''মরিচিকা''

''মরিচিকা''
অনেক অপচয় করেছি সময়ের খেল=তামাশা করে। যেন সময়ের সঠিক ব্যবহারের সুযোগ পাইনি অথচ বেকার ছিলাম কয়েক বছর তখন কেউ বলেও দেয়নি সময়ের মূল্যায়ন করতে, স্কুল জীবনে পড়ে ছিলাম রচনা ‘’সময়ের মূল্য’’ কিন্তু তখন বুঝিনি আর যখন সময়ের মূল্য বুঝেছি তখন জীবনের দুইযুগ পাড় হয়ে গেছে এখন তো ভয়ে কাঁপছে অন্তর কি হবে সময়কে তো আর ফিরে পাওয়া যাবেনা তাই যতক্ষন সময় হাতে পাই তার সঠিক ব্যবহার করতে সচেষ্ট হতে হবে।

জীবনের দুইযুগ পাড় করেও একদিনের জন্য সময়কে পেলামনা হাতের মুঠোয়। আমি বসে থাকি ঘড়ির সামনে কিন্তু ঘড়ি তো বসে নেই সে তো চলছে অবিরাম ভাবে তার গন্তব্যে। চলতে চলতে তার ব্যাটারি শেষ হয়ে যায় তাতে একটি ঘড়িই শুধু চলা বন্ধ করে কিন্তু সময় তাতে ও বসে থাকেনা চলে আপন গতিতে, তাই সময়ের মূল্য সময় থাকতেই দিতে হবে। জীবন থাকতেই আখেরের সামান গোছাতে হবে। মহান প্রতিপালক আমাদের সবাইকে সময়ের সঠিক ব্যবহার করার যোগ্যতা দান করুন ও সময়ের অপব্যবহার থেকে আমাদেরকে বিরত রাখুন।

সময় মহা মূল্যবান এই গুরুত্বটা আমাদের সবাইকে বুঝতে হবে। তারপর সব কাজগুলো সময়মত করতে হবে। যাতে করে আপন সন্তানেরা ও আমার বা আমাদের থেকে ছোট বেলা থেকেই সময়ের মূল্য বুঝে ও বড় হয়ে সময়ের সঠিক ব্যবহারে নিজেকে ব্যস্ত রাখে। জীবনে অনেক সময় অপচয় করেছি অহেতুক কাজে যার মর্মার্থ এখন বুঝি আর সেজন্যই আমি চাই আমার মত আর কেউ যেন অহেতুক সময়ের অপচয় বা সময়ের অপব্যবহার না করে। যেসব কাজ করেছি সময়ের অপচয় করে তা এখন মনে হয় শুধুই মরিচিকা। যতগুলো সময় বসে বসে গল্পগুজবে কাটিয়েছি বান্ধবী বা প্রতিবেশিদের সাথে আড্ডায় ততটুকু সময় পাবো তো নেক আমল করতে? মহান আল্লাহ আমার এই অপচয়কে মার্জনা করুন আর আমাকে সময়ের মূল্য বুঝে সময়ের সঠিক ব্যবহারের তৌফিক দান করুন কারন আল্লাহর তৌফিক ছাড়া তো কেহই কিছু করতে পারেনা। তাই সময় থাকতে সময়ের মূল্যায়ন করে নিজেকে জান্নাতের উপযুক্ত করে যেন মহান মালিকের সামনে দাড়াতে পারি সেই প্রার্থনাই করি সর্বদা।


হঠাৎ যখনই সময়ের অপচয়গুলোর কথা মনে পড়ে তখনই বিড়বিড় করে বলতে থাকি

‘’এই জীবনে অনেক দেখিয়াছি
শিখিয়াছি অনেক কিছু
অবশেষে হিসেব করে বুঝেছি আমি 
ঘুরেছি শুধু মরিচিকার পিছু’’

২২ শে সেপ্টেম্বর ২০১৩

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)