সংগঠনভুক্ত জীবন

মোয়ায ইবনু জাবাল (রা) থেকে বর্নিত। রাসুল (সা:) বলেছেন: মেষ পালের নিকট বাঘ যেমন তদ্রুপ মানুষের বাঘ হচ্ছে শাইতান। মেষ পালের মধ্য হতে বাঘ সেই মেষটিকেই ধরে নিয়ে যায়, যে একাকী বিচরণ করে কিংবা পাল থেকে বিচ্ছিন্ন হয়ে অালাদা হয়ে যায়। অতএব সাবধান, তোমরা বিচ্ছিন্ন অবস্থায় থেকোনা। অবশ্যই সংগঠনভুক্ত হয়ে সাধারণের সাথে থাকবে। (মুসনাদু অাহমাদ)

অাবদুল্লাহ ইবনু উমার (রা:) থেকে বর্ণিত। রাসুল (সা:) বলেছেন: তিন ব্যক্তি যদি কোন জংগলেও বসবাস করে তাহলেও তাদের মধ্যে একজনকে নেতা নির্বাচন না করে বিচ্ছন্নভাবে অবস্থান করা জায়েয নয়। (মুসলিম, তিরমিযি, মুসনাদ অাহমাদ)

অাবদুল্লাহ ইবনু উমার (রা:) থেকে বর্ণিত: রাসুল (সা:) বলেছেন: অাল্লাহ তায়ালা অামার উম্মাতকে কখনও ভুল সিদ্ধান্তের উপর সংঘবদ্ধ করবেননা। অতএব তোমরা সংগঠনভুক্ত থেকো। অার সংগঠনভুক্ত জীবনের উপরই অাল্লাহর রাহমাত। (তিরমিযি)

হারিস অাল অাশঅারী (রা:) থেকে বর্ণিত। রাসুল সা: বলেছেন: অামি তোমাদেরকে ৫ টি বিষয়ের নির্দেশ দিচ্ছি:

১- জামায়াতবদ্ধ থাকবে ২- নেতার অাদেশ শুনবে ৩- তার অানুগত্য করবে ৪- অাল্লাহর অপছন্দনীয় কাজ বর্জন করবে ৫- অাল্লাহর পথে জিহাদ করবে। (মুসনাদ অাহমাদ, তিরমিযি)

সংগঠনভুক্ত জীবন যাপনের তাকিদে  কুরঅানের নির্দেশনা:

তোমরা সংঘবদ্ধভাবে অাল্লাহর রজ্জুকে (ইসলামকে) অাকড়ে ধর, পরস্পর বিচ্ছিন্ন থেকোনা। (সুরা অালে ইমরান ১০৩)

তোমরা সেই সব লোকের মত হয়োনা যারা বিচ্ছিন্ন হয়ে ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে গেছে এবং স্পষ্ট প্রকাশ্য নির্দেশ নিশানী পাওয়ার পরও মতবিরোধে লিপ্ত হয়ে পড়েছে (অালে ইমরান ১০৫)

ঁঁঁ

আপনার রেটিং: None গড় রেটিং: 4.7 (3টি রেটিং)

স্বাগতম বিসর্গে লেখালেখিতে।

-

আড্ডার দাওয়াত রইল।

> > > প্রতি শুক্রবার আড্ডা নতুন বিষয়ে আড্ডা শুরু হবে।

সালাম

আপনাকে ধন্যবাদ

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

আতাউর রহমান ভাই,
বিসর্গে লেখালেখিসহ আপনার আগমন দেখে খুবই ভালো লাগছে। আপনার পুরোনো লেখাগুলো পর্যায়ক্রমে তুলে দেবেন। তাতে বিসর্গ ব্লগারগণ উপকৃত হবেন।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4.7 (3টি রেটিং)