সিয়াম কি এবং কেন?

'সওম'-এর শাব্দিক অর্থ বিরত থাকা। ইসলামী শরীয়তে পানাহার ও সহবাস থেকে বিরত থাকার নাম 'সওম'। সওম-এর বহুবচন হচ্ছে সিয়াম, যাকে আমরা রোযা বলে থাকি। আর রোযা শব্দটি এসেছে ফার্সী থেকে, যেমন এসেছে নামাজ যার আরবী বা কুরআনে বর্ণিত শব্দ হচ্ছে সালাত। যে কেউ সোবহে সাদিকের উদয় হওয়ার পূর্ব থেকে সূর্যাস্ত পর্যন্ত সম্পূর্ণরূপে পানাহার এবং সহবাস ত্যাগ করবে তার জন্য সেদিনটি সওম পালন হিসেবে ধরা হবে কি হবে না, তা নির্ভর করছে নিয়তের উপর। যদি ব্যক্তি সওমের নিয়ত করে এসব ত্যাগ করে থাকে, তাহলে দিনটি তার জন্য সওম পালন হিসেবে নির্ধারিত হবে আর নিয়ত না করে এমনি এমনি এসব ত্যাগ করলে তাতে সওমের সওয়াব পাওয়া যাবে না। কারণ, ইসলামে নিয়তের উপরই সমস্ত ভাল কাজের প্রতিদান নির্ভরশীল। যেমনটি প্রিয় রাসূল সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ((সব কাজই নিয়ত (সংকল্প) অনুযায়ী হয়।.....)) [সহীহ আল-বুখারীঃ ১]

সওম বা রোযা ইসলামের পাঁচটি মৌলিক স্তম্ভের মধ্যে অন্যতম একটি। আব্দুল্লাহ ইবনে উমার রাদিয়াল্লাহু 'আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন যে, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ((ইসলাম পাঁচটি ভিত্তির উপর স্থাপিত- এ সাক্ষ্য দেয়া যে, আল্লাহ্ ব্যতীত সত্যিকারের কোন মা'বুদ নেই এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম তাঁর বান্দা ও রাসূল, সালাত প্রতিষ্ঠিত করা, যাকাত আদায় করা, হজ্জ করা এবং রমাদানের সওম পালন করা।)) [বুখারী ও মুসলিম] স্তম্ভের অভাব কিংবা নড়বড়ে অবস্থার প্রেক্ষিতে যেমন ঘর টিকে থাকে না, তেমনি আমাদের দ্বীনের এ মৌলিক স্তম্ভটিকেও যদি আমরা যথার্থ ভাবে মজবুত করে ধারন করতে না পারি কিংবা অবহেলা-অবজ্ঞায় অথবা শয়তানের প্ররোচনায় যদি সিয়াম পালনে বিরত থাকি, তাহলে নিশ্চিতভাবেই ধ্বসে পড়বে আমাদের ইসলাম নামক প্রাসাদ। অর্থাৎ, এই পবিত্র রমাদানের সিয়াম পালনে কেউ অবহেলা করলে কিংবা পালন না করলে ইসলাম নামক প্রাসাদে আর তার জন্য কোন স্থান রইলো না; এবং তা অবশ্যই কোন শরীয়ত সম্মত ওযর বা কারণ ব্যতিরেকে কেবলি ইচ্ছাকৃতভাবে ত্যাগ করলেই এই করুণ পরিণতি।

দীর্ঘ একটি বছর পর আমাদের মাঝে ফিরে আসে রমাদান, মহান স্রষ্টা আল্লাহ্র রাশি রাশি করুণার ধারা বর্ষণ হয় এই মাসে। সারা মুসলিম বিশ্বে সাড়া পড়ে যায় ইবাদাতের, মুমিনদের জন্য যেন পুরো রমাদান মাসটাই ঈদের মাস, অর্জনের মাস, আনন্দের মাস। কত অফুরন্ত দান আমাদের প্রভুর পক্ষ থেকে আমাদের জন্য। আসুন, আমরা এ মাসেই সারা বছরের সঞ্চয় সাধনে সচেষ্ট হই।

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)