সময়ের দর্পনে দেশ ও স্বাধীনতা যেন এক মহামূল্যবান পণ্য

যাত্রাবাড়ীর বাড়ীগুলো পেরিয়ে একদিন যখন মাঠে নেমে যেতাম তখন মনে হত ঢাকা শহর পেরিয়ে এসেছি। এখন আর তা মনে হয় না। দিন বদলে গেছে। বদলে গেছে অনেক কিছুই। বদলাবে আরো আরো এবং বদলাতে থাকবেই। সবুজ ঘাসে ভরা মাঠে মাঠে লাল লাল ইটেদের দৌরাত্ম্য। প্রকৃতি যেন ক্রমশ: জীব থেকে জড়তে রূপান্তরিত হচ্ছে। কতই না পরিবর্তন।

কিন্তু তেমন পরিবর্তন আসে না আমাদের জীবনে শুধু। না ব্যক্তি, না সমাজ, না রাষ্ট্রীয় আর না নেতৃত্বে। কথা পাই কথা দেই তবে পালনের জন্য নয়, শুধু বলার জন্য বলা হয়। দেশ যেন দেশ নয়, একটি পণ্য! যা এক ব্যবসায়ী থেকে আরেক ব্যবসায়ীর কাছে হাত বদল হয় মাত্র। নিজের ব্যবসার স্বার্থে পণ্যের যেটুকু সেবা করা প্রয়োজন কেবলমাত্র সেটুকু সেবাই পেয়ে থাকে দেশ। এর বেশী নয়।

সাম্প্রতিক কালে দেশের ভাগ্য বরণ করছে আরেকটি সম্পদ- স্বাধীনতা। স্বাধীনতা নামক পণ্যটি যেন বর্তমান বাজারে সবচেয়ে মূল্যবান। কেননা এর প্রতিটি খুটিনাটি অংশ এখন অনেক মূল্যে লেনদেন হচ্ছে। এমন মূল্য উঠে যায় মাঝে মাঝে যেন এদেশকে বিক্রয় করে দিলেও এসব "স্বাধীনতা ব্যবসায়ী"দের লাভের ক্ষুধা মিটবে না। যেখানে দেশ ও স্বাধীনতা এমন দূর্দশায় নিপতিত সেখানে দেশের মানুষদের মূল্য কোথায়? তাই যেন সুস্পষ্ট হয়ে উঠছে ধীরে ধীরে বর্তমান সময়ের দর্পনে.....!

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

ভাল বলেছেন। স্বদেশ, স্বাধীনতা পণ্যই বটে!

যথার্থ।
ভাণ্ডারীকে আপনার কাজে লাগতে পারে Smiling তাই একটু নেক নজর রাইখেন বস।

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)