'অারিফিন ইসলাম' -এর ব্লগ

ফাইনালের মিশনে পাকিস্তান বধের স্বপ্ন মাশরাফিদের !

চার বছর আগে মিরপুর স্টেডিয়ামে এক ইতিহাস রচিত হয়েছিল। বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনাল খেলেছিল। তবে পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হেরে সেদিন এশিয়া সেরা হওয়ার স্বপ্ন ভঙ্গ হয়েছিল তখন। টি২০ ফরম্যাটে প্রথমবার অনুষ্ঠিত এশিয়া কাপে ফাইনাল খেলতে সেই পাকিস্তান বাধাটাই এবারও পেরোতে হবে বাংলাদেশকে। বুধবার সন্ধ্যায় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে সেই মিশনে নামবেন মাশরাফিরা।

প্রথম দল হিসেবে প্রতিযোগিতার ফাইনালে ওঠেছে ভারত। প্রথম পর্বে চার ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে তারা। আরব আমিরাত ইতোমধ্যে ফাইনালের দৌঁড় থেকে ছিটকে পড়েছে। আর তিন ম্যাচের দুটিতে হেরে শ্রীলঙ্কার ফাইনাল সম্ভাবনাও এখন ক্ষীণ। বাংলাদেশ আরব আমিরাত ও শ্রীলঙ্কাকে হারিয়েছে। এখন মাশরাফিদের সামনে একটাই সমীকরণ পাকিস্তানকে হারাতে হবে। সেই সমীকরণ মেলাতে এখন কাজ করছেন তারা।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

শিশুর সু-স্বাস্থ্যে রসুন

রসুন এমন একটি খাদ্য যা শিশুর খাবারে যোগ করা যায়। শিশুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী রসুর। এটি শিশুর বিভিন্ন রোগ সারাতে সাহায্য করে।

স্কাইবোল্ড থেকে শিশুর স্বাস্থ্যে রসুনের কিছু উপকারিতা দেওয়া হলো—

শ্বাস-প্রশ্বাসের সমস্যা দূরীকরণ

শিশু অবস্থায় রোগ-প্রতিরোধ ক্ষমতা সম্পূর্ণভাবে উন্নত হয় না। ফলে শিশুকে ঠাণ্ডা, জ্বর ও সংক্রামণে বেশি আক্রান্ত হতে হয়। রসুনের স্যুপ শিশুর ঠাণ্ডা সমস্যা কমাতে সাহায্য করে এবং বিভিন্ন দূষিত পদার্থ বের করে দেয়।

পেট ব্যথা

রসুন শিশুর পেট ব্যথা এবং অন্যান্য পেটের সমস্যা নিরাময়ে কার্যকর। এর প্রভাব দ্বিগুণ করতে রসুনের সঙ্গে মধু মিশিয়ে খাওয়ানো যেতে পারে। এটি গ্যাস্ট্রিক রোগে খুবই কার্যকরী।

সংক্রমণ নিয়ন্ত্রণ

রসুন শিশুর দেহে সংক্রমণক ব্যকটেরিয়া সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করে।

পেটের কৃমি মেরে ফেলে

শিশুর পেটের কৃমি মেরে ফেলতে, খাবারে পুষ্টি জোগাতে ও সু-স্বাস্থ্য ধরে রাখতে রসুন বেশ কার্যকরী।

দ্রুত নিরাময়ে সাহায্য

ছবি: 
আপনার রেটিং: None

গুণে ভরা নিম তেল !

