জাবির ১৩৯ শিক্ষকের বিবৃতি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক শিকিাকে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিকের শাস্তির দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ১৩৯ শিক। গতকাল বৃহস্পতিবার এক যৌথ বিবৃতির মাধ্যমে তারা এ বিচার দাবি জানায়। এদিকে অভিযুক্ত শিকের আবেদনের প্রেেিত এক মাসের ছুটি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
জানা যায়, গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের সভাপতি ড. আব্দুল্লাহেল কাফীর বিরুদ্ধে একই বিভাগের এক নারী শিক যৌন হয়রানির অভিযোগ তোলে। এ ঘটনায় অভিযুক্ত শিকের বিচার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিকরা কর্মেেত্র নারী শিকদের কর্মের উপযুক্ত পরিবেশ ফিরিয়ে দেয়ার দাবি জানায়। বিবৃতিতে অভিযোগকারী শিক্ষককে তেমন কোন নিরাপত্তা প্রদান করা হচ্ছে না বলে তারা উদ্বেগ প্রকাশ করেছেন। ওই অভিযুক্ত শিকের বিরুদ্ধে মৌখিকভাবে পাঁচবার এবং লিখিতভাবে দ্বিতীয়বারের মতো অভিযোগ করলেও ব্যাপারে কোনো ব্যাবস্থা গ্রহণ করা হচেছ না বলে ওই শিকরা অভিযোগ করেছেন।
বিবৃতি দাতাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক নাসিম আখতার হোসাইন, আইনুন নাহার, সাঈদ ফেরদৌস, রায়হান রাইন, নাসরিন খন্দকার, সায়েমা খাতুন, মাহমুদুল সুমন, স্বাধীন সেন, মানস চৌধুরী প্রমুখ।
অপরদিকে অভিযুক্ত শিকের আবেদনের প্রেেিত অভিযুক্ত শিককে এক মাসের ছুটি (অর্জিত ছুটি) দিয়েছে দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক অসিত বরণ পালকে ভিসি অধ্যাপক ড. শরীফ এনামুল কবির নিজ মতাবলে ওই বিভাগের সভাপতি হিসেবে সাময়িকভাবে দায়িত্ব দিয়েছেন বলে জানা গেছে। ভিসি নিজ মতাবলে বিভাগীয় সভাপতির দায়িত্ব দেয়ায় বিশ্ববিদ্যালয়ের ৭৩-এর অধ্যাদেশ লঙ্ঘন হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। 
এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, আবেদনের প্রেেিত ড. কাফীকে এক মাসের ছুটি দেয়া হয়েছে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, কলা ও মানবিকী অনুষদের ডীনকে ভিসি নিজ মতাবলে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতির দায়িত্ব দিয়েছেন।মূল পোষ্টঃ http://www.somewhereinblog.net/blog/writerpalash/29140042

আপনার রেটিং: None

সেঞ্চুরীর পর পরই উচিত ছিল কঠোর পদক্ষেপ নেয়া। অথচ আজো "বিবৃতি" পর্যন্ত পড়ে আছে।

খুব কষ্ট হয় আগামী প্রজন্মের নিরাপত্তাহীনতার কথা ভেবে।

-

সূর আসে না তবু বাজে চিরন্তন এ বাঁশী!

এভাবেই চলতে থাকবে

Rate This

আপনার রেটিং: None