নীতিমালা

বিসর্গ কথন: বিসর্গ সৃজনে বিশ্বাসী; ভাঙ্গনে নয়। তবে সৃজন হতে হবে এমন যা মানুষের জন্য কল্যাণকর। কেননা, সকল কিছুর মত সৃজনেও রয়েছে ভালো এবং মন্দের মত দু’টো দিক। বিসর্গ সর্বদা ভালোকে সমর্থন দিয়ে যাবে।

বিসর্গ সদা সত্য এবং সুন্দরকে সমুন্নত রাখতে সচেষ্ট এবং মিথ্যা ও অসুন্দর থেকে নিজ পরিবারকে মুক্ত রাখার প্রচেষ্টা সদা অব্যাহত রাখবে। এ দৃষ্টিভঙ্গির আলোকে ধর্ম, স্বজাতি, স্বদেশ, মাতৃভাষা ইত্যাদির মর্যাদা নিরূপিত ও সংরক্ষিত হবে।

বিসর্গ ব্লগারদের মধ্যে পারস্পরিক সহনশীলতা, শ্রদ্ধাবোধ, বন্ধুত্ব, সম্প্রীতি ও সহযোগিতার ব্যাপারে যত্নবান, তবে এ সুসম্পর্কে বিশৃংখলা সৃষ্টিকারীদের প্রতি থাকবে অনমনীয়।

বিসর্গের যাবতীয় লেখালেখি লেখকদের জ্ঞান, প্রতিভা ও দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। এর জন্য কোনভাবেই কর্তৃপক্ষ দায়ী থাকবে না। তবে বিসর্গের নীতিমালা বহিঃর্ভূত বিষয়, ভাষা, শব্দ, ইঙ্গিত, ছবি, অডিও, ভিডিও, লিংক ইত্যাদির অবতারণা হলে মডারেটরগণ তাতে হস্তক্ষেপ করবেন ব্লগের সুস্থ পরিবেশ বজায় রাখার স্বার্থে মাত্র।

সর্বোপরি, যা কিছু কল্যাণকর আপনার জন্য, মানবতার জন্য, পৃথিবীর জন্য এবং অনন্তের জন্য; আপনিই হোন সেসবের একজন সুযোগ্য নির্ধারক। আর এ নির্ধারন প্রকাশিত হোক আপনার ব্লগিংয়ে, প্রবন্ধে, কবিতায়, গল্পে, আড্ডায়। এভাবেই বিসর্গ হয়ে উঠুক ব্লগ জগতের স্বর্গ।

হাত বাড়ালাম সত্য-সুন্দর-সাফল্যের তরে, আপনার হাতখানি বাড়িয়ে দিন; রাখা হোক হাতে হাত এবং চলুন সাফল্যের মঞ্জিল পানে...।

বিসর্গের নীতিমালা:

১) বিসর্গ তার সুরক্ষা, ব্লগারদের অধিকার ও অনধিকার এবং ধর্ম, স্বদেশ ও মাতৃভাষার মর্যাদা রক্ষার দায়িত্ব একদল সুযোগ্য মডারেটরের হাতে অর্পণ করেছে। এ দায়িত্ব পালনার্থে ব্লগের নীতিমালার আওতাধীন যে কোন সিদ্ধান্ত নিতে মডারেটরগণ অধিকারপ্রাপ্ত এবং এর জন্য কোনরূপ জবাবদিহিতায় বাধ্য থাকবেন না।

২) ব্লগিংয়ের ক্ষেত্রে সকল প্রকার গালাগাল, অশ্লীল রচনা, অশ্লীল শব্দাবলী, নাম বিকৃতিকরণ, মানহানিমূলক রম্য রচনা, অশ্লীল ছবি, অশ্লীল অডিও, অশ্লীল ভিডিও, অশ্লীল স্মাইলী, ব্যক্তি আক্রমণ, উস্কানীমূলক বা দাঙ্গা সৃষ্টিকারী পোস্ট, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারী পোস্ট, অনধিকার চর্চা, ফ্লাডিং ইত্যাদি কঠোরভাবে পরিতাজ্য। এসব ক্ষেত্রে বিসর্গের নীতিমালার আওতাধীন থেকে মডারেটরগণের সিদ্ধান্তই চুড়ান্ত বিবেচিত হবে।

