ইন দ্যা ফুট স্টেপস অফ প্রফেট - তারিক রমাদান (পর্ব এক)

তারিক রমাদান বর্তমান বিশ্বের অন্যতম ইসলামিক দার্শনিক। অক্সফোর্ড ইউনিভার্সিটির কন্টেম্পোরারি ইসলামিক স্টাডিজের প্রফেসর। তার গবেষনার অন্যতম বিষয় হচ্ছে পাশ্চাত্যে মুসলিমদের অবস্থান এবং মুসলিম বিশ্বে ইসলামের পুনর্জাগরণ।

তার লেখা বইগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সীরাহ গ্রন্থঃ ইন দি ফুটস্টেপস অফ প্রফেট। এই সিরিজে আমি বইটির প্রথম অধ্যায় অনুবাদের চেষ্টা করব।

প্রথম অধ্যায়: শুদ্ধতমের সাথে সাক্ষাৎ

নবীর পবিত্র জীবনচরিতের সাথে ইসলামের একত্ত্ববাদ সবসময় ওতপ্রোতভাবে জড়িয়ে থেকেছে। শুরু থেকেই মহান আল্লাহতা’লা মানবজাতির জন্য নবী রাসুল পাঠিয়েছেন যাদের উপর তাঁর অস্তিত্ব/উপস্থিতির স্মরনিকা, আদেশ, ভালোবাসা আর আকাঙ্ক্ষা সম্বলিত বানী পৌঁছে দেয়ার দায়িত্ব ন্যাস্ত ছিল। মুসলিম ইতিহাস ঐতিহ্য প্রথম নবী আদম থেকে শেষ নবী মুহাম্মাদ পর্যন্ত সকল বেশি পরিচিত (যেমনঃ ইব্রাহিম, নূহ, মুসা, ইসা) এবং অপেক্ষাকৃত কম পরিচিত এবং অপরিচিত সকল নবীকেই স্বীকার করে এবং মানে। চিরকালই এক ‘একক স্বত্বা’ আমাদের সাথে আছেন; তাঁর সৃষ্টি, আমাদের শুরুতেও ছিলেন এবং শেষেও থাকবেন। তাওহীদের এটাই প্রকৃত অর্থ, এবং সেই কুরআনিক বিধিরও যেটি মানব জাতির এবং প্রত্যেক স্বতন্ত্র ব্যাক্তির গন্তব্যঃ ‘আমরা আল্লাহর জন্যই এবং তাঁর কাছেই আমরা ফিরে যাব’ ।

একটি বংশ এবং একটি স্থান
মুহাম্মদ যে বংশধারার নবী, সেই ধারায় নিঃসন্দেহে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিলেন ইব্রাহিম। এর পিছনে অনেক কারণ রয়েছে। কিন্তু সবচেয়ে প্রথমে কুরআন যে বিষয়টি সামনে আনে সেটি হচ্ছে দৃঢ় ও নিরবিচ্ছিন্ন ভাবে একত্বের প্রকাশ, স্রষ্টার এই কর্মসুচীর প্রতি মানবিক চেতনার স্বাভাবিক অনুরক্তি, এবং  স্রষ্টার স্বীকৃতি ও আত্নত্যাগের মাধ্যমে শান্তি অর্জনের জন্য হৃদয়ের উপলব্ধি। এটাই ইসলাম শব্দের প্রকৃত অর্থ, যেটাকে প্রায়ই হালকা ভাবে ‘আত্নসমর্পন’ বলা হয়। অথচ, এর মধ্যে ‘শান্তি’ এবং ‘মনে প্রানে আত্নত্যাগ’ (wholeheartedly self-giving) এই দুইটাও অন্তর্নিহিত আছে। তাই, মুসলিম হচ্ছে সেই ব্যক্তি যে ঐতিহাসিক ভাবে, এমনকি কুরআন নাজিলের পূর্বেও, সর্বোচ্চ মনেপ্রানে আত্নত্যাগের মাধ্যমে স্রষ্টা প্রদত্ত্ব শান্তি কামনা করেছে। এই দিক থেকে, ইব্রাহিম হচ্ছেন সবচেয়ে উল্লেখযোগ্য ও আদর্শ মুসলিমঃ

তিনি নিজের কাজের জন্য তোমাদেরকে বাছাই করে নিয়েছেন এবং দ্বীনের ব্যাপারে তোমাদের ওপর কোন সংকীর্ণতা আরোপ করেননি। তোমাদের পিতা ইবরাহীমের মিল্লাতের ওপর প্রতিষ্ঠিত হয়ে যাও। আল্লাহ আগেও তোমাদের নাম রেখেছিলেন “মুসলিম” এবং এর (কুরআন) মধ্যেও (তোমাদের নাম এটিই) যাতে রসূল তোমাদের ওপর সাক্ষী হন এবং তোমরা সাক্ষী হও লোকদের ওপর।

ছবি: 
আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

মাশাআল্লাহ্। একটি মৌলিক কাজে হাত দিয়েছেন। আল্লাহ্ তৌফিক দিন সুষ্ঠু সমাপনের। পর্ব থেকে পর্বে অপেক্ষায় থাকবো।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)