আপনি পছন্দ করেন বা না করেন নিম তেলে রয়েছে অনেক গুণ। এটি সৌন্দর্য চর্চায়ও ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদিক হিসেবে নিমের ব্যবহার কম নয়।

নিচে নিমের কিছু গুণাগুণ দেওয়া হলো—

-কীটপতঙ্গ ও মশার কামড়ের চিকিৎসায় নিম তেলের সঙ্গে তিলের তেল (১/১০ অনুপাত) মিশিয়ে ব্যবহার করতে পারেন।

-এটি পোকা তাড়ানোর ওষুধ হিসেবে কাজ করে।

-নিম ফাংগাল-বিরোধী হিসেবে কাজ করে। চুলের খুশকি দূর করতে, উকুন থেকে রেহাই পেতে ও চর্মরোগে নিম তেলের সঙ্গে নারিকেল তেল (১/১০ অনুপাত) মিশিয়ে ব্যবহার করতে পারেন।

-সর্বাধিক আয়ুর্বেদিক ওষুধ ও সৌন্দর্যের পণ্য হিসেবে নিম ব্যবহার করতে পারেন।

-প্রস্রাবের সংক্রামণ, প্রস্রাব সংক্রান্ত বিভিন্ন জটিলতা যেমন— স্টোমাক/অন্ত্রের কৃমির চিকিৎসায় নিম ব্যবহার করতে পারেন।

-২/৩ ফোঁটা নিম তেলের সঙ্গে পানি মিশিয়ে মুখের ব্ল্যাকহেডে লাগাতে পারেন। এটি প্রতিদিন লাগালে ব্ল্যাকহেড থেকে পরিত্রাণ পাবেন ও এটি ব্ল্যাকহেড ফিরে আসা প্রতিরোধ করবে।

আপনার রেটিং: None

জরায়ু প্রদাহের নিরাপদ চিকিৎসা

মাতৃত্ব ও নারীত্বের অপরিহার্য অঙ্গ জরায়ু। একইসঙ্গে এটি নারীদেহের অত্যন্ত সংবেদনশীল অঙ্গ। প্রায় অর্ধেক নারীই কোনো না কোনো পর্যায়ে জরায়ু মুখের ক্ষত (Cervicitis) ও প্রদাহে (Cervical Erison) ভুগে থাকেন। এ ধরনের ক্ষত ও প্রদাহ থেকে সৃষ্ট ক্যান্সার বিশ্বব্যাপী নারীমৃত্যুর অন্যতম প্রধান কারণ।

বিশ্বে প্রতিদিন গড়ে সাত শ’ নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রতি বছর এই রোগে আক্রান্ত হন প্রায় ৫০ লাখ নারী। বাংলাদেশে প্রতি বছর জরায়ু ক্যান্সারে আক্রান্ত হন ১৭ হাজার নারী। দেশে প্রতিদিন গড়ে ২৭ জন ও বছরে প্রায় ১০ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে মারা যাচ্ছেন।

আপনার রেটিং: None

গার্ডিয়ানের বর্ষসেরা মেসি

যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা দ্য গার্ডিয়ানের জরিপে এবারের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি। বিভিন্ন ক্লাবের হয়ে ক্লাব কাপে অংশ নেয়া বিশ্বের সব তারকা ফুটবলারকে নিয়ে এই জরিপ করে গার্ডিয়ান।

গার্ডিয়ানের ওই জরিপে অংশ নেন ৪৯টি দেশের ১২৩ জন ফুটবল বিশেষজ্ঞ। তাদের নিয়ে গঠিত প্যানেল এ বছরের সেরা ১০০ ফুটবলারকে প্রথমিকভাবে বেছে নেন। এদের থেকে রিয়াল মাদ্রিদের স্টাইকার ক্রিস্তিয়ানো রোনালদো আর বার্সেলোনার সতীর্থ নেইমার ও লুইস সুয়ারেসকে পেছনে ফেলে সবার সেরা হিসেবে বিবেচিত হয়েছেন বার্সার এই সুপারস্টার।

এ জরিপে বিচারক প্যানেলের ৯১ জন সদস্য মেসিকে সবার উপরে রাখেন। পয়েন্টের হিসাবে আর্জেন্টিনার এই অধিনায়ক সব মিলিয়ে পান ৪ হাজার ৮৭৩ পয়েন্ট। আর তার নিকটতম অবস্থানে রয়েছেন পর্তুগালের অধিনায়ক রোনালদো। তিনি পান ৪ হাজার ৬২০ পয়েন্ট। অন্যদিকে মেসির বার্সেলোনার সতীর্থ ব্রাজিল অধিনায়ক নেইমার আছেন রোনালদোর ঠিক পরেই। তার পয়েন্ট ৪ হাজার ৫৮২। সংগ্রহ- দ্য রিপোর্ট২৪ থেকে।

আপনার রেটিং: None

দশ বছরে ঢাকার বাতাসে দূষণ বেড়েছে আশি ভাগ !

