হে যুবকেরা সাবধান! তুমি হতে যাচ্ছ হয়তো জান্নাতের রাজকুমার নয়তো তুমি হতে যাচ্ছ জাহান্নামের নিকৃষ্ট জানোয়ার।"

রাসূল (সা) বলেন, "হাশরের ময়দানে বনী অাদম পাঁচটি প্রশ্নের উত্তর দেয়া ব্যতীত এক কদমও অগ্রসর হতে পারবে না। সেগুলোর অন্যতম প্রশ্ন হল, তোমার যৌবনকাল কিভাবে অতিবাহিত করেছ?" {ইমাম তিরমিযি (রহ) ইবনে মাসউদ (রা) থেকে}

.

রাসূল (সা) বলেন, "সাত ব্যক্তি অাল্লাহর অারশের ছায়ায় অাশ্রয় পাবে। তাদের অন্যতম ব্যক্তি হলেন, ঐ যুবক যে তার যৌবন কাল অাল্লাহর ইবাদতে অতিবাহিত করেছে।" {ইমাম বুখারী (রহ) ও ইমাম মুসলিম (রহ) অাবু হুরায়রাহ (রা) থেকে}

.

উভয় হাদীসের common অভিব্যক্তিটি হল যৌবনকাল। সমন্বিত ব্যাখ্যা হলো,

হে যুবক, তোমান যৌবন কি তোমার রব মহান অাল্লাহর ইবাদতে কাটিয়েছ না কি শয়তানের অানুগত্যের মধ্যে কাটিয়েছ?

.

এবার একটু অামরা অামাদের দিকে দৃষ্টি দিই।

অামরা Facebook, Whatsapp, Imo, YouTube  ইত্যাদি ইন্টারনেট Apps সহ যত ধরণের অাধুনিক উপকরণ ব্যবহার করছি তা কি ভাল কাজে ব্যয় করছি না কি খারাপ কাজে ভেবে দেখার এখনই সময়।

পৃথিবীতে অাল্লাহর গজব/অাযাব অাসে প্রধানত অশ্লীলতা, বেহায়াপনা, উলঙ্গপনা ইত্যাদি কারণে। অারো কারণ অাছে তবে এটি প্রধানতম কারণ।

অশ্লীলতার অার একটি বৈধ পন্থা জনগন অাবিষ্কারের চেষ্টকায় লিপ্ত তা হল ফ্রেন্ডশিপ। তারা বলে অামাদের মন পবিত্র Just Friendship অার কিছু নয়। অাথচ শযতানের পাতা ফাঁদেই এরা পা দিচ্ছে হয়ত না বুঝে নয়ত ভান করে।

একটি ছেলে মেয়ে Just Friendship হয় না। প্রয়োজনোতিরিক্ত কথা বলা, দেখা, স্পর্শ করা সবই যেনার অন্তর্ভুক্ত বলা হয়েছে সহীহ্ মুসলিমের হাদীসে।

.

নামাযের প্রতি গভীর মনোনিবেশ, নিয়মিত কুরঅান বুঝে তেলাওয়াত, মা-বাবার সেবাযত্ন ইসলামী জ্ঞানার্জন এবং তার বাস্তবায়নে অাত্মনিয়োগ করা দরকার, পাশাপাশি হালাল রুযির জন্য লেখাপড়া, চাকরি ইত্যাদিও বড় ইবাদত। অলসতায় জীবন কাটানোও একপ্রকার গোনাহ। তাই অাসুন সচেতন হই।

.

সুতরাং হে যুবকেরা সাবধান! তুমি হয়তো জান্নাতের রাজকুমার নয়তো তুমি জাহান্নামের নিকৃষ্ট কীট। কোথায় যেতে চাও ভেবে দেখ। কারণ তুমি যার পিছনে এখন দৌড়াচ্ছ সে তোমার নাও হতে পারে কিন্তু অাল্লাহ তোমার নেক অামলের বিনিময়ে যে জান্নাত এবং জান্নাতের হুর গেলমান ও অন্যান্য নেয়ামত রেখেছেন বলে ওয়াদা করেছেন তা সত্য, বাস্তব, নিশ্চিত, সন্দেহমুক্ত।

.

যদিও নিবন্ধটাতে যুবকদের সম্ভোধন করা হয়েছে, এখানে শুধু যুবক নয় যুবতীরা অন্তর্ভুক্ত।

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None