রাষ্ট্রীয় কোষাগারের অর্থ আত্বসাত

কোন ব্যক্তি বিশেষের অধিকার হরণ বা সম্পদ আত্বসাত করা হয়ে থাকলে হয়তোবা ঐ ব্যক্তিকে খুজে বের করে তার নিকট থেকে মাফ চেয়ে নেয়া কিংবা পাওনা পরিশোধ করে দেয়া সম্ভব। কিন্তু অর্থ আত্বসাত যদি রাষ্ট্রীয় কোষাগারের হয় তাহলে তা কিভাবে সম্ভব?

বলা আবশ্যক যে, রাষ্ট্রীয় কোষাগার বলতে আমি কেন্দ্রীয় ব্যাংক থেকে শুরু করে রাষ্ট্রের সমুদয় আর্থিক প্রতিষ্ঠান ও শাখাকে বোঝাচ্ছি।

তর্কের খাতিরে যদি ধরেও নেয়া হয় যে, সে পাচ কোটি মানুষকে খুজে বের করে মাফ চাইল। কিন্তু যারা ইতিমধ্যে ইনতেকাল হয়ে গিয়েছে তাদেরকে সে কিভাবে পাবে? ধরলাম সে ঐসকল মৃত লোকের উত্তরাধীকারীদের কাছে গেল কিন্তু তারা যদি মাফ না করে?

একবার এক যুদ্ধে লোভের বশবর্তী হয়ে এক ব্যক্তি গণিমাতের মাল থেকে কিছু পশম লুকিয়ে রাখে। পরে তার অনুশোচনা হলে সে তাওবা করে ঐ পশম নিয়ে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট গিয়ে হাজির হয়। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে এই বলে ফিরিয়ে দিলেন যে, “এখন এগুলো কেমন করে আমি সমগ্র সেনাবাহিনীর মাঝে বন্টন করবো? কিয়ামাতের দিন তুমিই এগুলো নিয়ে উপস্থিত হইও”।

আর এক যুদ্ধের ঘটনা। যুদ্ধে শাহাদাত বরণ করেছেন এমন সাহাবীদের তালিকা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট পেশ করা হচ্ছিলো। এক লোকের নাম এলে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: তাকে তো আমি জাহান্নামী দেখতে পাচ্ছি। সাহাবীগন যারপর নাই অবাক হলেন। শহীদ হয়েও জাহান্নামে যাবে এটি কি সম্ভব?

সাহাবীগন তার খবর নিয়ে দেখলেন, সে গণীমাতের মাল থেকে একটি আবায়া লুকিয়ে নিজের কাছে রেখে দিয়েছিল।

আমার এ লিখাটি কি বাংলাদেশের সরকারী কর্মকর্তা কর্মচারীদের (যারা দুর্ণীতির সাথে জড়িত) কোন কাজে আসবে? ........

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 4 (টি রেটিং)