জেল থেকে চিঠি

 

সালাম ,

 

সব প্রশংসা আল্লাহর জন্য । আমরা তাঁর প্রশংসা করি , তাঁর সাহায্য ও ক্ষমা চাই । আমাদের আত্মার অকল্যাণ ও খারাপ কাজ থেকে আমরা আল্লাহর কাছে আশ্রয় চাই । আল্লাহ যাকে পথ দেখান , তাকে কেউ পথভ্রষ্ট করতে পারে না । আল্লাহ যাকে গোমরাহ করেন , তাকে কেউ পথ দেখাতে পারে না ।


আমি সাক্ষ্য দেই নেই কোন রব উপাসনার যোগ্য এক আল্লাহ ছাড়া । আমি সাক্ষ্য দেই মুহাম্মদ সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর দাস ও রাসূল ।


পরিচিতি :


আহমদ বিন আবদুল হালিম বিন তাইমিয়াহ ( শেখ উল ইসলাম ইবনে তাইমিয়াহ )
জন্ম : ১০ রবিউল আউয়াল ৬৬১ হিজরী
স্থান : হারান , জাযিরা , সিরিয়া

পিতা : শেখ আবদুল হালিম , হাদিসবিদ
দাদা : মাজদুদিন আবুল বরকত । মুনতাকা আল আকবর গ্রন্থের লেখক

 


ইবনে তাইমিয়াহ কেন বিখ্যাত ও সম্মানিত ?

মুসলিম উম্মাহর সাথে তার ছিল নিরবিচ্ছিন্ন একাত্মতা ; তিনি ছিলেন তাদের শিক্ষক , পথপ্রদর্শক । তাদের সমস্যায় তিনি এগিয়ে যেতেন ও প্রয়োজনে শাসকদের সামনে গিয়ে মজলুমের হক আদায় করে দিতেন । শত্রুর আক্রমণের মুখে তিনি মুসলমানদের সাহস জোগাতেন । এভাবে তার সময় চলে যেত জ্ঞান চর্চা , জিহাদ , পরোপকারে । সেজন্য দামোস্কের সবাই তাকে সম্মান করতো । তাই তার কোন ক্ষতি শত্রুরা সেখানে করতে পারে নি ; তারা তার ক্ষতি করেছিল মিসরে যেখানে তিনি ততটা পরিচিত ছিলেন না ।


জ্ঞান চর্চা :

 

 

দ্বীনি শিক্ষায় শেখ ইবনে তাইমিয়াহর আগ্রহ ছিল অসীম । তিনি লিখেছেন , আমি হয়তো কুরআনের একটি আয়াতের একশত ব্যাখ্যা পড়েছি । তারপরও আমি তার সঠিক মানে বোঝার জন্য দুআ করতাম এভাবে , “ হে আদম ও ইবরাহিমের শিক্ষক , আমাকে শেখান । ” আমি কোন পরিত্যক্ত মসজিদে গিয়ে এভাবে আল্লাহকে ডাকতাম , হে ইবরাহিমের শিক্ষক , আমাকে কুরআনের আয়াতের সঠিক মানে বুঝতে পারার ক্ষমতা দিন ।

জিহাদ ও রাজনীতি :


রাজনীতি নিয়ে তিনি বলেছিলেন , সভ্যতার শিকড় হলো ন্যায়বিচারে । অত্যাচারের পরিণাম ধ্বংসে । আল্লাহ ন্যায়পরায়ন রাষ্ট্রকে সাহায্য করেন যদিও তা হয় অমুসলিম প্রধান দেশ । আর আল্লাহ অত্যচারী রাষ্ট্রকে সাহায্য করেন না যদিও তা হয় মুসলিম শাসিত ।


তাতাররা যখন দামাস্কো আক্রমণ করতে এগিয়ে আসছিল , তখন নগরবাসীর মধ্যে ভয় ও আতংক ছড়িয়ে পড়ে । অনেকেই ভয়ে শহর ছেড়ে পালিয়ে যেতে চাইলো । ইবনে তাইমিয়াহ এই ধরণের কাপুরুষতাকে প্রত্যাখ্যান করলেন ও জনগণকে অনুরোধ করলেন না পালাতে বরং প্রতিরোধ গড়ে তুলতে ।


