পৃথিবীতে "নির্মাণ" জন্ম নিয়েছে (সংশোধিত ভার্সন)


নির্মাণ ম্যাগাজিনের ওয়েবসাইটের ঠিকানা।


জানুয়ারী সংখ্যার জন্য ক্লিক করুন।


পিডিএফ ভার্সন ডাউনলোডের জন্য ক্লিক করুন।

পৃথিবীটা গতিময়, এমনকি গতিময় এই বিশ্বভুবনের প্রতিটি বস্তুনিচয়, থেমে নেই আমরাও, থেমে নেই আমাদের জীবন ধারা। এখানে চলতেই হবে, কোন বিকল্প নেই। কেউ যদি বলে আমি স্থির, অচল, তবে তা হবে অজ্ঞতা প্রসূত। কেননা, তার নিঃশ্বাস সচল, রক্তের সঞ্চালন সচল, আহার-বিহারের প্রয়োজন ও প্রক্রিয়া সচল, তার জীবন ধারা সচল। বিকল্প নেই।

যদি চলতেই হবে, তবে অলস মননে, অলস চিন্তনে, গবেষণাবিহীন মস্তিষ্ক মাথায় করে এ অচল দেহটি নিয়ে চলবো কেন? কুড়িয়ে নেব দু'হাতে আপনাপন দু'পাশ থেকে। যত পারি, সাধ্যানুযায়ী, পার্থিব ও পারলৌকিক পুঁজি করে।

সত্য যে, দু'পাশ জুড়ে যাকিছু রয়েছে, তার সবটুকুতেই কল্যাণ নিহিত নেই। আছে কল্যাণ-অকল্যাণ উভয়ের সমাহার। মিশ্রিত এসব উপায়-উপকরণ হতে বেছে বেছে নিতে হবে আপন কল্যাণ, আপন সঞ্চয়। এভাবেই আসতে পারে জীবনের গতি, সফল যাপন, সুষম দিনকাল, উত্তম উত্তরাধিকার এবং অনন্ত সফলতা।

অব্যাহত স্বপ্ন, চিন্তা ও যৎখানিক প্রচেষ্টা থাকলেও এযাবৎ পিছিয়েই ছিলাম। সেদিন অনেকটা বেপরোয়া হয়েই সাজিয়ে নিলাম সংকল্পকে- 'এবার তুলে নেবই কিছু, জীবন পথের দু'পাশ থেকে, তুলে দেব কিছু আপনাদের হাতে, নিজের স্বপ্নে ও সাধনায়, আপনাদের কল্যাণে, সহযোগিতায়। এসব নিয়েই এই তো- "নির্মাণ"।

আগামীর পথ ততটা সুগম, সফল ও দ্রুততর হবে, যতটা সাথ দেবেন আপনারা- মননে, চিন্তায়, গবেষণায়, পড়ায়, প্রচারে, উৎসাহে, সমালোচনায়, ব্যয়ে ও ভালবাসায়...।

২৭ জানুয়ারী ২০১১

মদীনা মুনাওয়ারা, সউদি আরব।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)