বন্ধুর গায়ে হলুদে..

সম্পর্কটা অনেক দিনেরই, সময় হয়েছে তাই বিয়েতে বসেছে বন্ধু। আমাকে দাওয়াত করল গায়ে হলুদ, বিয়ে এবং বৌভাত তিনটা অনুষ্ঠানেই থাকতে হবে। সে তো নাছোড়বান্দা, যেতেই হবে। আরেক কাছের বন্ধুও (যার সাথে প্রায় বছর তিনেকের মত দেখা নেই) সেখানে থাকবে এই ভরসায় 'গায়ে হলুদে' গেলাম।

চারিদিকের ইসেন্ট্রিসিটিই যখন নিয়ম হয়ে যায় তখন আমার এই 'আমি'ই হয়ে যাই একটু 'অন্যরকম', 'বেমানান', 'ইসেনট্রিক'। আমাকে বলা হলো.
- পাঞ্জাবী পরে আসতে হবে!
- আরে ভাই, আমার তো পাঞ্জাবী নাই!
- নাই মানে? নামাজ পড়ো না?
- নামাজ পড়তে পাঞ্জাবী লাগে নাকি?
- যাই হোক, পাঞ্জাবী পড়েই আসতে হবে কিন্তুক!
বছর তিনেক দেখা নেই, সেই বন্ধুর এমন অনুরোধে পাশের বাসায় মামার কাছ থেকে পাঞ্জাবী ধার করে গায়ে চড়ালাম। অনেক দিন পর দেখে বন্ধু উচ্ছ্বাস প্রকাশ করে বলল, তোমাকে তো জোশ লাগছে!

কাউকেই চিনি না! কেবল দুএকজন ছাড়া। ভাগ্যিস বন্ধুটি ছিল পাশে, যার বিয়ে সে তো মহাব্যস্ত। ওখানে আরেক জনের সাথে বন্ধুত্ব হলো। কথাবার্তায় ঠিক যেমনটা আশা করেছিলো আমাকে তেমনটি পেল না। কোন মেয়েটা সুন্দর, কাকে কিভাবে পটানো যায় এইসব আলাপে আমার স্বতস্ফুর্ততা না দেখে আমার তারুণ্য নিয়েই সে কিঞ্চিত সংকিত! হেসে বললাম, ভাই তুমি বল, কিন্তু আমি ঠিক এভাবে পারি না- অভ্যাস নাই। জবাবে সে বলল, আরে ভাই আমি পারলে কি আর এত কথা বলি?

যাই হোক, মুখে হলুদ লাগানো, মিষ্টিমুখ করানো, আপ্যায়ন, কুশলাদি বিনিময়, ডিজে পার্টি.. মোটামুটি এই ছিলো অনুষ্ঠানের ইভেন্ট। এর মধ্যে আমার বন্ধুকে দেখলাম একজনকে নিয়ে ব্যস্ত হয়ে পড়তে। আমি আর নতুন তৈরি হওয়া বন্ধু আড্ডা দিতে লাগলাম। সে ভেবেছিলো, আমি নিতান্তই গোবেচারা টাইপের একজন, যার জীবনে শখ, আহ্লাদ বলে কিছু নেই! ওকে বোঝালাম, দেখো আমার পরিমন্ডলে যেসব বিয়ের অনুষ্ঠান হয়ে থাকে, সেগুলি কিন্তু আমিই অর্গানাইজ করি। এমনভাবে অনুষ্ঠানগুলি সাজানোর চেষ্টা করি যাতে পিচ্চি থেকে শুরু করে মুরুব্বি পর্যন্ত সবাই আনন্দিত হতে পারে। বরং এক্ষেত্রে বেশি ইনোভিটিভ হওয়া লাগে, আন্তরিকতা ও পরিশ্রম দুটিই থাকতে হয়। আরেকটা জিনিস আমি অনুভব করি, অন্যের আনন্দ আর সেটার পিছনে যদি আমার প্রচেষ্টা থাকে তা আমাকে দারুণ অনুভূতি দেয়। যাই হোক, বেশ কিছু আইডিয়া তাঁর সাথে শেয়ার করলাম। সে ভীষণ আগ্রহ নিয়ে শুনল এবং আমোদিত হলো। বললাম, ডিজে পার্টিতে হয়ত চাকচিক্য নিয়ে আসতে পার কিন্তু তা সবার মন ছুঁয়ে যায় না পক্ষান্তরে নিজেরায় যদি সবার মনন উপযোগী রকমারি স্বাদ উপহার দিতে পার তবে তা যেমন মন ছুঁয়ে যায় তেমনি পারিবারিক সম্পর্ককে করে মজবুত ও সুন্দর।

