ক্ষুদ্র জীবনে করুণ তিনটি বাস্তবতা

আমরা সবাই কম বেশি জানি, আবেগ আর বাস্তবতা এক জিনিস নয়। একেকটার আবস্থান একেক মেরুতে। একটা থেকে আরেকটার পার্থক্য জোন জোন দূর । আবেগের সাথে বাস্তবতার কোন মিল নেই । আবেগের বশবর্তী হয়ে আমরা মুখে অনেকেই অনেক কিছু করে ফেলি বা করার চেষ্টা করি কিন্তু বাস্তবতা কতটা নিদারুণ কঠিন একমাত্র সেই জানে যেই কঠিন বাস্তবতার সম্মুখীন হয়। আমরা যদি একটু ঠান্ডা মাথায় চিন্তা করি যার যার অবস্থান থেকে তাহলে সবার কাছে ব্যাপারটা পরিষ্কার হয়ে যাবে । তাই আজ এমনিই তিনটা কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা করবো। যা আমরা প্রত্যক্ষে, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই তিনটা বাস্তবতার সাথে কোন না কোন ভাবে সম্মুখীন হচ্ছি। যেন আমাদের জীবনের সাথে অঙ্গাঙ্গি ভাবে জড়িয়ে আছে। দুর থেকে যেমন কেউ কারো আবস্থান বুঝতে পারেনা এবং বুঝার ও চেষ্টা করেনা। এমনি জীবনের বাস্তব তিনটা কথা তুলে ধরার চেষ্টা করলাম মাত্র।

(এক): ছাত্র জীবনঃ যখন আমাদের ছাত্র জীবন তখন আমাদের চারপাশে অনেক বন্ধু-বান্ধবী পাওয়া যায় আড্ডা কিংবা সময় কাটানোর জন্য। কিন্তু তখন মনের চাহিদা মেটানোর জন্য যেই পরিমান টাকার দরকার সেই পরিমাণ টাকা থাকেনা প্যাকেটে কিংবা মানিব্যাগে। অপূর্ণতা থেকে যায়-----------!

(দুই): কর্ম-জীবনঃ কর্ম-জীবনে টাকা পয়সা ও বন্ধু-বান্ধবী দুইটাই থাকে পরিপূর্ণ কিন্তু হাতে সময় থাকে না বন্ধুদের সাথে আড্ডা কিংবা ঘুরাঘুরি করার জন্য। তাও অপূর্ণতা থেকে গেল------------!!

(তিন): বৃদ্ধ জীবনঃ মানুষ যখন বৃদ্ধ বয়সে পারি দেয়, তখন টাকা পয়সা ও সময় দুইটাই থাকে পরিপূর্ণ কিন্তু দুঃখের বিষয় হলেও সত্য, তখন টাকা পয়সা খরচ করার জন্য এবং বন্ধুদের সাথে আড্ডা দিয়ে সময় কাটানোর জন্য কোন বন্ধু বলেন বান্ধবী বলেন কাছে পাবেন না। তাও পূর্ণতা ফেলো না-------------!!!

বিঃদ্রঃ আসলে এটাই জীবন এবং এটাই বাস্তবতা।

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None