হ্যাকিংয়ের রাজত্বে নতুন বিপজ্জনক ম্যালওয়ার 'মাজার'

সারাবিশ্বে চলছে হ্যাকিংয়ের রাজত্ব।হ্যাকিংয়ের জন্য বিশেষভাবে তৈরি বিপজ্জনক ম্যালওয়ার 'মাজার' ছড়িয়ে পড়ছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে।
এতে
আক্রান্ত ফোনটি ব্যবহারকারীর অজান্তেই হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে।
ব্যবহারকারীর আর্থিক লেনদেন, অনলাইন ব্যাংকিংয়ে ব্যবহৃত পাসওয়ার্ড, এসএমএস ও এমএমএস এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত চ্যাটিংয়ের তথ্যও কপি হয়ে চলে যাচ্ছে হ্যাকারদের সার্ভারে।
ম্যালওয়ারটি গত ফেব্রুয়ারিতে প্রথম ডেনমার্কে শনাক্ত হয়।
ইতিমধ্যে রাশিয়া, ইরান, মালয়েশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়াসহ কয়েকটি দেশের প্রায় পাঁচ লাখ স্মার্টফোনে এর অস্তিত্ব পাওয়া গেছে বলে জানিয়েছে তথ্য প্রযুক্তিভিত্তিক একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম।এ বছরে সারা বিশ্বে অ্যান্ড্রয়েড প্লাটফরমে বড় বিপর্যয় সৃষ্টি করতে পারে। যেভাবে আক্রমণ করছে মাজার :যুক্তরাষ্ট্রভিত্তিক তথ্য প্রযুক্তিভিত্তিক নিউজ পোর্টাল 'দ্য ভার্জ' জানিয়েছে, 'মাজার' ম্যালওয়ারটি আক্রমণ করছে মূলত এসএমএসের মাধ্যমে। এসএমএসগুলোতে ভিডিও চ্যাটিংয়ের নতুন সফটওয়্যার, নতুন ধরনের জোকস সাইট এমনকি ফটো এডিটিং টুলসের মতো সফটওয়্যার ডাউনলোডের লিঙ্ক পাঠানো হয়।
এই
লিঙ্কে ক্লিক করামাত্র স্মার্টফোনে কয়েক সেকেন্ডের মধ্যে ইনস্টল হয়ে যাচ্ছে 'ম্যালওয়ার বট' মাজার।
এই
স্মার্টফোন থেকে ফেসবুক, ই-মেইল ব্যবহার করলে তা থেকে 'মাজার' ইনস্টলার যুক্ত লিঙ্ক চলে যায় অন্য ব্যবহারকারীর ফেসবুক ও ই-মেইলে।
এভাবে 'মাজার' অনেকটা স্বয়ংক্রিয়ভাবেই তার বিস্তারের কাজটি করে।'মাজার' আক্রান্ত স্মার্টফোন কিছুদিনেই মধ্যেই ধীরগতির হয়ে যায়।এ ছাড়া মাজার নিজের তথ্য চুরির স্বার্থে ফোনের সেটিংসেও পরিবর্তন আনে।
যেমন
অ্যালার্ম সুইচ
এবং
ফেসবুক ও
ই-মেইল নোটিফিকেশন বন্ধ করে দেওয়া।মাজার রুখতে স্মার্টফোনের সিকিউরিটি অপশনে 'আনসোর্সেস'অপশন সব সময় বন্ধ রাখা। গুগল প্লে স্টোর ছাড়া অন্য কোনো উৎস থেকে কোনো সফটওয়্যার ডানউনলোড না করা।স্মার্টফোনে ম্যালওয়ার প্রতিরোধে 'প্যাটার্নাল' সুরক্ষা দেয় এমন একটি অ্যান্টিভাইরাস ব্যবহার করা।

 

ছবি: 
আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None