আল্লাহর উপর ভরসা .ঘটনা ২

এক রাজার এক চাকর ছিল। চাকরটা সবসময় যেকোন অবস্থাতেই রাজাকে বলত, "রাজা মশাই, কখনো মন খারাপ করবেন না। কেননা আল্লাহ যা করেন তার সবকিছুই নিখুঁত ও সঠিক।" একবার তারা শিকারে যেয়ে নিজেরাই এক হিংস্র প্রাণীর আক্রমণের শিকার হলো। রাজার চাকর সেই প্রাণীকে মারতে পারলেও, ততক্ষণে রাজা তার একটা আঙুল খুইয়ে বসেছেন। 

রাগে-যন্ত্রণায়-ক্ষোভে রাজা ক্ষিপ্ত হয়ে বলে ওঠে, "আল্লাহ যদি ভালোই হবে তাহলে আজকে শিকারে এসে আমার আঙুল হারাতে হতো না।" চাকর বলল, "এতকিছুর পরও আমি শুধু আপনাকে এটাই বলব, আল্লাহ সবসময়ই ভালো ও সঠিক কাজই করেন; কোনো ভুল করেন না। চাকরের এই কথায় আরও ত্যক্ত হয়ে রাজা তাকে জেলে পাঠানোর হুকুম দিলেন। এরপর একদিন রাজা আবার শিকারে বের হলেন। এবার তিনি একদল বন্য মানুষের হাতে বন্দি হলেন। এরা তাদের দেব দেবির উদ্দেশ্যে মানুষকে বলি দিত। বলি দিতে যেয়ে তারা দেখল যে, রাজার একটা আঙুল নেই। তারা এমন বিকলাঙ্গ কাউকে তাদের দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করতে রাজি হলো না। তাই তারা রাজাকে ছেড়ে দিল। প্রাসাদে ফিরে এসে তিনি তার সেই পুরোনো চাকরকে মুক্ত করে দেওয়ার হুকুম দিলেন। 

চাকরকে এনে বললেন, "ভাই, আল্লাহ আসলেই ভালো। আমি আজ প্রায় মরতেই বসেছিলাম। কিন্তু আঙুল না-থাকার কারণে প্রাণ নিয়ে ফিরে আসতে পেরেছি। "তবে আমার একটা প্রশ্ন আছে। আল্লাহ ভালো, এটা তো বুঝলাম। কিন্তু তাহলে তিনি আমাকে দিয়ে তোমাকে জেলে পুরলেন কেন?" চাকর বললঃ "রাজামশাই, আমি যদি আজ আপনার সাথে থাকতাম, তাহলে আপনার বদলে আজ আমি কোরবান হয়ে যেতাম। আপনার আঙুল ছিল না,কিন্তু আমার তো ছিল। কাজেই আল্লাহ যা করেন সেটাই সঠিক, তিনি কখনো কোনো ভুল করেন না।" 

জীবনের নানা দুঃখকষ্ট নিয়ে আমাদের শত অভিযোগ...... আমরা ভুলে যাই কোন কিছুই আপনা-আপনি হয় না, বরং সবকিছ।। পেছনেই একটি নির্দিষ্ট কারণ আছে। আল্লাহই ভালো জানেন তিনি কেন এই কথাগুলো আপনাকে পড়ারসুযোগ করে দিলেন আজকে। তাই অন্যদেরকেও এই কথাগুলো শোনার সুযোগ করে দিন প্লিজ। প্রত্যেকটা কাজের পেছনেই কারণ রয়েছে...... আলহামদুলিল্লাহ! যা ঘটে সেটা আমাদের ভালোর জন্যই! সবার জন্য অনেক অনেক শুভ কামনা

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)

আস-সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওয়া বারাকাতুহু!  ভাইয়া পড়ে খুবই ভালোলাগলো। আরো বেশী বেশী লিখুন আর সবাইকে শেখার সুযোগ করে দিন। আল্লাহ জাযা দিন আপনাকে।

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

অলাইকুম আসসালাম.
আপু আপনাকে অনেক ধন্যবাদ
উৎসাহ দেওয়ার জন্য.
যাজাকাল্লাহু খয়ের

Assalamualaikum!
Vaiya!
This is a very nice post.
We hope such of post from you.

Can i have your email address?

-

Md Amanullah Moral

অলাইকুম আসসালাম.
ধন্যবাদ ভাই.
আমার ই মেইল হলো
zulfiker123@gmail.com

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3.7 (3টি রেটিং)