শুয়োপোকা আর ক্যাকটাস কাহিনী

শুয়োপোকা (Caterpillar) এবং ক্যাকটাস (Cactus) এর গল্প বেশ পুরনো। সৃষ্টিকৃলের প্রতি আমাদের মহান প্রভু আল্লাহ রাব্বুল আলামীনের করুণা ও ভালোবাসা, যখন যা প্রয়োজন তা দিয়ে কিভাবে তিনি ক্রমধারা অবলম্বন করে তামাম মাখলুকাতের প্রয়োজন পূরণ করেন, তদুপরি তার সৃষ্টিকেও তার পুর্ণতায় পৌছান তার এক অনবদ্য চিত্র লেখক গল্পটিতে ফুটিয়ে তুলেছেন। যতটা জানা যায়, এ গল্প রচনার সময় তিনি ইসলাম সম্পর্কে তেমন কোনো ধারণা পাননি। যদি এ দ্বীন তার অন্তরকে আলোকিত করতো তাহলে হয়তো অন্য কায়দায় আরও মুগ্ধকর উপমার ব্যঞ্জনায় এ কাহিনীকে আমরা পেতাম।    

যাহোক, গল্পটি এই:

এক ব্যক্তি স্রষ্টার কাছে ফুল ও প্রজাপতি চাইল। স্রষ্টা তাকে ফুল ও প্রজাপতি দিলেননা। দিলেন একটি ক্যাকটাস ও একটি শুয়োপোকা। সে অবাক এবং কিছুটা মনক্ষুন্নও হলো। চাইলাম ফুল আর প্রজাপতি। আর, আমাকে দেয়া হলো শুয়োপোকা, ক্যাকটাস। 

বিমর্ষ হয়ে সে এগুলো তার উঠোনের এক কোণে, যা ছিল তার ঘর থেকে কিছুটা দুরে, মাটিতে ফেলে রাখলো। জীবিকার জন্যে সকালে সে ঘর থেকে বের হয়, আর ফিরে আসে সন্ধ্যেবেলায়। ইতিমধ্যে পেরিয়ে গেছে পাচ রাত চার দিন। পঞ্চমদিন সকালে হঠাৎ কেন জানি তার সেই ক্যাকটাস আর শুয়োপোকার কথা মনে পড়ল। দৌড়ে ওখানে গেল সে। তার চোখতো ছানাবড়া। সে অবাক হয়ে দেখলো: স্রষ্টার পাঠানো সেই ক্যাকটাসে ফুটেছে সুন্দর একটি ফুল আর শুয়োপোকাটি হয়েছে একটি সুন্দর প্রজাপতি।।

গল্পটি আমাদেরকে যা শিখতে বলে:

(১)আপনি যেভাবে, যে রুপে আপনার কাংখিত জিনিসটি চান, আল্লাহ তায়ালা আপনাকে ঠিক ঐভাবে, ঐ অবয়বে তা না-ও দিতে পারেন। তিনি আপনাকে ঠিক ঐভাবে দেবেন যেভাবে পেলে আপনার তা কাজে লাগবে। সীমাবদ্ধ জ্ঞানের কারনে হয়তো ব্যাপারটা আপনি বোঝেননা কিন্তু আপনার চেয়ে আপনার স্রষ্টা অধিক জ্ঞাত।

(২)দোয়া কবুল হতে বিলম্ব দেখে হতাশ বা বিমর্ষ হওয়া নির্ঘাত বোকামি।

(৩)বোঝার চেষ্ঠা করুন: এ আকাশ আর যমিনের সব আয়োজন আপনারই জন্য। আল্লাহ আপনাকে কতো ভালবাসেন তা অনুধাবনের চেষ্ঠা করুন।  

(৪)আপনি যা চেয়েছেন তা তৎক্ষণাত না পাওয়া মানে এটি নয় যে, তিনি আপনার দোয়াকে কবুল করেননি। হতে পারে হাশর দিবসে তা আপনি পাবেন, যখন আপনার সবচেয়ে বেশী প্রয়োজন।

(৫)আপনার সৃষ্টিতে স্রষ্টার কোন উদ্দেশ্য আছে কিনা তা আপন বিবেক বুদ্ধি দিয়ে ভালোভাবে খতিয়ে দেখুন। তবে তা আপনার সময় ফুরাবার আগে।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (টি রেটিং)