ভ্রমন ও সাহিত্য বিষয়ক একটি নতুন ব্লগ: চলন্তিকা

ভ্রমন ও সাহিত্য বিষয়ক একটি নতুন ব্লগ চালু হয়েছে, এটা এখন পরীক্ষামূলক ভাবে চলছে। প্রতিমাসের সেরা লেখকরা পাবেন মোবাইল এ ফ্লেক্সিলোড। এছাড়া রয়েছে সাহিত্য পদক জেতার সুযোগ। এছাড়া রয়েছে বেশ কিছু নিয়মিত প্রকাশনা। বিস্তারিত জানতে এখনই লগ ইন করুন http://cholontika.com/

 

পুরুস্কার পদ্ধতি-

 

পয়েন্টের ক্রমানুসারে প্রথম ৫ জনকে প্রতি মাসে যত পয়েন্ট তার ৫ শতাংশ হিসেবে টাকা সম্মানী স্বরূপ তাদের মোবাইল ফোনে দেওয়া হবে। লেখকদের লেখার সম্মানী হিসাবে এটা হয়ত কিছুই না। তারপরও চলন্তিকার এই ক্ষুদ্র প্রয়াস নবীন লেখকদের নিশ্চয়ই উৎসাহ দিবে। পুরুস্কারের ক্ষেত্রে লেখকদের অবশ্যই ঐ মাসে কমপক্ষে ১০টি লেখা থাকতে হবে। প্রতিমাসের ২৫ তারিখের পর যেকোন সময় ঐ মাসের পয়েন্টের ফলাফল ঘোষণা করা হতে পারে। প্রথম পুরুস্কার দেওয়া হবে জুলাই (জুন মাসের) মাসের প্রথম সপ্তাহে। এই পৃষ্ঠাতে প্রতি মাসের ফলাফল আপডেট করা হবে।

 

নিয়মিত প্রকাশনা

 

আমরা নিয়মিত যেসব প্রকাশনা করে যাব-

 

সাপ্তাহিক চলন্তিকা প্রতিযোগিতামুলক পরীক্ষা প্রস্তুতি পত্রিকা (ই-বুক)

আমরা অনেকেই বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হবার জন্য পরীক্ষা দিই, আবার চাকুরির জন্যও পরীক্ষা দিই – এইসব বিষয় নিয়ে আমাদের “সাপ্তাহিক চলন্তিকা প্রতিযোগিতামুলক পরীক্ষার প্রস্তুতি পত্রিকা (ই-বুক)”। আর সে জন্য জুলাই মাস থেকে প্রতি রবিবার “সাপ্তাহিক চলন্তিকা প্রতিযোগিতামুলক পরীক্ষা প্রস্তুতি পত্রিকা (ই-বুক)” প্রকাশিত হবে। এখানে থাকবে বিগত ৭ দিনের দেশবিদেশের ঘটনাবলি, চাকুরির খবর এবং বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার ১০টি প্রশ্নের বিস্তারিত আলোচনা থাকবে। এখানে আপনারাও অংশগ্রহণ করতে পারবেন। থাকবে কুইজ প্রতিযোগিতা। অংশগ্রহণকারীদের মাঝে ৫ জনকে বিজয়ী করে পুরুস্কার দেওয়া হবে। এখানে চলন্তিকার বাইরের পাঠকরাও অংশ নিতে পারবেন।

 

মাসিক চলন্তিকা ভ্রমন পত্রিকা (ই-বুক)

এটি জুলাই মাস থেকে প্রতি মাসের প্রথম শনিবার প্রকাশিত হবে। এখানে দেশবিদেশের ভ্রমন কাহিনি থাকবে। চলন্তিকাতে প্রকাশিত ভ্রমন কাহিনিগুলো এখানে গুরুত্ত পাবে।

 

মাসিক চলন্তিকা সাহিত্য পত্রিকা (ই-বুক)

এটি প্রতিমাসের সেরা তিন লেখকের (পয়েন্টের ভিত্তিতে) তিনটি লেখা সহ অন্যান্য লেখা নিয়ে বের হবে “মাসিক চলন্তিকা সাহিত্য পত্রিকা (ই-বুক)”।এটি জুলাই মাস থেকে প্রতি মাসের দ্বিতীয় শনিবার প্রকাশিত হবে।

 

মাসিক চলন্তিকা বিজ্ঞান ও প্রযুক্তি পত্রিকা (ই-বুক)

এটি জুলাই মাস থেকে প্রতি মাসের তৃতীয় শনিবার প্রকাশিত হবে।

 

মাসিক চলন্তিকা লাইফস্টাইল এক্সক্লুসিভ পত্রিকা (ই-বুক)

এটি জুলাই মাস থেকে প্রতি মাসের চতুর্থ শনিবার প্রকাশিত হবে।

 

মাসিক চলন্তিকা স্বাস্থ্যকথা পত্রিকা (ই-বুক)

এটি জুলাই মাস থেকে প্রতি মাসের চতুর্থ শনিবার প্রকাশিত হবে।

 

মাসিক চলন্তিকা বিশ্বজুড়ে আমরা পত্রিকা (ই-বুক)

পৃথিবীর বিভিন্ন দেশে রয়েছেন লাখো বাংলাদেশি। তাদের জীবন যাপন ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে জুলাই মাস থেকে প্রতি মাসের পঞ্চম শনিবার প্রকাশিত হবে।

 

চলন্তিকা Comprehensive Reviews (CCR)

প্রতিমাসে ৪০-৫০ পৃষ্ঠার বেশ কিছু ই-বুক বের হবে যা মুলত স্নাতক ও স্নাতকোত্তর বিভিন্ন শ্রেণীর পাঠ্য বিষয়ের উপর থাকবে। CCR সিরিজের বইগুলো যে কেউ ডাউনলোড করে পড়তে পারবেন।

 

চলন্তিকা সাহিত্য পদক

প্রথম সাহিত্য পদক দেওয়া হবে ২০১৩ সালের মে মাস হতে ২০১৫ সালের ডিসেম্বর মাস – এই ৩২ মাসের অবদানের উপর ভিত্তি করে।

 

স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধ / মুক্তিযোদ্ধাদের হেয় প্রতিপন্ন করে, অশ্লীল, দেশবিরোধী, আইন বিরোধী, রাজনৈতিক, ধর্মবিরোধী, ক্ষুদ্র জাতিসত্তাকে কটাক্ষ বা অবমাননা করে লেখা লিখলে কোন কারন দর্শানো ছাড়াই লেখক কে সরাসরি ব্যান করে দেওয়া হবে। এখানে কোন রাজনৈতিক নেতাদের প্রতি বিদ্বেষ প্রচার করা যাবে না। সমাজে বিতর্ক আছে এমন বিষয়ে মন্তব্য ও লেখা প্রকাশ করা যাবে না। সবার কাছে থেকে আমরা আকর্ষণীয় লেখা ও সুস্থ গঠনমূলক সমালোচনা আশা করছি। আমাদের সব চেস্টা ব্লগিং এর জন্যে একটি সুন্দর পরিবেশ বজায় রাখার স্বার্থে। চলন্তিকা ব্লগ এর সাথে থাকার জন্যে ধন্যবাদ। চলন্তিকার সাথে আপনার যাত্রা শুভ হোক।

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None