মায়ের কাছে শেখা

সূচনাতেঃ- প্রত্যেক সন্তানই সব বিষয়ে মায়ের কাছে শিখে। সব আদব কায়দা-ই মায়ের কাছে শেখা। কথা বলা থেকে শুরু করে, ভাল, মন্দ, খাওয়া, দাওয়া সর্ববিষয়ে মায়ের মায়ের অবদান অপরীসিম। মা_ই প্রথম জ্ঞান শিখার কেন্দ্রস্থল। বাবার তুলনায় মায়ের ভূমিকা অনেক অনেক বেশী।

বর্ননাঃ- সমস্ত প্রশংসাই আল্লাহর জন্য, যিনি আমাদেরকে জীবন দান করেছেন। পরিচালনা করছেন। এবং ইসলাম ধর্ম শিক্ষা অর্জনের সুযোগ করে দিয়েছেন। এবং বুঝার তৌফিক দিয়েছেন। আল্লাহর অনেক অনেক দয়া যে, তিনি হযরত আব্দুল কাদের জিলানী (রহঃ) এর মাতাকে কত জ্ঞানী ও গুনি করে বানাইছেন, তা আমরা ইসলামই ইতিহাস পড়লে জানতে পারি।

আদব শেখাঃ- তিনি তার সন্তানকে শিখিয়েছেন কখনো মিথ্যা বলবে না। যদিও মৃত্যু আসে। আর সে মতেই হযরত আব্দুল কাদের জিলানী চলতেন। সদা সত্য বলতেন। আর সে সময় বিভিন্ন দেশে গিয়ে কোরআন ও হাদীসের এলম অর্জন করতে হতো। এমনি একদিনে হযরত আব্দুল কাদের জিলানী (রহঃ) এলেম শেখার জন্য কোন এক দেশে যাচ্ছিলেন। পথে খরচ করার জন্য তার মা কিছু স্বর্ন মূদ্রা কাপড়ের সাথে সেলাই করে দিলেন। এবং বললেন প্রয়োজনের সময় এখান থেকে খরচ করতে, তিনি মায়ের কাছ থেকে বিদায় নিয়ে, আরো ছাত্র ভাইয়ের সাথে যাচ্ছিলো। পথে সবাই ডাকাতের কবলে পড়ে, এবং ডাকাতরা এসে বলে যে, তোমাদের কাছে যা আছে আমাদের দিয়ে দাও, যার কাছে যা ছিল যাকাতদের হাতে তুলে দেয়। ডাকাতদের সর্দার যিনি, তিনি এসে হযরত আব্দুল কাদের জিলানী (রহঃ) কে জিজ্ঞাসা করলেন, তোমার কাছে কি আছে? তিনি বললেন, আমার কাছে কিছু স্বর্ন মূদ্রা আছে, যা আমার মা আমার জামার ভেতর সেলাই করে দিয়েছেন। প্রয়োজনের সময় খরচ করতে, আপনারা তা নিয়ে যান।


অবাক ব্যপারঃ- ডাকাত দলের সবাই অবাক হয়ে, বলতে লাগলো তুমি এটা জান যে, আমরা তোমার মাল ছিনিয়ে নিয়ে নিব। তবুও বললে কেন? না বললেই তো পারতে, তুমি না বললে আমরা জানতাম না যে, তোমার কাছে স্বর্ন মূদ্রা আছে। হযরত আব্দুল কাদের জিলানী (রহঃ) বললেন, আমার মা আমাকে মিথ্যা কথা বলতে নিষেধ করেছেন। তাই আমি সত্য কথা বলেছি। ডাকাত দলের সবাই একথা শুনে অবাক হয়ে বলতে লাগলো এই ছোট বালক সামান্য মিথ্যা কথা বলেনা তার মা নিষেধ করেছে বলে। আর আমরা আল্লাহর কত বান্দার হক্ব নষ্ট করছি। এই কথার সাথে সাথে তারা তওবা করে আব্দুল কাদের জিলানী (রহঃ) এর সাথী হলেন।

শিক্ষনীয়ঃ- সব মুসলমানদের উচিৎ সদা সত্য কথা বলা, যদিও মহা বিপদ আসে। এবং আমাদের মূল্যবান মাল খোয়া যায়।

দোয়াঃ- আল্লাহ আমাদের সবাইকে সত্য বলার, সৎ পথে চলার, সৎ জিন্দেগী গড়ার তৌফিক দিন। এবং আমাদের সব আমল গুলো কবুল করে নিন।

আমিন।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

সত্যের পরিণতি আপাতঃদৃষ্টিতে ক্ষতি মনে হলেও চূড়ান্ত পরিণতিতে সর্বদাই কল্যাণকর হয়।
জাযাকিল্লাহ্ খায়ের পোষ্টের জন্য।

-

"নির্মাণ ম্যাগাজিন" ©www.nirmanmagazine.com

সালাম

আপনাকে ধন্যবাদ,

দোয়া করবেন আমার জন্য

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)