হ্যাক হতে চলেছে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি !!

অ্যান্ড্রয়েডের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন নতুন কিছু নয়। ওপেনসোর্স অপারেটিং সিস্টেম হওয়ার কারণে এর নিরাপত্তা ব্যবস্থা খুবই নাজুক। তবে এতোদিন তা ছিলো নির্ধারিত পরিসরে। এবার হ্যাকাররা অ্যান্ড্রয়েডের মধ্যেই এমন একটি কিছুর সন্ধান পেয়েছে যা দিয়ে মুহূর্তের মধ্যে পৃথিবীর সব অ্যান্ড্রয়েড ফোনকে পুরোপুরি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারবে। কতটা নিয়ন্ত্রণ? স্টেজফ্রাইট নামের ওই পদ্ধতিতে হ্যাকার চাইলে আপনার যে কোনও ডাটা দেখতে পারবে। ডাটা যুক্ত করতে পারবে। ডাটা মুছে দিতে পারবে। আপনার মাইক্রোফোন কন্ট্রোল করতে পারবে এমনকি আপনার ক্যামেরাও ইচ্ছামতো ব্যবহার করতে পারবে। এক কথায় আপনার ব্যক্তিগত জীবনের আর গোপনীয়তা বলে কিছুই থাকবে না।

শুধু ফোন নম্বর জানলেই হলো...

অ্যান্ড্রয়েডের এই নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগিয়ে একজন ব্যবহারকারীর তথ্য চুরি করতে হ্যাকারকে শুধু একজন ব্যবহারকারীর মোবাইলফোন নম্বর জানলেই হবে। হ্যাকার শুধু একটি ভিডিও তৈরি করবে এবং সেখানে একটি ম্যালওয়্যার গোপন করে রাখবে এবং সেটি আপনার ফোনে মেসেজ করে দেবে। বাকী কাজ ওই মেসেজ নিজেই করবে।

হ্যাংআউট ব্যবহারকারীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে...

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে যারা হ্যাংআউট মেসেঞ্জারটি ব্যবহার করেন তারা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছেন। 'অ্যান্ড্রয়েড হ্যাকারস হ্যান্ডবুক' -এর লেখক জশুয়া ড্রেক বিষয়টি ব্যাখ্যা করেন। তিনি জানান, হ্যাংআউট মেসেঞ্জারটি ব্যবহারকারীর জন্য মেসেজে আসা সব ভিডিও ও ছবি নিজেই প্রসেস করে গ্যালারিতে রেডি করে রাখে। ফলে ভিডিও মেসেজটি আপনার ফোনে আসার সঙ্গে সঙ্গে আপনার ফোন ভাইরাসে অাক্রান্ত হয়ে যায়।

বিস্তারিতঃ

ছবি: 
আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None