২.ক) বিসর্গে পোস্টকৃত যে কোন পরিপূর্ণ লেখা, কোটেশন, ছবি, অডিও, ভিডিও, স্মাইলী ইত্যাদি যদি নিজস্ব না হয় এবং স্বত্ব সংরক্ষিত থাকে, তবে সেসব ক্ষেত্রে অবশ্যই সূত্র উল্লেখ করতে হবে।

২.খ) বিসর্গ উদ্বুদ্ধ করে চিন্তা, বিবেক, জ্ঞান ও বুদ্ধি সহ যে কোন জ্ঞানের অনুসন্ধান, প্রচার ও প্রসারকে। কিন্তু কমিউনিটি ব্লগিংয়ের খাতিরে এমন কোন লেখা/কনটেন্ট পোস্ট না করার অনুরোধ রাখছে যাতে কোন ধর্ম, বিশ্বাস, দেশ বা জাতি এবং ব্যক্তি বিশেষের প্রতি নির্বিচার ঘৃনাবোধ প্রকাশিত হয় ও বাস্তবতা যাচাই না করেই অবমাননা করা হয়। সু্স্থ পরিবেশের জন্য এ ধরনের ব্যক্তি আক্রমণ, বিশৃংখলা বা দাঙ্গা সৃষ্টিকারী অথবা উস্কানীমূলক পোস্ট, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী পোস্ট ইত্যাদি সম্পর্কে যে কোন সিদ্ধান্ত নেয়ার পূর্ণ ক্ষমতা রয়েছে মডারেটরগণের। এছাড়া কোন ব্লগারকে হেয় বা লাঞ্ছিত করার অসৎ উদ্দেশ্যে ব্যাক্তিগত তথ্য (ছবি, টেলিফোন নম্বর, ই-মেইল আইডি, যে কোন ধরনের আইডি নম্বর ইত্যাদি) প্রকাশ করাকে বিসর্গ অবৈধ মনে করে। ২.গ) অনুমতি ছাড়া যে কোন ধরনের বিজ্ঞাপন প্রচার করা, ইচ্ছাকৃতভাবে একই পোস্ট বার বার করা (ফ্লাডিং), বিসর্গের ভাবধারা ক্ষুন্নকারী পোস্ট ইত্যাদির ব্যাপারে মডারেটরগণ সংশ্লিষ্ট পোস্ট সরিয়ে দেয়া কিংবা মুছে ফেরার পূর্ণ অধিকার সংরক্ষণ করেন। ২.ঘ) কোন ব্লগার বিসর্গ-নীতিমালা ভঙ্গ করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

৩) সর্বাবস্থায়ই যাবতীয় লেখালেখির এবং মন্তব্যের দায়দায়িত্ব লেখকের নিজের; এ ক্ষেত্রে বিসর্গকে কোনভাবে দায়ী করা যাবে না।

৪) বিসর্গের নীতিমালা সময়ের সাথে সময়ের প্রয়োজনে পরিবর্তনশীল।

৫) নীতিমালা বাস্তবায়ন ও সংযোজন-বিয়োজনে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

সর্বোপরি বিসর্গ বাংলা ব্লগিংয়ের জগতে এক অণুপম দৃষ্টান্ত স্থাপনের লক্ষ্যে অগ্রসরমান; গন্তব্যে পৌঁছানোর এ দূর্গম পথকে সুগম করার একটা বিরাট অংশ ব্লগারদের দায়িত্বে ন্যস্ত রয়েছে। সুতরাং বিসর্গের গন্তব্য হোক আপনার নিজস্ব গন্তব্য এবং আপনার গন্তব্যে চলুন, সাথে সাথ দিয়ে, হাতে হাত ধরে।

শুভ ব্লগিং।।

সত্য বলা, চলা ও প্রচারই হোক বিসর্গে আপনার ভূমিকা...