তিনি উচ্চপদস্থ সেনা কর্মকর্তাদের উৎসাহ দিয়ে বললেন , আল্লাহ আমাদের বিজয় দান করবেন । তারা যখন বললো ইনশাআল্লাহ বলতে , তখন তিনি জবাব দেন , আমি এটা দৃঢ় আস্থা নিয়ে বলছি , শুধুমাত্র আশা নিয়ে নয় ।

তিনি নিজেও তাতারদের বিরুদ্ধে সাকহাবের যুদ্ধে অংশ নেন । ইসলামের অনেক রীতি – নীতিকে অস্বীকার করার জন্য তিনি তাতারদের কাফির হিসাবে ঘোষণা দেন যদিও তারা মুখে শাহাদাত ঘোষণা দিয়েছিল । তার এই ফতোয়া বিখ্যাত ।


জেল থেকে চিঠি

ধর্মীয় অপব্যাখ্যার মিথ্যা অভিযোগে দুই ভাইসহ মিসরের কারাগারে বন্দী থাকার সময় ইবনে তাইমিয়াহ মাকে চিঠি লিখেছিলেন । এই চিঠিতে মায়ের প্রতি সম্মান ও ভালবাসা প্রকাশের পাশাপাশি মুসলিম উম্মাহর প্রতি তার মমত্ববোধ , কর্তব্যবোধ ও সর্বোপরি এক আল্লাহর প্রতি তার আনুগত্য ও বিশ্বাসের ছবি সুন্দরভাবে ফুটে উঠেছে ।


আমাদের মতো সাধারণ মুসলমানদের ঈমান দৃঢ় করার জন্য এসব সংগ্রামী মুসলমানদের চিন্তা – চেতনার সাথে পরিচিত হওয়া জরুরী ।

 


নাটক – সিনেমা , গানবাজনায় মোহগ্রস্থ , ফ্যাশন ও সৌন্দর্য চর্চার নামে নির্লজ্জতার প্রতিযোগিতায় মত্ত ও দুনিয়াদারি প্রলোভনে হারিয়ে যাওয়া মুসলমানদের মনে এসব চিঠি যেন ইতিবাচক আঘাত হানে - এই কামনায় এই সাহসী যোদ্ধার একটি চিঠি অনুবাদ করলাম ।

 

 

আল্লাহর নামে শুরু করছি যিনি সবচেয়ে ক্ষমাশীল , অসীম করুণাময় ।


আহমদ বিন তাইমিয়াহ থেকে তার প্রিয় ও সম্মানিত আম্মাকে - আল্লাহ তাকে অফুরন্ত কল্যাণ দান করুন ও তাকে শান্তি দিন এবং তাঁর প্রিয় বান্দাদের মধ্যে অণ্তর্ভূক্ত করে নিন ।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারকাতাহু ।

আমরা আল্লাহর প্রশংসা করি , যিনি সর্বোচ্চ প্রশংসার যোগ্য । তিনি ছাড়া উপাসনার যোগ্য কেউ নেই ; তিনি সবার উপর ক্ষমতাবান । বিশ্বাসীদের নেতা ও নবীদের সিলমোহর হজরত মুহাম্মদ সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লামের উপর রহমত বর্ষন করতে আমরা তাঁকে আবেদন জানাই ।

 


অবশ্যই আল্লাহর নেয়ামত সীমাহীন ও তাঁর সাহায্য কখনো শেষ হবার নয় । আমরা এজন্য আল্লাহর শুকরিয়া আদায় করি ও আমাদের জীবনে তাঁর রহমত বাড়িয়ে দিতে প্রার্থনা করি ।

আম্মা , আপনি এই সত্য নিশ্চয়ই বুঝতে পারছেন যে মিসরে আমাদের থাকাটা খুবই জরুরী । এই ধরণের দায়িত্ব ত্যাগ করলে তা আমাদের জীবন ও দ্বীনকে নষ্ট করবে । নিজেদের খুশীতে আপনার থেকে আমরা দূরে নেই ।


যদি পাখি আমাদেরকে ডানায় বয়ে নিতে পারতো , তাহলে আমরা অবশ্যই আপনার কাছে চলে আসতাম । কিন্ত্ত আপনার কাছে যারা নেই তাদের এই অনুপস্থিতির যথেষ্ট কারণ আছে ।

 


