সিরিয়া ইস্যুতে আমেরিকা ও ব্রিটেন তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চায়’ (ভিডিও)

 সিরিয়ার ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আমেরিকা ও ব্রিটেন তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাতে চাইছে। এক্সিকিউটিভ ইনটেলিজেন্স রিভিউ’র সম্পাদক ও খ্যাতিমান রাজনৈতিক বিশ্লেষক এডওয়ার্ড স্পানাস ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভিকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেছেন।

তিনি বলেছেন, আমেরিকা ও ব্রিটেন সিরিয়ায় একটি যুদ্ধ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে যা শুধুমাত্র গৃহযুদ্ধ হিসেবে সীমাবদ্ধ থাকবে না বরং তা আঞ্চলিক যুদ্ধে রূপ নেবে এবং খুবই দ্রুতগতিতে সে যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হবে। কারণ এ যুদ্ধে রাশিয়া ও চীন দু’দেশের সঙ্গেই সংঘর্ষ লাগবে।

গতকাল শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন রাশিয়া ও চীনকে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে  সমর্থন দেয়ার জন্য এ দু’দেশকে মূল্য দিতে হবে। ফ্রান্সের রাজধানী প্যারিসে কথিত ‘ফ্রেন্ডস অব সিরিয়া’ বৈঠকে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। ক্লিনটনের এ হুঁশিয়ারির পর মার্কিন বিশ্লেষক এডওয়ার্ড স্পানাস এসব কথা বললেন।

সিরিয়ায় সামরিক হামলার বিরোধিতা করায় তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করেছেন। এ অঞ্চলে কোনো রকমের যুদ্ধ হলে তার জন্য চরম মূল্য দিতে হবে বলেও মন্তব্য করেন এ বিশ্লেষক।

পুতিনের অব্স্থানের প্রতি সমর্থন জানিয়ে এডওয়ার্ড স্পানাস বলেন, “আমি মনি করি রাশিয়া ও পুতিনের প্রতি আমাদের কৃতজ্ঞ থাকা উচিত, তারা ঘুরে দাঁড়িয়েছেন এবং কোনো সরকার পরিবর্তন হবে না বলেও জানিয়ে দিয়েছেন।” তিনি সিরিয়ার বর্তমান অবস্থাকে মারাত্মক বলে উল্লেখ করেন।

-স্টেটনিউজবিডি.কম

http://www.statenewsbd.com/?p=15932

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (2টি রেটিং)

গাদ্দাফীর মত আসাদকেও পিষে ফেলা উচিত। লক্ষ-কোটি মানুষের ধ্বংসের পরিণতির যে ইঙ্গিত বহন করছে এ খবর।

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (2টি রেটিং)