"আসমাউল হুসনা প্রদর্শনী" মদীনা সফরকারীদের জন্য এক বিশেষ আকর্ষণ

معرض اسماء الله الحسنى - المدينه المنورة

মহান আল্লাহর নামসমূহ নিয়ে Exhibition বা প্রদর্শনী।

মসজিদুন্ নববীর পশ্চিমের লোহার সীমানা ঘেঁষে একটি দালান উঠি উঠি করছে বিগত বেশ ক'বছর থেকে। কিন্তু তার উঠাই শেষ হচ্ছে না। এমনটি অবশ্য এদেশে নতুন নয়; বিভিন্ন স্থানে এরকম আরো স্থাপনা দেখা যায় যেগুলো শেষ হয় না অথবা শেষ না হতেই তাদের ভেঙ্গে পড়তে হয় আঁতুড়েই। 

যাই হোক, রাজকীয় ভাবসাব, কি আর বলবো। রেখে দিলাম সেদিক। ফিরে আসি সেই লালমুখো দালানটি নিয়ে। ভাবছি কি হচ্ছে, কি হবে। কিন্তু ভাবনা যেন ফুরোয় না। তারপর একদিন দেখলাম নানা রঙ্গের চিত্র জড়িয়ে বেশ দর্শনীয় হয়ে উঠেছে। পড়ে দেখলাম আল্লাহর নামসমূহ শোভা পাচ্ছে। ভাবলাম কি হবে তাতে? আল্লাহর মেহমানগণ হয়ত চোখ জুড়াবে। কিন্তু একদিন ঢুকে পড়লাম ভেতরে। না, বেশ সাজিয়েছে। ভেতরের আলো, কৃত্রিম দেয়ালজুড়ে বিশাল বিশাল আকারে কুরআনের আয়াত, আল্লাহর নামসমূহের উল্লেখ, ব্যাখ্যা বিশ্লেষণ ই্ত্যাদি।

বিশেষ আকর্ষণ সৃষ্টি করেছে বেশ কিছু বড় পর্দার টিভিস্ক্রীণ। এক জায়গায় তো পুরো দেয়ালজুড়ে পর্দার ব্যবস্থা। সব মিলিয়ে হারামের চত্ত্বরে পূণ্য প্রত্যাশীদের ভীড় আর শোরগোলের ফাঁকে যদি হুঁট করে কেউ ঢুকে পড়ে এই প্রদর্শনীতে, তাহলে হঠাৎ এক পবিত্র ও আধ্যাত্মিক অনুভূতি যেন তাকে জড়িয়ে ধরবে। হাঁ, হয়ত কারো কারো ক্ষেত্রে তা হয়ে যেতে পারে তার জীবন ধারার বিরাট কোন পরিবর্তন। এমনিতেই মক্কা-মদীনায় যারা আসেন, তাদের হৃদয় নরম হয়ে থাকে। এমন একটি আধ্যাত্মিক ও শিক্ষনীয় প্রদর্শনী তাদের অন্তরের সে মানকে আরো বাড়িয়ে দিতে পারে যা পরবর্তী জীবনের উপর প্রভাব ফেলতে পারে।

আহবান রাখবো, যারা হজ্জের কাফেলা পরিচালনা করছেন অথবা আয়োজন করছেন অথবা ব্যক্তিগত ভাবেও সবাই মদীনায় আসলে সালাতসমূহের মাঝে একবার ঘুরে আসুন। ভালো লাগবে। বাংলাদেশী বর্ণনাকারীও পাবেন সেখানে। খুব খুঁজতে হবে না, হারামের পশ্চিমে তাকালেই লোহার গণ্ডীর পরেই দেখা যাবে বেশ চিত্রিত প্রদর্শনী। 

কল্যাণের পথে সহযোগী হোন, সহযোগিতা করুন। 

অনেক ছবি দেয়া যেত, তা না দিয়ে গুগলের অনুসন্ধান লিংকটি দিলাম, তাতেই সব পাবেন। 

লিংক 

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

সালাম

ভাল  লাগলো

যাজাকআল্লাহ   খায়ের

চোখে না দেখলে  আসলে অনেক কিছুরই সৌন্দর্য বুঝে আসেনা মহান আল্লাহ সবাইকে মক্কা মদিনার সৌন্দর্য দেখার তৌফিক দিন!

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)