সহচর্যের চেয়ে নিঃসঙ্গতা অনেক ভালো।
(১০) মানুষ যখন রাগান্বিত
অবস্থায়,তখন
তাকে কোনভাবে বিরক্ত
করা উচিত নয় ।
কেননা তা থেকে চরম ভুল
বোঝাবুঝি সৃষ্টি হতে পারে।

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (2টি রেটিং)

“জুম্মার দিনে করণীয়”

আগামীকাল শুক্রবার,মুসলিম সম্প্রদায়ের কাছে এই দিনটি জুম্মার দিন হিসেবে পরিচিত। সপ্তাহের অন্যান্য দিন থেকে জুম্মার দিনটা একটু ভিন্ন। এদিন যোহরের নামাজের পরিবর্তে মুসলমানদের জুম্মার দু'রাকাত ফরজ নামাজ আদায় করতে হয়। হাদিস শরীফে জুম্মার দিন এবং জুম্মার নামাজের অনেক ফজিলত বর্ণিত হয়েছে। এমনকি জুম্মার নামাজকে গরীবের হজ্ব বলে আখ্যায়িত করা হয়েছে। চলুন জুম্মার দিনে করণীয় কিছু কাজ সম্পর্কে জেনে নেই।
¤বৃহস্পতিবার থেকেই জুম্মার দিনের জন্য প্রস্তুতি গ্রহণ করা প্রত্যেক মুসলমানের কর্তব্য। বৃহস্পতিবার দিন আসরের নামাজের পর হতেই বেশী পরিমাণ দোয়া, দরূদ এস্তেগফার প্রভৃতি পাঠ করা উচিত্। আলেমগণ বলেছেন,যে ব্যক্তি জুম্মার দিনের অপেক্ষায় থাকবে,সে ব্যক্তিই এই দিনের ফজিলত বেশী পরিমানে লাভ করবে।
¤জুম্মার দিন গোসল করা,মাথার চুল ও সর্বশরীর উত্তমরূপে পরিকাষ্কার করা এবং মেসওয়াক করা খুব সওয়াবের কাজ। জুম্মার দিনে গোসলের পর যথাসম্ভব উত্তম পোশাক পরিধান করা ও সম্ভব হলে সুগন্ধি ব্যবহার করার কথাও হাদিসে বলা হয়েছে। (এহইয়াউল উলূম খণ্ডঃ ১)

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 1 (টি রেটিং)

পুষ্প কথনঃ প্রিয় গোলাপ

ফুলকে বলা হয় সৌন্দর্যের প্রতীক। পৃথিবীতে হয়তো এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবেনা যে ফুল ভালোবাসেনা। আমাদের প্রিয় নবী সা.

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

“শীতে ঠাণ্ডাজনিত সমস্যাঃ কী করবেন?”

এখন পৌষ মাস,বেশ শীত পড়েছে। বাতাসে ঠাণ্ডা ঠাণ্ডা একটা ভাব। আর এই শীতে একটু অসতর্ক হলেই দেখা দেয় সর্দি,কাশি,হাঁচি,ঠাণ্ডা,জ্বর,রক্ষ ত্বক ও শুষ্ক চুলের সমস্যা। তবে আমরা যদি একটু সচেতন হই তাহলে খুব সহজেই এড়িয়ে যেতে পারি এই সমস্যাগুলো। চলুন যেনে নেই শীতকালিন ঠাণ্ডাজনিত সমস্যা থেকে বেঁচে থাকার কিছু উপায়।
¤¤¤ ভাইরাস জ্বরঃ শীতকালে ভাইরাস জ্বর হওয়ার সম্ভাবনা খুবই বেশী। বিভিন্ন ভাইরাস যেমন,এডিনোভাইরাস,রাইনোভাইরাস ইনফ্লুয়েঞ্জা খুবই কমন শীতকালে। বিশেষ করে শিশু,বয়স্ক এবং যাদের শরীরে অন্য রোগ যেমন-ডায়াবেটিস,ক্রনিক ব্রংকাইটিস ইত্যাদি আছে,তাদের এ রোগ হওয়ার সম্ভাবনা বেশী থাকে। পর্যাপ্ত বিশ্রাম,প্রচুর তরল-জাতীয় পানি,লেবু-চিনির শরবত এতে খুবই উপকারী। ঠাণ্ডা জিনিস যেমন-ঠাণ্ডা পানীয়,আইসক্রীম সম্পূর্ণ নিষেধ। প্যারাসিটামল জাতীয় ঔষধ খাওয়া যেতে পারে। সমস্যা বেশীদিন স্হায়ী হলে,ডক্তারের শরণাপন্ন হতে হবে।