গল্পে আর আড্ডায় সময়টা পার হয়ে এল। একই রিক্সাতে সেই নতুন বন্ধুর সাথে অনেকটা পথ আসলাম। আমার প্রেমের খবর জানতে চাইল। বললাম, প্রেম হয়নি। সে তো যারপরনায় অবাক। বলে কি এই ছেলে? নিশ্চয়ই কোন সমস্যা আছে? জানতে চাইল,
- কেন? এতদিনে কি একটি মেয়েকেও ভাল লাগেনি?
- না লাগে নি।
- এটা একটা কথা হইল?
- সেভাবে না মিশলে এই প্রেম না হওয়াটায় তো স্বাভাবিক, তাই না? দেখ, প্রেমের যদি লিগেল আর্গুমেন্টটাই তৈরি না হয় তবে তা সামান্যতেই ভেঙ্গে যেতে পারে। সংসারে স্বামী স্ত্রীর ছোটখাট অনেক সমস্যায় তৈরি হয়, কিন্তু তা ভাঙ্গে না। কারণ, তাঁরা একটা লিগেল ফ্রেমের মধ্যে আছে চাইলেই যত্রতত্র নষ্ট করতে পারে না। কিন্তু তা না হলে আজ একজনের সাথে, কাল আরেকজনের সাথে..... এগুলি তো বৈবাহিক জীবনে নানান কম্প্লিকেশন তৈরি করবে, যদি পুরাতন প্রেম ভুলতে না পারি?
- উফ্স! বোঝা যাচ্ছে তোমার প্রেম whole আছে। যার সাথে প্রেম হবে তাকে হোল হার্টেডলি ভালবাসতে পারবা।
- এক্সাক্টলি, দিস ইজ দ্যা পয়েন্ট। আমি আসলে ভালবাসি, তবে যাকে ভালোবাসি তার সাথে এখনও দেখা হয়নি। এটাকে লালন করি, মনের মধ্যে হয়ত তাঁর ছক আঁকি, কখনো কখনো সন্তানের কথা ভাবি, সুন্দর সংসারের স্বপ্ন বুনি। এসবই মনের একান্তে। সময় সুযোগ হলে এবং বাস্তবে তার কাছাকাছি খুঁজে পেলে হয়ত সে আমার হবে এবং তার সাথেই প্রেম হবে, সমাজ, ধর্ম যেই প্রেমের লিগ্যালিটি নিশ্চিত করেছে!
- তুমি তো দেখি অনেক রোমান্টিক! তারপরও এটা কিভাবে সম্ভব হয়?
- দেখ, আমি কিন্তু আমার এই ভালোবাসাকে নিয়ন্ত্রণ করি। আমি হার্ড মিউজিক শুনিনা, টিভির ভালগার প্রোগ্রাম দেখি না, বন্ধুদের অশ্লীল আডডায় অংশ নিই না। আর আমার ধর্মীয় অনুশাসন মেনে চলার চেষ্টা করি, নামাজ পড়ি।
- হুমম.. তোমার এটা অনেকের ভাল না লাগলেও আমার মনে হয় এটাই ঠিক।
- আমি আসলে আমার এই নিজস্বতা নিয়েই চলতে চাই! ভাল লাগে! Smiling

আপনার রেটিং: None গড় রেটিং: 3.8 (4টি রেটিং)

"আমি আসলে ভালবাসি, তবে যাকে ভালোবাসি তার সাথে এখনও দেখা হয়নি। এটাকে লালন
করি, মনের মধ্যে হয়ত তাঁর ছক আঁকি, কখনো কখনো সন্তানের কথা ভাবি, সুন্দর
সংসারের স্বপ্ন বুনি। এসবই মনের একান্তে। সময় সুযোগ হলে এবং বাস্তবে তার
কাছাকাছি খুঁজে পেলে হয়ত সে আমার হবে এবং তার সাথেই প্রেম হবে, সমাজ, ধর্ম
যেই প্রেমের লিগ্যালিটি নিশ্চিত করেছে!"
........কথাগুলো খুব ভাল লাগলো। প্রতিটি ঈমানদারের প্রেম-ভালবাসা এমনই হওয়া উচিত।

