পথ প্রদর্শন না করে...

মানুষের প্রতি আল্লাহর সীমাহীন অনুগ্রহের আরও একটি হচ্ছে এই যে, তিনি প্রতি যুগেই, যখনই মানুষ পথভ্রষ্ট হয়েছে - তাদের জন্যে রাসুল পাঠিয়েছেন। এজন্য যে, মানুষ জাতির সামনে যেন আল্লাহর পথ দীবালোকের মত স্পষ্ট হয়ে উঠে এবং বিচার দিবসে কুফর ও বাতিলকে অনুসরণের শাস্তি থেকে বাচার পথ আকড়ে থাকার কোন ওজর আর অবশিষ্ট না থাকে।  

প্রতিটি কাওমের জন্য রয়েছে পথ প্রদর্শক (সুরা আর-রাদ ৭)

রাসুল না পাঠিয়ে আমি কাউকে শাস্তি দেইনা (সুরা আল ইসরা ১৫)

আল্লাহর এইসব রাসুলগন প্রেরিত হতেন তাদের নিজ নিজ কাওমের প্রতি। বিধানও পাঠান হতো সে সকল কাওমের প্রয়োজন, ধারন ও কাল অনুযায়ী। কিন্তু খাতাম্মুন নাবীয়্যিন (আল আহযাব ৪০) মুহাম্মাদ (সঃ) কে কোন নির্দিষ্ট কাওম বা কালের জন্য প্রেরিত করা হয়নি। তিনি প্রেরিত হয়েছেন গোটা বিশ্বের জন্য এবং চুড়ান্ত ভাবে একমাত্র আদর্শ হিসাবে (সুরা সাবা ২৮)।

যেহেতু আর কোন নাবী কিয়ামাত পর্যন্ত এ পৃথিবীর বুকে আসবেননা এবং নতুন কোন কিতাব তথা বিধানও আল্লাহর পক্ষ থেকে এ পৃথিবীতে আর আসবেনা অথচ কোনটি হাক্ক এবং কোনটি বাতিল তা দেখানোর ব্যবস্থা না করে মানুষকে শাস্তি দেয়া আল্লাহর নীতি নয় বোধকরি তাই আহকামুল হাকিমীন আল্লাহ তায়ালা কিয়ামাত অবধি তার দ্বীনের হেফাজত এবং সত্য পথ প্রদর্শনের জন্য দুটি বিশেষ ব্যবস্থা জারি রেখেছেন:  

একঃ কুরআনকে তিনি কোন ধরনের পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন ও বিকৃতি থেকে সুরক্ষিত রেখেছেন যাতে দুনিয়ার মানুষ আর কোন নতুন নাবী বা নতুন জীবনাদর্শের প্রয়োজনীয়তার কথা না বলতে পারে। (সুরা হিজর- ৯) 

দুইঃ এই উম্মাতের মধ্যে এমন একদল মানুষদেরকে আল্লাহ তায়ালা হাক্ক-এর উপর সর্বদা প্রতিষ্টিত করে রেখেছেন যাদের কাছ থেকে পথহারা মানুষেরা সত্যের সন্ধান পেতে পারে। যা সহিহ হাদিস দ্বারাও প্রমানিত।

عن ثَوْبَانَ رضى الله عنه قَالَ َقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ لَا تَزَالُ طَائِفَةٌ مِنْ أُمَّتِي عَلَى الْحَقِّ ظَاهِرِينَ لَا يَضُرُّهُمْ مَنْ يَخْذُلُهُمْ حَتَّى يَأْتِيَ أَمْرُ اللَّهِ . (مسلم، الترمذي، أبو داود

”সাওবান (রাঃ) থেকে বর্নিত,   রাসুলুল্লাহ (সঃ) বলেছেন, আমার উম্মাতের মধ্যে একটি দল সর্বদা হাক্ক এর উপর টিকে থাকবে। অনিষ্টকারীরা তাদের কোন ক্ষতি করতে পারবেনা। এভাবে চলবে যতদিন না আল্লাহর আদেশ এসে পৌছবে। (মুসলিম, তিরমিযি, আবু দাউদ)

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None