মুরসী ভাবনা: সালাম আযাদী ভাইয়ের পোষ্ট প্রতিক্রিয়া

বিডিটুডে তে সালাম আযাদী ভাই মুরসীকে নিয়ে একটা তথ‌্যবহুল লেখা লিখেছেন (http://www.bdtoday.net/blog/blogdetail/detail/1866/sazadi/27383)
সেই পোষ্টের প্রতিক্রিয়ায় এই লেখা

১। আপনার লেখা পড়ে আমার মনে হয়েছে ইখওয়ান এবং এফজেপির ইংলিশ মিডিয়া উইং আসলেই দূর্বল ছিল। আমি গত এক বছর কনভেনশনাল এবং নন-কনভেনশনাল সব ইংলিশ মিডিয়াতেই মোটামুটি চোখ রেখেছি। কিন্তু ফ্যাক্টস এন্ড ফিগার্স কোথও পাইনি। ক্যু'র দিনগুলোতে সেক্যুলারদের একটা বেশ কনসেনট্রেটেড ইফোর্ট ছিল পাশ্চাত্যের ব্লগগুলোতে মুরসীকে দেশ চালানোর ব্যাপারে অযোগ্য হিসেবে উপস্থাপন করার ব্যাপারে। যে রেটরিক তারা ইউজ করতো সেটা হচ্ছে মুরসীকে মসজিদের ইমাম হিসেবে মানায় দেশ নেতা হিসেবে না।

২। ফরেন পলিসি সংক্রান্ত তাত্ত্বিক কোন ডকুমেন্ট সেরকম চোখে পড়েনি। আমেরিকা থেকে মুখ ফিরিয়ে নেয়ার ক্ষেত্রে পারিপার্শিক প্রভাব তাদের বিবেচনায় থাকার কথা। এসব ক্ষেত্রে টার্কির গতদশকের 'জিরো প্রবলেম উইথ নেইবার' পলিসি বিবেচনা যোগ্য।

৩। মুরসীর যে অযোগ্যতাগুলিকে সবচেয়ে হাইলাইট করা হয় তার মধ্যে অর্থনৈতিক অবস্থা অন‌্যতম। কিন্তু তার এই ইনিশিয়েটিভগুলো লংটার্মে খুবই ফলপ্রসু। কিন্তু মিশরের বিরাট একটা জনগোষ্ঠী অশিক্ষিত বা অর্ধশিক্ষিত যারা দীর্ঘমেয়াদী বেনেফিট নিয়ে চিন্তা করতে পারে না। গনতান্ত্রিক রাজনীতিতে শর্টটার্ম বেনেফিটটা গুরুত্বপূর্ণ। উদাহরণ স্বরুপ বাংলাদেশের কুইক রেন্টাল এর কথা বলা যেতে পারে, অর্থনীতির জন্য ক্ষতিকর হলেও আওয়ামীলিগের শর্টটার্ম বেনিফিটের জন্য এটা গুরুত্বপূর্ণ ছিল।

৪। আপনি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে যে পরিবর্তনের কথা বলেছেন, সেটা আমার বিবেচনায় সবচেয়ে সাহসী পদক্ষেপ। বাকীসবগুলোর একটাও না করে যদি এটাকে এগিয়ে নেয়া যায় তাও দীর্ঘমেয়াদে সবচেয়ে ফলপ্রসু হবে। তারা কি বেসরকারী পর্যায়ে এগুলো কন্টিনিউ করবে? পাশ্চাত্যের সাম্রাজ্যবাদী আগ্রাসন মোকাবেলায় এর থেকে কার্যকরী পথ আর নেই। বাংলাদেশের ক্বওমী মাদ্রাসাগুলো একটা ভালো উদাহরণ। অনেক পিছিয়ে থাকা একটা শিক্ষাব্যাবস্থা কিন্তু আগ্রাসনের বিরুদ্ধে কার্যকরী একটা মডেল। একটু যদি সিলেবাসকে আধুনিকায়ন করা যেত, আর একটা ইকোনমিক্যালি সাসটেইনেবল মডেল দাঁড় করানো যেত, তাহলে একটা যোগ্য জনগোষ্ঠী তৈরী হত যারা চিন্তাভাবনায় পাশ্চাত্যের গোলাম না। তবে উচ্চশিক্ষায়, জ্ঞান বিজ্ঞানে, গবেষনায় পাশ্চাত্যের সাথে কোলাবরেশন আর তাদের মডেল এডাপ্ট করা জরুরী। যদি নিজস্ব শিক্ষাব্যাবস্থায় মাধ্যমিক শিক্ষা হয়, তাহলে পরে গোলামীর বিষ ইনজেক্ট করাটা তাদের জন্য কঠিন।

৫। সিরিয়ার বিষয়টা পুরাপুরি ক্লিয়ার হলো না। সিরিয়া নিয়ে একটা আলাদা লেখা দেয়ার জন্য অনুরোধ রইল, মুরসীর ভুমিকা সহ।

৬। আমার মনে হয় পরিবর্তনের গতির ব্যাপারে মুরসী উভয় সংকটে ছিলেন। ধীরে ধীরে পরিবর্তন করলে তাঁর শত্রুরা ষড়যন্ত্র করার অনেক সময় পেত যেটা কাম্য না। আবার  দ্রুত করলে তারা মরিয়া হয়ে অল আউট এটাকে যাওয়ার কথা যেটি হয়েছে।

৭। মিশরের সংবিধানে রাজনৈতিক এবং গনতান্ত্রিক অধিকার সংস্লিষ্ট বিষয় ছাড়া কি খুব বেশি পরিবর্তন হয়েছিল আগের সংবিধান থেকে? কুরআন ও সুন্নাহ যে আইনের উৎস সেটা কিন্তু আগের সংবিধানেও ছিল। এ ব্যাপারে কোথাও কি তুলনামুলক কোন লেখা পাওয়া যাবে?

কনক্লুশন: আমার কাছে মুরসীর সময়টা অনেকটা এরবাকানের সাথে তুলনীয় মনে হয়। উনিও তারাহুড়া করেছিলেন এবং বিদায় নিতে হয়েছিল। কিন্তু এরদোগানের জন্য ফাউন্ডেশনটা তৈরী করে দিয়েছিলেন। মুরসীও মিশরের ফাউন্ডেশন তৈরী করে দিয়েছেন, মিশরের এরদোগান কে হবেন সেটাই এখন দেখার বিষয়।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

আপনার কন্ক্লুশেনর সােথ একমত, তেব পথটা এরেদাগােনর েচেয়ও কিঠন হেব মেন হয় !

-

সুন্দর ও নিরাপদ আগামীর প্রত্যাশায়

আপনার কনক্লুশনের সাথে একমত, তবে পথটা এরদোগানের চেয়েও কঠিন হবে মনে হয়!

-

সুন্দর ও নিরাপদ আগামীর প্রত্যাশায়

দেখা যাক, কি হয়।

মন্তব্যের  জন্য ধন্যবাদ Smiling

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)