মায়ের প্রতি ঋণ শোধ

 

 

 এক লোক মাকে মাকে পিঠে বহন করে মোট সাতবার হজ্জ করে ।

 

 

এরপর সে মনে করলো , মায়ের ঋণ বুঝি শোধ করতে পারলাম । এমনটা ভেবে ঘুমাতে যাওয়ার পর সে একটা স্বপ্ন দেখলো । স্বপ্নে সে নিজেকে একদম শিশু অবস্থায় পেল ।

 

 

 শীতের রাতে মায়ের পাশে শুয়ে পেশাব করে সে পুরো বিছানা ভিজিয়ে ফেলেছে । তার তরুণী মা ঘুম থেকে উঠে বিছানা পরিষ্কার করলেন কিন্ত্ত এই গরীব মায়ের কাছে অন্য কোন তোষক বা চাদর ছিল না । বাচ্চার যেন ঠান্ডা লেগে না যায় , সেজন্য মা তাকে বুকে জড়িয়ে ধরে সারা রাত নিজে সেই ভিজা বিছানায় শুয়ে থাকলেন । লোকটি স্বপ্নের মধ্যে শুনলো কেউ একজন বলছে , মায়ের পুরো ঋণ শোধ ? তার এই এক রাতের ঋণই এখনো শোধ হয় নি ।

 

 

 

এক লোক রাসূল সাল্লাললাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে এসে বললো , সফরে এক জায়গার মাটি এত গরম পেয়েছি যে আপনি যদি সেখানে এক টুকরো মাংস রাখেন , তাহলে তা সিদ্ধ হয়ে যাবে । আমি এরকম উত্তপ্ত মাটিতে মাকে পিঠে করে ছয় মাইল পথ চলেছি । আমি কি মায়ের প্রতি আমার ঋণ পুরোপুরি শোধ করতে পেরেছি ? রাসূল সাল্লাললাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন যার মানে , তোমাকে জন্ম দেয়ার সময় তোমার মা তীব্র প্রসব বেদনা অনেকক্ষণ সহ্য করেছেন । তুমি হয়তো সেই প্রচন্ড বেদনার একটি মাত্র মুহুর্তের ঋণ শোধ দিয়েছ ।

 

 

 

“ আমি মানুষকে তার মাতা – পিতার প্রতি সদয় ব্যবহারের নির্দেশ দিয়েছি । তার মা তাকে গর্ভে ধারণ করে কষ্টের সাথে ও প্রসব করে কষ্টের সাথে ( পবিত্র কুরআন ; সুরা আহকাফ ; ৪৬ : ১৫ ) । সুবহান আল্লাহ । আমরা যেন মায়ের সাথে কখনোই খারাপ ব্যবহার না করি । সহায়ক সূত্র : http://www.123muslim.com/hadith/11187-rights-mother.html

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

ভালোলাগা রেখে গেলাম ।

-

নিরপেক্ষতা মানে যদি এই হয় যে তা সত্যের পক্ষেও নয় মিথ্যের পক্ষেও নয় বরং নিরপেক্ষ তবে আমি নিরপেক্ষ নই , সত্যের পক্ষে ।

সালাম

আল্লাহ আমাদের সবাইকে মায়ের ঋন নয়, মায়ের খেদমত করার তৌফিক দিন। ও সকলকে ছহিহ বুঝ দিন।

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

sl

 

কষ্ট করে  পড়া  ও মন্তব্য করার জন্য  ধন্যবাদ ।  

 

" আল্লাহ আমাদের সবাইকে মায়ের ঋন নয়, মায়ের খেদমত করার তৌফিক দিন "  -

 

আমীন ।

সমাজে তো দেখা যায় বাবার কর্তৃত্ব বেশী। যতদূর জানি ইসলামও পুরুষকে অর্থাৎ বাবাকে কর্তৃত্ব দিয়েছে মা অর্থাৎ নারীর চেয়ে।

কিন্তু আবার আপনারা বলেন নারীর অর্থাৎ মা'র মর্যাদা বেশী। তাহলে আমরা কোনটা বুঝে নেব? একটু ঝেড়ে কাশেন প্লিজ।

-

আড্ডার দাওয়াত রইল।

> > > প্রতি শুক্রবার আড্ডা নতুন বিষয়ে আড্ডা শুরু হবে।

Salaam

WOMEN IN ISLAM

Dr Zakir Naik

Prophet was once asked who amongst all the people was the most worthy of his respect and compassion . The Prophet (Pbuh) replied “your mother”; the man wanted to know who should be next, the Prophet (Pbuh) said “your mother”.

The man enquired, who next?, the Prophet (Pbuh) replied for the third time “your mother”, again the man asked who next? The Prophet (Pbuh) replied “your father”.

This means that 75% of love and respect goes to the mother and 25% to the father; that the better 3/4th goes to the mother and the remaining 1/4th to the father; or to put it in another way the gold medal goes to the mother and the father gets a consolation prize.

http://www.islamicvoice.com/october.97/wome.htm

www.youtube.com/watch?v=Nu6zA3dhaSs

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)