আমার লেখা প্রথম ব্লগ (২০০৬)

আজকাল আর ছেলে বেলার মত ঘটা করে টিভি দেখা হয়ে উঠে না। কখনো-সখনো দেখা হয়ে যায় আর কি। এমনিকরেই টিভির পর্দায় দৃষ্টি দিলাম 'এন.টিভি'র 'রাইট ক্লিক' প্রোগ্রামে এবং ঠিকানাটি পেলাম। যাত্রার প্রায় অনেকদিন পরে এভাবেই সন্ধান পেলাম ব্লগের। ইন্টারনেটে বাংলা লেখার খুব ইচ্ছে করতো, কিন্তু আমাদের 'অভাব' যে এখনো প্রবল, প্রকট, সুদূর পুরণেয়।
অবশেষে ঠিকানাটি লিখেই ফেল্লাম নোটবুকে, আমি আমার মায়ের ভাষাকে ইন্টারনেটে পেলাম। প্রচণ্ড খুশিতে মনটা নেচে উঠলো, এখানে সেখানে বন্ধুদের জানাতে লাগলাম। অসংখ্য ধন্যবাদ এবং আন্তরিক অভিনন্দন ব্লগ পরিবারকে।
তারপর, খুব যত্ন করে ব্লগের প্রতিটি নড়াচড়া দেখতে লাগলাম। পাতা এবং নিয়ম নিয়ে কিছু অসন্তোষ এবং প্রতিকারের পরামর্শথাকলেও এ ভেবে সান্তবনা যে- সবে তো শুরু।
ক'দিন পরের কথা, ব্লগ পাতাটি খুলতেই খুব বিরক্ত বোধ করতাম। মনে হতে লাগল এ যেন আরেক পলটন! আমরা মানুষ, আমাদের জ্ঞানের জন্যই আমরা শ্রেষ্ঠ আবার আমাদের ইচ্ছাশক্তির জন্যই আমরা নিকৃষ্ট। কথাটা কঠিন হয়ে গেল। কিন্তু এটাই সত্য এবং বাস্তব। নীতি কথা পরে কখনো লিখতে চেষ্টা করবো, এখন যা বলছিলাম- মানুষ হিসেবে আমাদের প্রত্যেকেরই ইচ্ছা-অনিচ্ছা, পছন্দ-অপছন্দ রয়েছে। রাগ, বিরক্তি ইত্যাদি ইত্যাদি অপছন্দের ব্যাপারগুলো তখনই ঘটে যখন সেসব ব্যাপারগুলো আমাদের সামনে এসে দাঁড়ায়। ব্লগ পাতাটি খুললেই এমন অনেক বিষয় অনিচ্ছা সত্ত্বেও দেখতে হয় এবং কিছু না কিছু পড়তে হয় যা শুধু অপছন্দেরই নয়, রীতিমত মেজাজ খারাপ করা। আর তখনই মনটা বিষিয়ে উঠে একদিন প্রিয় ভেবেছিলাম যাকে, মানে 'ব্লগ"-এর প্রতি। এভাবেই অনেকদিন আগে নাম তালিকাভুক্ত করার পরও আজই প্রথম কলম হাতে নিলাম।
মানুষের প্রয়োজন পৃথিবীতে অনেক ব্যাপক, তাই বলে প্রতিটি মানুষকেই সব ব্যাপারে জানতে হবে এমনটি অবশ্যই নয়, তাহলে কেন পছন্দভিত্তিক বিভাগ থাকতে পারে না ব্লগ পাতায়? মানুষের সমাজে দল সৃষ্টি হয় মতের মিলের কারণে, আর তাই আমরা দেখতে পাই প্রতিটি দলেরই এক একটা নিজস্ব চরিত্র আছে। তেমনি এই ব্লগও আমি মনে করি আন্তজাল ব্যবহারকারীদেরই একটা সমাজ। এখানেও ইচ্ছায়-অনিচ্ছায় ব্যবহারকারীরা বিভক্ত হবেই।
লেখাটির সময়কাল: ১০ মে ২০০৬

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)

আপনাকে ধন্যবাদ

আপনার চেষ্টা বৃথা যায়নি।

ধন্যবাদ মন্তব্যের জন্য।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ

আপনার চেষ্টা সার্থক।

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)