আলিম হিসেবে স্বীকৃতি পাবার জন্য

আলিম হিসেবে স্বীকৃতি পাবার জন্য শর্ত:

আরবী আলিম শব্দটির অর্থ জ্ঞানী। এ অর্থে যিনি চিকিৎসা বিজ্ঞানে জ্ঞান অর্জন করেন তাকে عالم في الطب   বা علماء الطب                             যিনি জ্যোতির্বিজ্ঞান নিয়ে জ্ঞান অর্জন করেন তাকে عالم فلكي বলা হয়। ইত্যাদি ইত্যাদি। 

কিন্তু বাংলাদেশে আলিম শব্দটি এক ভিন্ন অভিধায়, ভিন্ন অর্থ প্রয়োগে ব্যবহৃত হয়। মনে করা হয়, যার কুরআন সুন্নাহর জ্ঞান আছে কিংবা যিনি দ্বীনি মাদরাসা থেকে টাইটেল নিয়েছেন কেবলমাত্র তিনিই আলিম। কিম্বা তিনি অবশ্যই আলিম।  

সে যাই হোক, আমি বলছিনা, এটি দোষের। দোষের হচ্ছে তখন, যখন

إن العلماء ورثۃ الانبياء  

'আলিমগন নাবীদের উত্তরাধিকারী' - - হাদিসটি আউড়িয়ে আলিম পদবাচ্যে ভূষিত হবার যোগ্য নন, এমন ব্যক্তিকেও আলিম হিসেবে আখ্যায়িত করা হয়।  

বাংলাদেশের সার্বিক চিত্র সামনে রেখে উল্লেখিত এ হাদীস + আলিম শব্দ টি নিয়ে পর্যালোচনা করলে স্বত ই প্রশ্ন জাগে: 

আসলেই কি বাংলাদেশের সকল টাইটেলধারী আলিম হাদিসে বর্ণিত ঐ আলিম?

ঠিক যে Sense এ এদেশে আলিম শব্দটির প্রয়োগ, এদেশের আলিমগন কি (সবাই না) ঐ গুণে গুনান্বিত?    

হিংসা, বিদ্বেষ, গীবত, চোগলখুরী, রিয়া, আত্নপুজা, নিজের শ্রেষ্ঠত্যের প্রকাশের মতো শয়তানী প্রেরণা থেকে তিনি থাকবেন মুক্ত। 

কিন্তু এমনটা কি আমরা সবার মধ্যে পাই??

একজন  ব্যক্তিতো ততক্ষণ পযন্ত আলিম বলে স্বীকৃতি পাবার হকদার হতে পারেননা, যতক্ষণ না  নাবী/রাসূলদের চরিত্র ও কর্মনীতির সাথে তার জীবন ধারা মিলে যায় বা সামঞ্জস্যপূর্ণ হয়।

তিনিতো যুগের বিকৃত গতিধারার বিরুদ্ধে হবেন আপোষহীন। নিছক শারীয়াতের বিধিনিষেধ ও মাসায়েল জানাই তার উদ্দেশ্য বা ব্রত হবেনা বরং বিকৃত সমাজের সংশোধন এবং মানুষকে আল্লাহমুখী করার নিরন্তর প্রচেষ্ঠা হবে তার জীবনের একমাত্র লক্ষ্য।

আল্লাহর দ্বীনের নির্ভুল জ্ঞানের পাশাপাশি চরিত্র মাহাত্ব্য ও মাধুয্যে তিনি হবেন অন্যন্য।।।

ان العلماء ورثة الأنبياء 

আলিমগন নাবীদের উত্তরাধীকারী।  এটি কোনো সহজ কথা নয়। চরিত্র ও কর্মে যিনি নাবীদের মতো হবার প্রাণান্তকর প্রচেষ্ঠা চালাবেন কেবল তিনিই এ পদমর্যাদায় অভিষিক্ত হবার যোগ্যতা রাখেন। 

আমরা সকলে জানি, নাবী রাসুলদের মিশন কি ছিলো, কি লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্যে আল্লাহ তাদেরকে এ দুনিয়ায় পাঠাতেন তা-ও আমরা সম্যক অবহিত। সুতরাং কেবলমাত্র টাইটেল নিলেই আলিম হিসেবে স্বীকৃতি প্রদান শুধু ভূল নয়, গুনাহেরও কাজ।

আপনার রেটিং: None

Rate This

আপনার রেটিং: None