রূপার আলোয় বাংলাদেশ

বাংলাদেশের হয়ে যে কোন অর্জনই আমাদের আপ্লুত করে। সকলের হয়ে সেই অর্জন এবার বয়ে নিয়ে এল ধনঞ্জয় বিশ্বাস।

আর্জেন্টিনার মার ডেল প্লাটা শহরে অনুষ্ঠেয় ৫৩তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএইমও) অংশ নিয়ে বাংলাদেশের পক্ষে ২৫ নম্বর পেয়ে প্রথম রুপার পদক পেল ধনঞ্জয় বিশ্বাস। এটি ছিল তার দ্বিতীয় গণিত অলিম্পিয়াড সফর। গত বছর নেদারল্যান্ডে অনুষ্ঠিত ৫২তম আইএমওতে ব্রোঞ্জ পদক অর্জন করে বড় হয়ে গণিত ও পদার্থ নিয়ে পড়তে ইচ্ছুক ধনঞ্জয়। গণিত অলিম্পিয়াডে অংশ নেয়া অপর কৃতী ক্ষুদে গণিতবিদরা হলেন ঢাকা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সৌরভ দাশ, নূর মোহাম্মদ শফিউল্লাহ ও আদিব হাসান। রুপার পাশাপাশি একইসাথে ২টি ব্রোঞ্জ এবং ২টি অনারেবল মেনশন লাভ করেছে বাংলাদেশের ক্ষুদে গণিত দল।

১৯৫৯ সাল থেকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড আয়োজন শুরু হয়। আর ২০০৪ সালে গ্রিসে অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যোগ দেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান । বাংলাদেশ সেখানেই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের পূর্ণ সদস্যপদ লাভ করে। ২০০৫ সালে মেক্সিকোয় অনুষ্ঠিত ৪৬তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রথম অংশ নেয়। সেই ধারাবাহিকতায় বাংলাদেশের এবার অষ্টমবারের মতো প্রতিযোগিতায় অংশ নেয় এবং প্রথম বারের মতো রৌপ্য পদক লাভ করে।

চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া ধনঞ্জয়ের বাবা মিলন কান্তি বিশ্বাস একজন ব্যবসায়ী এবং মা স্বাস্থ্যসহকারী স্বপ্না রানী দে। তারা দুজনেই ছেলের এই সাফল্যে দেশবাসীর আশীর্বাদ কামনা করেছেন। আগামিতেও এই সাফল্যের ধারাবাহিকতা অব্যহত থাকবে সেই শুভ কামনায় প্রাণন পরিবারের সকলের পক্ষ থেকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণকারী সকল গণিতবিদের প্রতি রইল শুভেচ্ছা।

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (টি রেটিং)