আপনার রেটিং: None গড় রেটিং: 2 (3টি রেটিং)

ফোর্বস ম্যাগাজিনে বিশ্বের সেরা ১০ প্রভাবশালী ব্যক্তি

বিদায়ের দ্বারপ্রান্তে ২০১৪ সাল। আগ্রহী মন নিঃসন্দেহে জানতে চাইবে- এবছরটা কে বা কারা নিজের ছায়াকে ছড়িয়ে দিয়েছেন পুরো বিশ্ব জুড়ে। এক কথায়, কে ছিলেন এবার সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ‘ফোর্বস’ সম্প্রতি প্রকাশ করেছে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিত্বদের তালিকা। আসুন জেনে নেওয়া যাক ‘ফোর্বস ম্যাগাজিন’ প্রকাশিত তালিকা অনুযায়ী চলতি বছরের সেরা ১০ প্রভাবশালী ব্যক্তির সংক্ষিপ্ত পরিচয়।
১। ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট এবং অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব ভ্লাদিমির পুতিন ‘ফোর্বস’ এর বিচারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব। ৭ অক্টোবর, ১৯৫২ সালে জন্ম হয় ৬২ বছর বয়সী এই প্রভাবশালী এবং সফল রাজনৈতিকের। ২০০০ থেকে ২০০৮ সাল এবং সবশেষে দ্বিতীয় মেয়াদে ৭ মে, ২০১২ তারিখ হতে বর্তমান পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন ভ্লাদিমির পুতিন। এছাড়াও, ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি একীভূত রাশিয়া দলের সভাপতি এবং রাশিয়া ও বেলারুশের মন্ত্রীসভার সভাপতির দায়িত্ব পালন করেন।
২। বারাক ওবামা

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (2টি রেটিং)

“আসুন বিছানা ছাড়ি খুব সকালে”

আর্লি টু বেড আর্লি টু রাইস; মেইকস অ্যা মেন হেলদি, ওয়েলদি অ্যান্ড ওয়াইস’। শৈশবে এই প্রবাদটি পড়েননি এমন মানুষের সংখ্যা নেই বললেই চলে।
স্বাস্থকর বিষয়ই শুধু নয়, অন্যান্য অনেক দরকারেও সকাল সকাল বিছানা ছাড়ার রয়েছে উপকারিতা।
কর্মজীবনে প্রবেশ করার পর অভ্যাস করতে হবে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস করার।তাই সকালে ঘুম থেকে ওঠার অভ্যাসটা এখন থেকেইকরে ফেলা দরকার। এখানে দেখে নিন এর পেছনে কয়েকটি বড় উপকারিতা।
যে পাঁচটি কারণে সকালে ঘুম থেকে উঠবেন:
১. নাস্তা : দিনের কাজ শুরু জন্য সকালের নাস্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই সকালে উঠেএকটা জম্পেশ নাস্তা করা অতি জরুরি কাজের মধ্য একটি। কারণ সকালের স্বাস্থ্যকর নাস্তাপুষ্টি ও ভিটামিন দেয় আমাদের। তাই যেকোনো কাজে ভালো পারফরমেন্সের সঙ্গে একঘেয়েমি দূরকরতে সহায়তা করে। এ ছাড়া অধিক শক্তিসহ দেয় কাজে মনোযোগ। দেহের কোলেস্টরেলের মাত্রাও রাখে নিয়ন্ত্রিত। নাস্তার পর ফলের জুস বা এককাপ কফি দারুন চাঙ্গা করে দেবে। তাই ভালো একটা নাস্তার জন্য সকালে উঠুন।

আপনার রেটিং: None গড় রেটিং: 3.5 (2টি রেটিং)
Syndicate content