প্রার্থনা করি তাদের মঙ্গলের, পৃথিবীতে এরূপ মঙ্গলময় মানুষের প্রবৃদ্ধির...

কেউ যদি বাস টার্মিনাল, এয়ারপোর্ট কিংবা নৌবন্দরে কাজ করেন, তাহলে আসা-যাওয়া কতজনার সাথেই না পরিচিত হন; তার কোন ইয়াত্তা নাই। এদের মাঝে মাঝে এসে দাঁড়ান অনেক প্রিয়জনেরাও। আনন্দ, আবেগ, ছেড়ে যাওয়ার বেদনা, মেহমানদারী করতে পারার আনন্দ, না পারার গ্লানি ইত্যাদি অনেক মনোগত পরিবর্তনের সাথে পরিচিত হন প্রতিনিয়ত। kcতেমনি একটি পয়েন্টে আমার বর্তমান বসবাস।

অনেকেই আসেন, অনেক বিশিষ্টজন আবার অনেক অতি সাধারণ। সবার কাছেই যে যথার্থ মেজবান হিসেবে উপস্থাপিত হই; তা নই। তবে হতে চেষ্টা করি। মানুষের চেহারা থেকে মানুষের অন্তরের সাথে আমার সম্পর্কটা আগে হয়ে যায়। যার সাথে অন্তরের সম্পর্ক হয়ে যায়, তার সাথে আলাপচারিতাও যেন অন্তরে অন্তরেই হয় বেশি। আর যার সাথে চেহারার সম্পর্ক হয়, সে ক্ষেত্রে অন্তর থাকে অপরিচিত। এটা বোধহয় সবার ক্ষেত্রেই হয়। এমন মানুষের জন্যেও নিজেকে হোস্ট হিসেবে উপস্থাপন করেছি পরে যার কাছ থেকে দূরে যেতে পারলেই যেন বাঁচি অবস্থা হয়েছে। আবার এমন কিছু মানুষের সঙ্গ পেয়েছি যাদের বিদায়ে দু'চোখে অশ্রু জমেছে; যা তারা কোনদিন জানতেও পারবে না হয়ত।

পৃথিবীতে মানুষ হিসেবে আমরা সবাই প্রবাসী, পথিক। পথের বাঁকে বাঁকে কারো কারো সাথে প্রতিদিন দেখা হয়, কারো সাথে সপ্তাহে, মাসে, বছরে আবার কারো কারো সাথে হয়ত জীবনে দু'একবার দেখা হয়। সত্যিকার মানুষেরা এক দেখাতেই হৃদয় ছুঁয়ে যায়। মাঝে মাঝে আমি যখন ভাবনায় পড়ি, তখন এমন মানুষদের একটা তালিকা তৈরী করি মনে মনে। আমার জীবনের বড় পাওয়াগুলোর মধ্যে সে তালিকাটা সাজিয়ে রাখি আর স্রষ্টার প্রশংসা করি, নিজের সৌভাগ্যের জন্য কিছুটা আনন্দিতও হই। একই ভাবে কিছু কিছু সময়ে কষ্টেরা যখন এসে ভীড় করে, অথবা কেউ এসে কষ্ট দিয়ে যায়, তখন অন্তর সে ক্যাটেগরীর মানুষদেরও একটা তালিকা তৈরী করে নেয় আর সাজিয়ে রাখে জীবনের কষ্টের তালিকাগুলোর সাথে। মন নিস্কৃতি চায়, আশ্রয় চায় প্রতিপালকের কাছে; তাদের সঙ্গ থেকে।

ঠিক তেমনি নিজের আচরণের মাঝেও বুঝতে পারি, কেউ কেউ আমার কোন আচরণকে মনে রাখে হয়ত তার জীবনের সেরা পাওয়াগুলোর সাথে, আবার কেউ কেউ মন্দ তালিকার সাথে। মানুষ হিসেবে এটাই আমাদের মৌলিকত্ব। দু'টোই ধারণ করি আমরা। তবু যেন কিছু মানুষকে ভুলতে পারি না। বার বার মনের মাঝে এসে নিজের অলৌকিক অস্তিত্ব নিয়ে হাযির হন তারা। আমি ওভাবেই তাদের সদাচরন অনুভব করি আর প্রার্থনা করি তাদের মঙ্গলের, পৃথিবীতে এরূপ মঙ্গলময় মানুষের প্রবৃদ্ধির...।

আপনার রেটিং: None গড় রেটিং: 4.5 (2টি রেটিং)

সালাম

আপনার ভাল   অভিজ্ঞতা  এখানে  লিখতে   পারেন যাতে  আমরা  কিছু  শিখতে  পারি ।

আপনাকে অনেক ধন্যবাদ। আশা করছি আপনারাও শেয়ার করবেন।

-

আমার প্রিয় একটি ওয়েবসাইট: www.islam.net.bd

ফোন দিব ভাবছিলাম...

নেতিবাচক মানুষগুলোকে মন থেকে মুছে ফেলার চেষ্টা করি সবসময়।

আমি সবসময় স্রষ্টার কাছে কৃতজ্ঞ থাকি আজীবন ভালো সংগ লাভের সুযোগ করে দেয়ার জন্য। ইসলামি আন্দোলনের সাথে সংস্লিষ্টতার সুযোগ  যে স্রষ্টা প্রদত্ত একটা নিআমত তা প্রবাসে (এবং দেশেও) প্রতি পদে পদে অনুভব করি।

আপনি সত্য বলেছেন। ইসলামের ভ্রাতৃত্বে প্রাপ্ত সঙ্গীরা সত্যিই যেন চিরচেনা।

আমি যখন কোন অসৎসঙ্গে পড়ি, তখন আল্লাহর কাছে আশ্রয় চাই এবং ভাবতে থাকি- কোন কর্মের ফলে আমার এ প্রাপ্তি হলো। তখন খুব মনে পড়ে ভাল সঙ্গীদের কথা...।

-

আমার প্রিয় একটি ওয়েবসাইট: www.islam.net.bd

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4.5 (2টি রেটিং)