এইচএসসি পরীক্ষায় ফল বিপর্যয়ের দায় বিএনপি-জামায়াতের: প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমে যাওয়ার জন্য বিএনপি-জামায়াত জোটের নেতিবাচক রাজনৈতিক কর্মসূচি দায়ী বলে মন্তব্য করেছেন।

 

আজ (শনিবার) সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছ থেকে দেশের ৮ শিক্ষা বোর্ডের এইচএসসি এবং মাদ্রাসা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল জেনে এ মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ‘ফল বিপর্যয়ের দায় পরীক্ষার্থীদের নয়, এ দায় বিএনপি-জামায়াত-শিবিরের। ছাত্র-ছাত্রীদের ক্ষতি করে তারা কী পেল?’

 

২০১৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৪.৩০ শতাংশ, যা গত বছর ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ।এ বছর জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন। গত বছর এ সংখ্যা ছিল ৬১ হাজার ১৬২।  এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার কমেছে।

এ ছাড়া, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯১.৪৬ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.০৩ শতাংশ।

এবার এইচএসসিতে ঢাকা বোর্ডে পাসের হার ৭৪.০৪ শতাংশ। রাজশাহী বোর্ডে পাসের হার ৭৭.৬৯ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬১.২২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৭২ জন। কুমিল্লায় পাসের হার ৬১.২৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৯০ জন। বরিশালে পাসের হার ৭১.৬৯ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮৫৩ জন। সিলেট বোর্ডে পাসের হার ৭৯.১৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৩৫ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৭১.৯৪ শতাংশ এবং যশোর বোর্ডে পাসের হার ৬৭.৪৯ শতাংশ।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সময়সূচি অনুযায়ী এর লিখিত পরীক্ষা ২৮ মে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতা এবং ঘূর্ণিঝড় মহাসেনের কারণে এইচএসসি ও সমমানের বেশ কয়েকটি পরীক্ষা পেছাতে হয় বোর্ডগুলোকে। এ কারণে লিখিত পরীক্ষা শেষ হয় গত ৩ জুন।

ছবি: 
আপনার রেটিং: None

পাশের হার বৃদ্ধির থেকে শিক্ষার মান বৃদ্ধি জরুরী।
পাশের হার বেশি দেখানোর জন্য শিক্ষকদের খাতা দেখার সময় হাত খুলে নাম্বার দেয়ার জন্য বলে দেয়া হয়। এই প্র্যাক্টিস বন্ধ করা জরুরী।

আর এখন এমন অবস্থা হয়েছে যে বাসের চাকা পাঙ্কচার হলেও বিএনপি জামায়াতের দোষ। এগুলো করে লাভ হবে বলে মনে হচ্ছে না।

সালাম,

ঠিক বলেছেন ভাই। পাশের হারের তুলনায় আমাদের শিক্ষা মান উন্নতী হওয়ার বেশী প্রয়োজন। আর এ জন্য যে সকল ব্যক্তি মহদয় শিক্ষা বিভাগের সাথে জড়িত রয়েছে তাদেরকে বেশী করে সচেতন হতে হবে।

 

সহমত প্রকাশ করছি আপনাদের উভয়ের সাথে।  

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

সালাম,

সহমত প্রকাশের জন্য আপনাকে অনেক ধন্যবাদ

Rate This

আপনার রেটিং: None