আপনি যদি মুসলমানদের অবস্থা নিয়ে গভীরভাবে চিন্তা করেন , তাহলে এখন আমি যেখানে আছি , আপনিও আমার জন্য ঠিক এই জায়গাই বেছে নিতেন । আমি এখানে চিরদিন থাকতে আসি নি । আমি আল্লাহর কাছে দুআ করি তিনি যেন আমাকে , আপনাকে ও মুসলমানদের পথ দেখান , শান্তি ও নিরাপত্তা দেন ।

 


আল্লাহ তাঁর রহমত ও হেদায়তের পথ আমার জন্য খুলে দিয়েছেন , আমি এটা আগে কখনো এমনভাবে বুঝি নি । তবুও আমি আপনার কাছে আসার বিষয়টি সবসময়ই বিবেচনায় রাখি , এ নিয়ে আমি ইসতেখারা করছি


( আল্লাহর কাছে কল্যাণের জন্য সালাতের মাধ্যমে দুআ করে সিদ্ধান্ত গ্রহণ ) ।

 


আম্মা , আপনি আল্লাহর কাছে দুআ করবেন যেন আমরা সেরা পথ বেছে নিতে পারি । আল্লাহ সব জানেন , আমরা জানি না । রাসূল সাল্লাললাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , আদমের সন্তানের জন্য এটা কল্যাণকর যে সে ইসতেখারা করবে ও আল্লাহ তার জন্য যা নির্ধারণ করেছেন , তাতে সে সন্ত্তষ্ট থাকবে ।


আম্মা , যদি আমাকে জাগতিক কোন বিষয় বা ধর্মীয়ভাবে কম গূরুত্বপূর্ণ বিষয় ও আপনার কাছে আসার মধ্যে কোনটিকে বেছে নিতে বলা হতো , তবে আপনার থেকে দূরে থাকাটা আমি চিন্তাও করতাম না । কিন্ত্ত এখানে এমন অনেক জরুরী বিষয় আছে যা ব্যক্তিগত ও সর্বসাধারণের বিপদের আশংকায় এড়িয়ে যেতে পারছি না ।

[ শেখ মুহাম্মদ আবু জাহরাহ তার বইতে লিখেছেন , যে দায়িত্ব ও বিপদের কথা ইবনে তাইমিয়াহ বুঝিয়েছেন তার একটি হলো সাধারণ মানুষের মধ্যে নীতিহীনতা ছড়িয়ে পড়া । অন্যটি হলো ইসলামের জ্ঞানে সমৃদ্ধ ইবনে তাইমিয়াহর কর্তব্যের মধ্যে এটা পড়ে তিনি মানুষের সামনে সৎ আদর্শ তুলে ধরবেন ও তাদেরকে সঠিক পথে নেয়ার চেষ্টা করবেন ।

এছাড়া তার ধর্মবিশ্বাসের বিরুদ্ধে মিসরে যে অপপ্রচার চালানো হয়েছিল , তার জবাব দিয়ে নিজেকে নির্দোষ প্রমান করার অধিকার তার ছিল ] ।


বাসার বড় ও ছোটদের , পাড়াপ্রতিবেশী , আত্মীয়স্বজন , বন্ধুবান্ধব সবাইকে আমার সালাম জানাবেন ।

 

সব প্রশংসা আল্লাহর । তাঁর রহমত ও শান্তি রাসূল মুহাম্মদ সাল্লাললাহু আলাইহি ওয়া সাল্লাম , তার পরিবার ও সাহবীদের উপর বর্ষিত হোক । আমীন ।


বিস্তারিত জানতে ইংরেজীতে পড়ুন :

 

http://www.ummah.com/forum/showthread.php?153784-Ibn-Taymiyyah-s-Letters-from-Prison

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

অসাধারণ শিক্ষনীয় একটি পোস্ট॥ ইমাম ইবনে তাইমিয়ার মত মানুষের আজ খুব প্রয়োজন মুসলিম বিশ্বে।

জাযাকিল্লাহ্ খায়ের এ পোষ্টের জন্য।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

সুন্দর পোষ্ট!! ভাল লেগেছে।

আপনাকে ধন্যবাদ

সালাম

 

আপনাদেরও  ধন্যবাদ  কষ্ট করে পড়ার জন্য ।

-

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)