ভাল লাগল জেনে Smiling

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

বন্ধুদের দাওয়াত খাওয়ানোর ব্যবস্থা করেন।  সময় কিন্তু চলে যাচ্ছে..।

দোয়া করেন আশরাফ ভাই। ভালোবাসা, আদর্শ, চিন্তা এসব ব্যাপারে মোটামুটি মিল খুঁজে পেলেই করে ফেলব। আবার ঔদিক থেকেও রাজী হওয়ার ব্যাপার থাকবে! Smiling

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

"তোমার এটা অনেকের ভাল না লাগলেও আমার মনে হয় এটাই ঠিক।"

বেশিরভাগ সময়ই বাস্তবতা এরকম হয়ে থাকে। লেখা অসাধারণ হইসে। পাঁচ তারা...

আপনাকেও অনেক ধন্যবাদ।

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

আমার হলুদটা অসাধারন হয়েছিল!আমাদের আত্মীয় স্বজনের মধ্যে পর্দার কনসেপ্ট একেবারেই নেই, কিন্তু কিভাবে কিভাবে যেন সবাইকে পটিয়ে ফেললাম এই বলে যে আমার হলুদে শুধু মেয়েরা থাকবে! 
সে কি উৎসাহ সবার! হলুদের আগের দিন থেকে বাসা ভর্তি মানুষ। পাইকারী বাজার থেকে ভোর ছয়টায় কয়েক হাজার টাকা ফুল এনে সারা বাসা কাঁচা ফুলে বোঝাই করে ফেলা হলো, একটা স্টেইজ বানালো আমার ভাবি, আমার হলুদের সব গয়না ভাবি আর বোনেরা মিলে বানালেন। 
অনুষ্ঠানের সময় বাসা থেকে দশ বছরের বেশি বয়সের সব ছেলেদের বের করে দেয়া হলো। এমনকি বাড়ির মালিক মামা, যিনি নিজে হিজাব অতটা পছন্দ করেন না, উনিও আমার ইচ্ছাকে শ্রদ্ধা দেখিয়ে বাসা থেকে বের হয়ে গেলেন! 
আমার কাজিনেরা এবং বোন মিলে দারুণ একটা অনুষ্ঠান প্রজোযনা করেছিল! আমার যেই খালাটা টিনেজ থাকতে খুব রবীন্দ্রসংগীত শুনতেন, কিন্তু বিয়ের পরে গান চর্চা ভুলে গিয়েছেন, সেই খালার হাতে মাইক ধরিয়ে দিলাম, খালা গান গাইলেন। ভাবীরা, বোনেরা, মামীরা, একে একে সবার থেকে শিল্পী বের হয়ে আসল‍। 
তারপর ছিল স্মৃতিচারণ, সবাই বউ সম্পর্কে একটা স্মৃতি বললো। সে কি ভয়াবহ লজ্জাজনক এক একটা স্মৃতি! কিংবা ভীষণ মায়াময়, মামী, খালার চোখে পানি, আমারও। আমার ছোটবোনটার ছোটখাট কান্না কান্না বক্তৃতা শুনে সবাই কান্নাকাটি শুরু করে দিল! 
সবশেষে নাচ ছিল। এমনি আমার কয়েকজন কাজিন দিনের পর দিন প্র্যাকটিস করে নাচ উদ্ভাবন করেছিল একটা গানের সাথে। ছোটছোট তের বছরের মেয়েগুলোর ক্রিয়েটিভিটি দেখে আমি অবাক! তারপর গণ নাচ... আমার এত ভালো লেগেছে যখন দেখলাম পঞ্চাশোর্ধ পর্দানশীল খালা বাচ্চাদের মত নাচছেন, হাত তালি দিচ্ছেন! খালা আর নানুর আনন্দ দেখে মনে হয়েছিল সব সার্থক! 
এরপর থেকে আমার তের বছরের কাজিনগুলো আমাকে বলে, 'আপু বলতো, আমার জীবনের শ্রেষ্ঠ দিনটা কোনটা?' আমি বলতে পারি না। ও নিজেই জবাব দেয়, 'জানুয়ারী মাসের .... তারিখ, তোমার হলুদের দিন!' 

আমার আকদ বাসায় হয়েছিল, সেটাও ভীষণ মজার ছিল। তারপর রিসেপশন কমিউনিটি সেন্টারে হলো, যেখানে অসাধারন কিছু ছবি উঠেছে, কিন্তু হলুদ আর আকদের মজার কাছে কিছুই না! 
যেটা বুঝলাম সেটা হচ্ছে, হলুদ, বিয়েতে কি ভাবে মজা করা উচিত, সেটা নিয়ে সবার খুবই সেট একটা আইডিয় আছে। এই আইডিয়ার বাইরে বের হয়ে কেউ ক্রিয়েটিভি দেখায় না! 