গত এক দশকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই দূষণের মাত্রা কমেছে। কিন্তু একই সময়ে বাংলাদেশ-সহ এশিয়ার কিছু দেশে দূষণের হার বেড়েছে। খবর বিবিসির।

বিবিসের খবরে বলা হয়, গত দশ বছর ধরে মার্কিন মহাকাশ সংস্থা নাসা'র একটি স্যাটেলাইটের পর্যালোচনায় এই তথ্য বেরিয়ে এসেছে। অরা মিশন নামের এই স্যাটেলাইটটি ২০০৪ সালে উৎক্ষেপণ করা হয় বিশ্বজুড়ে নাইট্রোজেন ডাইঅক্সাইডের নিঃসরণ পর্যবেক্ষণ করতে।

পর্যবেক্ষণে উঠে এসেছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই দূষণের মাত্রা কমেছে। তবে বেড়েছে বাংলাদেশসহ এশিয়ার কিছু দেশে দূষণের হার বেড়েছে। বিশেষ করে দেশটির রাজধানী ঢাকায় এই দূষণের হার গত দশ বছরে বেড়েছে শতকরা আশি ভাগ পর্যন্ত। আর চীনে এই বৃদ্ধির হার শতকরা ২৫ ভাগ।

অপরপক্ষে যুক্তরাষ্ট্র ও ইউরোপে গত দশ বছরে নাইট্রোজেন দূষণের হার কমে গেছে শতকরা কুড়ি থেকে পঞ্চাশ ভাগ পর্যন্ত।

সার্বিক বিচারে গত দশ বছরে বিশ্বে গড়ে এই গ্যাসের দূষণ অবশ্য কমেছে শতকরা ১৪ ভাগ হারে।

আপনার রেটিং: None

একজনের সর্বোচ্চ ২০ সিম !

একজন গ্রাহক নিজের নামে সর্বোচ্চ ২০টি সিম নিবন্ধন করতে পারবেন, এই সুযোগ রেখে নতুন নিয়ম করতে যাচ্ছে সরকার। গ্রাহক তার জাতীয় পরিচয়পত্রের বিপরীতে এসব সিম নিবন্ধন করতে পারবেন। কারও জাতীয় পরিচয়পত্রের বিপরীতে ২০টির বেশি সিম থাকলে সেগুলো বন্ধ করে দেবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

এই ২০টি সিমের মধ্যে গ্রাহক তার পছন্দ অনুযায়ী অপারেটরের সিম রাখতে পারবেন। কেউ ইচ্ছে করলে একই অপারেটরের বিশটি সিম নিবন্ধন করাতে পারবেন অথবা সব অপারেটরের মিলিয়ে বিশটি সিম নিবন্ধ করাতে পারবেন। এই ক্ষেত্রে গ্রাহকের পছন্দই চূড়ান্ত।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম দ্য রিপোর্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সচিবালয়ে মন্ত্রণালয়ের কার্যক্রমের অগ্রগতি বাস্তবায়নের পর্যালোচনাসভা শেষে মঙ্গলবার এ সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী। ওই বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থিত ছিলেন।

আপনার রেটিং: None

সোনার দাম ভরিতে কমেছে ১২২৫ টাকা !

