ধর্ষন

যাবত্‍ জীবন মানে কিন্তু সারা জীবন নয়। ফৌজদারি দন্ডবিধিতে যদি কাউকে যাবত্‍ জীবন কারাদন্ড দেয়া হয় তার মানে এই নয় যে তাকে মৃত্যুর আগ পর্যন্ত কারাগারে থাকতে হবে। বরং একটি নির্দিষ্ট সময় পর সে মুক্তি পেয়ে যাবে।
পূর্বে ধর্ষনের সর্বোচ্চ শাস্তি ছিল মৃত্যুদন্ড যাকে কমিয়ে আনা হয়েছে যাবত্‍ জীবন কারাদন্ডে। মিরপুরে পঞ্চম শ্রেনীর এক ছাত্রী হত্যার দায়ে শিক্ষককে যাবত্‍ জীবন কারাদন্ড দেয়া হয়েছে। এটা তার জন্য উপযুক্ত নয় তারপরও আশার বিষয় শাস্তি তো হয়েছে।
কিন্তু আমরা বার বার অপরাধীকে সুযোগ করে দিচ্ছি অপরাধ করার জন্য। অপরাধ কে অপরাধ না বলে বলছি দুষ্টামি। আবার অপরাধ প্রমান হলেও গড়িমসি করছি শাস্তি দিতে। ভিকেরুনন নেসা স্কুলের শিক্ষক পরিমলকে যদি আমরা দৃষ্টান্ত মুলক শাস্তি দিতে পারতাম তবে মিরপুরের এই শিক্ষক সাহস করত না।
আইনি জটিলতায় বারবার নিস্তার পেয়ে যায় অপরাধীরা আর আইন শৃঙ্খলা বাহিনীর উদাসীনতায় বার বার বেড়ে যাচ্ছে যৌন নিপিড়নের মতো অপরাধ।
কিন্তু আমরা এমনটা চাইনা, চাইনা আমার আর কোন বোন ধর্ষিত হোক। এজন্য প্রচলিত আইন ব্যবস্হার বাহিরে যদি ট্রাইবুল গঠন করে বিচার করা যায় তবে তা অনেকটা ফলপ্রসূ হবে। আর বিচার কার্য চার দেয়ালের ভিতর হলেও শাস্তি প্রদানের ব্যবস্হা করা উচিত হবে জনসম্মুখে পুরো মিডিয়ার সামনে। যাতে একজনের অপরাধের শাস্তি দেখে অপর অপরাধী ভীত হয়।
বিশেষ দ্রষ্টাব্দ্য
ধর্ষনের বিচারে আমি ইসলামিক আইনের থেকে উত্তম কোন আইন দেখিনা

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)

আমি ও আপনার সাথে একমত। আপনি ঠিক কথা বলেছেন। আসলে ইসলাম শান্তির ধর্ম। কিন্তু ধর্ম কে না-মানার কারণে / ধর্ম যথাযথ ভাবে পালন না করার কারণে আজকাল বিভিন্ন বিপর্যয় সৃষ্টি হচ্ছে।  

-

Sharfuddin Al Mahamud

Ukhia, Cox's Bazar, Bangladesh.

sharfuddin.uk @ gmail.com

sharfuddinn @ yahoo.com

facebook. com / tec. ukhia

ইসলামিক রাষ্ট্র কায়েম থাকলে এসব করার সাহস পেতো না ওরা ।

-

লেখক আবীর

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)