ভালোবাসা নিয়ে আপনার চিন্তাগুলো ভালো লেগেছে। একটা সম্পর্ক থেকে পালানোর দরজা বন্ধ না করলে সম্পর্ক টিকবে কি করে? দরজা বন্ধ করে দিলে, মানুষ অন্তত: বেস্ট ফাইটটুকু দিবে! সেটাই লিগালিটি। 
ভালো লেগেছে পোস্ট। 

আপনার হলুদে না থেকেও বুঝতে পারছি অসাধারণ হইছে। Smiling

আসলেই, এভাবে যদি আমরা বেস্টটা দিতে পারি তবে সমাজ বদলানো কঠিন কিছু নয়। আপনার গায়ে হলুদে যারা ছিলেন তারা নিশ্চয়ই সুযোগ আসলে আবার এরকম অনুষ্ঠান আয়োজন করতে চাইবে।

আরেকটা মজার ব্যাপার কি জানেন আল্লাহ কিন্তু হেল্প করে। আসলেই..
যতটা আশা করি না, তার থেকেও অনেক খুশি হয় সবাই। নিজেই অবাক হয়ে গিয়েছিলাম একবার।

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

মন্তব্যে পাঁচতারা বা লাইক করার অপশন যোগ করা হোক।

সমর্থন করছি।

 

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

আমি আসলে ভালবাসি, তবে যাকে ভালোবাসি তার সাথে এখনও দেখা হয়নি। এটাকে লালন
করি, মনের মধ্যে হয়ত তাঁর ছক আঁকি, কখনো কখনো সন্তানের কথা ভাবি, সুন্দর
সংসারের স্বপ্ন বুনি। এসবই মনের একান্তে। সময় সুযোগ হলে এবং বাস্তবে তার
কাছাকাছি খুঁজে পেলে হয়ত সে আমার হবে এবং তার সাথেই প্রেম হবে, সমাজ, ধর্ম
যেই প্রেমের লিগ্যালিটি নিশ্চিত করেছে!

ভালবাসা নিয়ে আপনার কন্সেপ্ট ভাল লেগেছে।

-

shetu

আপনাকেও  ধন্যবাদ।

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

ভাল লাগলো লেখাটি। জানতে ইচ্ছে করছে, আপনার বিয়েতে কি আপনি এবং ভাবী দু'জনেরই গায়ে হলুদ অনুষ্ঠান করবেন?

-

সূর আসে না তবু বাজে চিরন্তন এ বাঁশী!

এইটা তো ভাবি নাই! Surprised

কিচ্ছু বুঝা যাইতেছে না। পরিবেশ, পরিস্থিতি, মানসিক অবস্থা ইত্যাদির উপরে হয়ত ডিপেন্ড করবে। (তবে ঐদিকেরটা তো আমার করার কথা না!)

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

সহায়ক ভাইয়ের গায়ে হলুদ কবে? Smiling

না, ঠিক গায়ে হলুদ না, বিয়ে কবে?

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

কি মুশকিল! সবাই মিলে এভাবে ব্যক্তি আক্রমণ করছেন কেন? Sad

আমি ভাই কিচ্ছু জানি না।
মাফও চাই, দোয়াও চাই।।

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

সহায়ক ভাইকে তড়িৎ বিবাহ বিষয়টিতে মাফ করে দেয়া যায় না? Smiling

-

আড্ডার দাওয়াত রইল।

> > > প্রতি শুক্রবার আড্ডা নতুন বিষয়ে আড্ডা শুরু হবে।

বিসর্গে পড়া সেরা লেখাগুলোর একটা।

আপনার  কাছে থেকে আরও নিয়মিত লেখা চাই Smiling

সত্যিই? বলেন কি!

আপনার কমেন্ট আমাকে অনুপ্রাণিত করবে।

কিন্তু ভাই অনেক ব্যস্ত আছি, আরও ব্যস্ত থাকা উচিত.....
লিখব সময় করে নিশ্চয়ই ইনশাআল্লাহ।

-

বিনয় জ্ঞানীলোকের অনেকগুলো ভাল স্বভাবের একটি

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3.8 (4টি রেটিং)