এক মাসের আগেই দেশের বাজারে আবারও সোনার দাম প্রতি ভরিতে এক হাজার ২২৫ টাকা কমেছে।

নতুন মূল্য শনিবার থেকে কার্যকর হয়েছে। শুক্রবার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস।

এর আগে ৯ নভেম্বর ভরিতে সোনার দাম সর্বোচ্চ এক হাজার ২২৫ টাকা কমানো হয়েছিল।

নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হচ্ছে ৪১ হাজার ২৯০ টাকা। আগে এ মানের স্বর্ণের দাম ছিল ৪২ হাজার ৫১৫ টাকা। প্রতি ভরিতে দাম কমছে এক হাজার ২২৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৪০ হাজার ৪১৬ টাকার বদলে ৩৯ হাজার ১৯১ টাকায় বিক্রি হচ্ছে। এ ক্ষেত্রেও প্রতি ভরিতে দাম কমছে এক হাজার ২২৫ টাকা।

দাম কমার পর ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি বিক্রি হচ্ছে ৩২ হাজার ৫৪৩ টাকা। আগে এ মানের স্বর্ণের দাম ছিল ৩৩ হাজার ৭৬৭ টাকা।

আপনার রেটিং: None

একদিনে ২৪ জনের মৃত্যুদণ্ডের রায় !

একদিনে পাঁচ জেলায় ২৪ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। যুবলীগ নেতা হত্যা এবং স্ত্রী, শিশু ও প্রেমিকা হত্যার দায়ে পৃথক আদালত সোমবার এ সব আসামির ফাঁসির আদেশ দেন।

এর মধ্যে, গাজীপুরের কাপাসিয়া উপজেলা যুবলীগ সভাপতি জালালউদ্দিন হত্যার দায়ে ১১ জন, নারায়ণগঞ্জে স্কুলছাত্র রাকিবুল হাসান ইমনসহ দুই হত্যাকাণ্ডে ৫ জন, চট্টগ্রামে সিএনজি অটোরিকশার চালক হত্যায় ৪ জন, সিলেটে স্কুলছাত্র আবু সাঈদ হত্যায় ৩ জন এবং কুষ্টিয়ায় অন্তঃসত্ত্বা স্ত্রী হত্যায় স্বামীকে ফাঁসির আদেশ দেওয়া হয়।

গাজীপুরে ১১ জনের ফাঁসি

গাজীপুরের কাপাসিয়া উপজেলা যুবলীগ সভাপতি জালালউদ্দিন হত্যায় ১১ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত। সোমবার দুপুরে এ রায় ঘোষণা করা হয়।

দণ্ডপ্রাপ্ত সবাই বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মী। অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহি ভূঁইয়া এ রায় ঘোষণা করেন।

রায়ে ১১ আসামির সবাইকে মৃত্যুদণ্ড এবং প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা করেন আদালত। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ছয়জন আদালতে উপস্থিত ছিলেন, পাঁচজন পলাতক রয়েছেন।

আপনার রেটিং: None

প্রশ্ন রেখে গেলেন সালাউদ্দিন-মুজাহিদ, প্রাণভিক্ষা চাওয়া, না চাওয়া !

কাওসার আজম, দ্য রিপোর্ট : বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে বরাবরই আলোচিত ছিলেন সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ। তাদের ব্যঙ্গাত্মক কথায় নানাভাবে আলোচনা-সমালোচনা হয়েছে বিভিন্ন মহলে। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করা, না করা নিয়ে শেষ পর্যন্ত রাজনৈতিক মাঠের মতই ফাঁসির কাষ্ঠে ঝুলেও প্রশ্ন রেখে গেলেন এই দুই রাজনীতিক।

রবিবার প্রথম প্রহর রাত ১২টা ৫৫ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয় সালাউদ্দিন ও মুজাহিদের। আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, রাত ১২টা ৫৫ মিনিটে একই মঞ্চে পাশাপাশি ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। জল্লাদ শাজাহান ও রাজু তাদের ফাঁসি কার্যকর করেন।

বাংলাদেশের রাজনীতিতে আলোচিত-সমালোচিত মুখ সালাউদ্দিন ও মুজাহিদ। একজন বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য এবং আরেকজন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল।

প্রশ্ন রেখে গেলেন সালাউদ্দিন-মুজাহিদ

আপনার রেটিং: None
Syndicate content