"স্বার্থাণ্বেষী"

পৃথিবীতে স্বার্থাণ্বেশী মানুষের সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। পিছন ফিরে দেখে না অতীতের পরিণতি। আর সামনে চলার পূর্বেও ভাবেনা শেষ পরিণতি। তাদের চলা-বলায় যেন ফুটে ওঠে এইখানেই সবকিছু পরোকাল বলে কিছু নেই। তারা প্রবৃত্তির অনুসরন এতই করে যে, এই গুণের মানুষ দেখে ভয় হয়। আল্লাহ রাহমানুর রাহীম হেফাজত করুন এই মহামারি প্রবৃত্তির অনুসরন থেকে।

ভাবলে অবাক লাগে! কতেক মানুষকে আলেম জেনে সম্মান করি, সাধ্যমতো আপ্যায়ন করতে চেষ্টা করি, মদিনার মেহমান হিসেবে আনসারি সাহাবীগণের অনুসরনে আনসারির ভূমিকা পালনে সচেষ্ট হই, তাদের জন্য মেহমাদারির রসদ নিয়ে মসজিদে নব্বীর চত্বরে বসে বিকেল থেকে রাত পর্যন্ত অপেক্ষা করি কিন্তু তারা সেই আবেগ ও আপ্যায়নের দিকে ফিরেও তাকায় না। এমন কি তাদের সহধর্মীনিরাও দেখা করতে পারেনা। তারা আলেমের বড় বড় ডিগ্রী অর্জন করেছে। তাদের সময় কোথায় সাধারন সেই আবেগ আর আপ্যায়নে সময় দেবার? তাদের কাছে সাধারনের অপেক্ষার মূল্য নাই। তারা তো "স্কলার" হয়েছে ঠিকই কিন্তু সাধারন মুসলমানের মন বুঝার জ্ঞান অর্জন করতে পারেনি। আমার মতো নালায়েক তাই মনে করছে। হতে পারে জ্ঞানের স্বল্পতার কারনে।

অপেক্ষার শেষক্ষনে কাছের মানুষটাকে বললাম, দেখ ভাই এত বড় মানুষের পিছনে ছুটোনা। যারা পিছন ফিরে দেখতে কষ্ট হয়। আমরা সাধারন তাই তাদের কাছেই আবেগ প্রকাশ করবো যারা আমাদের আবেগকে মূল্যায়ন করবে। যাদের স্কলারের জ্ঞান নেই অতি সাধারন তবে বুঝে সাধারনের মন। তাদের জন্যেই সকল আন্তরিকতা ও আপ্যায়ন। জবাবে সে বলল, প্রয়োজনে অনেক খবর নেয় আর প্রয়োজন ফুরালে মনেও করেনা। জবাব শুনে হতবিহবল হলাম আরেকবার। আল্লাহ কবুল করুন আমাদের সাধারন আবেগকে। আল্লাহ সহায় হোন।

আপনার রেটিং: None

মানুষের কাছে দোয়া নেবার জন্য এতটা আবেগাপ্লুত ও হতাশ হবার দরকার কী? আল্লাহর কাছে আমরা সরাসরিই দোয়া করতে পারি। মানুষের কাছে দোয়া চাওয়াতেও সমস্যা নেই। তবে কাশেম গোলদারের মত 'বেহেশতের চাবি' হারানোর বেদনা অনুভব নিষ্প্রয়োজন।

আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ!‍
ভাইয়া আপনি ভুল বুঝেছেন আমি দোয়া নিতে যাইনি, বরং আল্লাহর সন্তুষ্টির জন্য মেহমানদারি করতে চেয়েছি। অন্তরের খবর আল্লাহই ভালো জানেন। আর আফছূছ করছিনা বরং বেশী জ্ঞান যে মানুষকে অহংকারিতে পরিণত করে সেটাই বুঝেছি। আল্লাহ সবার উপর রহম করুক। আমিন।

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

Rate This

আপনার রেটিং: None