দুরে এসে বুঝেছি তুমি কত আপন

কেমন আছো ? নিশ্চয় ভালো। তুমি ভালো থাকো এটাই তো আমার একান্ত প্রত্যাশা। আজ কত দিন হলো তোমায় দেখি না। তোমাকে দেখার জন্য মনটা পাগল হয়ে আছে। তোমার কি একটি বারও আমাকে মনে পড়ে ? আমি জানি না আমাকে তোমার মনে পড়ে কিনা। তবে তুমি জেনে রেখো প্রতি দিন, প্রতি ঘন্টায়, প্রতি মিনিটে তোমাকে আমার মনে পড়ে বার বার মনে পড়ে। 



তোমায় মনে পড়ে 

শিশির ভেজা ভোরে 

রোদেলা দুপুরে 

পড়ন্ত বিকেলে 

পাখিদের কিঁচির মিঁচির ডাকা সন্ধ্যায় 

চাঁদের আলোয় আলোকিত জোৎস্না রাতে। 



গভীর রাতে ঘুম ভেঙ্গে যায় শুধু তোমায় মনে করে। তোমাকে একটি মুহূর্তের জন্যও আমি ভুলে থাকতে পারি না। আমি তোমাকে ভালবেসেছি, ভালবাসছি এবং আজীবন ভালোবেসেই যাবো। তুমি আমার বুকের মাঝে যে স্থান দখল করে নিয়েছ তা কেউ কোন দিন দখল করতে পারবে না। সেই স্থানটুকু শুধু তোমার জন্য বরাদ্দ। শুধুই তোমার। 



আজ আমি তোমার থেকে অনেক দুরে অ..নে...ক দুরে। কিন্তু তুমি আছ আমার খুব কাছে। মনের মাঝে। হৃদয়ের মধ্যখানে। 

শোন হে রূপসী আজ যদিও আছি দুর প্রবাসে 

ভুলিনি তোমায়, তুমি আছো আমার পাশে। 

এই হৃদয়ে-মনে, শয়নে-স্বপনে আছো শুধুই তুমি 

জেনে রেখে কোন দিনই তোমায় ভুলবো না আমি। 



অনেক রুপসী দেখেছি, অনেক সুন্দরী দেখেছি কিন্তু সবার রূপ যেন তোমার রূপের কাছে হার মানতে বাধ্য। তোমার তুলনা শুধুই তুমি। তাই তো তোমাকে আমি এত বেশি ভালবাসি। অনেক দিন হল তোমার থেকে দুরে আছি। দুরে এসে বুঝেছি তুমি কত আপন। তোমার কাছে থাকতে কখনোই বুঝতে পারিনি দুরে গেলে তোমার জন্যএত খারাপ লাগবে। তাছাড়া তোমাকে ছেড়ে দুরে যাওয়ার স্বপ্ন কখনোই আমি দেখিনি। ভাগ্যের নির্মম পরিহাস তোমাকে ছেড়ে আমাকে দুরে আসতেই হল। তবে আমাকে ভুলে যেওনা কিন্তু। তোমাকে হারালে আমি সব হারাবো। তোমার হৃদয়ের মাঝে ছিলাম। এখন হয়তো নিকের জন্য দুরে আছি। তবে তোমার বুকেই ফিরে আসবো। তোমার বুকে কাটিয়ে দিতে চাই সারা জীবন। মরনের পরেও যেন তোমার বুকেই ঠাই হয় আমার। 



জানি আরো অনেকে তোমাকে ভালোবাসে। তোমার জন্য মন প্রাণ উজাড় করে দেয়। তোমার জন্য জীবন বাজি রাখে। আমার ভয় হয় এদের পেয়ে আমি প্রবাসীকে ভুলে যাবে না তো ? জানি আমাকে তুমি ভুলতে পারবে না। কেননা আমি তোমাকে অনেক ভালোবাসি। ভালোবাসার বন্ধন বড়ই মজবুত তা খুব সহজে ছিড়ে যায় না। যদি ভুলেই যাও তবে মনে রেখো............। 



এই তো সেইদিন বর্ষবরণ উপলক্ষ্যে তোমার বাড়িতে বিশাল আয়োজন হল। সবাই আনন্দে মেতে উঠেছিল নেচে ছিল, গেয়ে ছিল, নানা রঙ্গে সেঝেছিল। আমি প্রবাস থেকে শুধু চেয়ে চেয়ে দেখেছি। প্রবল ইচ্ছা থাকলেও অংশগ্রহণ করতে পারিনি আনন্দ উৎসবে। জানো তোমার কাছে থাকতে না পেরে সেদিন আমার কত খারাপ লেগেছে ? মন খারাপ করো না। আমি আসছি। তোমার কাছে, তোমার বুকে। তখন কেউ আমাকে আর ছিনিয়ে নিতে পারবে না তোমার বুক থেকে। তখন তোমাকে নয়ন ভরে দেখে নিবো। দীর্ঘ দিন প্রবাসে থাকায় ভালোবাসায় যে ঘাটতি হয়েছে তা সুদে আসলে পূর্ণ করে নিবো। আমি যে শুধু তোমার ভালবাসার টানেই প্রবাস থেকে সাত সমুদ্র তের নদী পাড়ি দিয়ে ফিরে আসবো। তখন কিন্তু তোমার বুকের মাঝে আমাকে জড়িয়ে রাখবে। দীর্ঘ দিন পর তোমায় পেয়ে আমি ভুলে যাবো দুনিয়ার সব কিছু। শুধু হারিয়ে যাবো তোমার মাঝে। আর বলবো তোমার ছিলাম তোমার আছি তোমারই থাকবো। তোমাকেই ভালবাসী হে আমার জন্মভুমি হে আমার বাংলাদেশ। 



প্রবাসে এই পরাধীন জীবন চাই না আমি 

আমি চাই নিজের দেশে বুক ফুলিয়ে চলতে, 

অন্যের ভাষায় কথা বলতে চাই না আমি 

আমি চাই মায়ের ভাষায় মনের কথা বলতে। 



অন্যের দেশে অফিসে চাকুরি চাই আমি 

আমি চাই নিজের দেশে দিন মজুরী করতে, 

পরের দেশে অনেক দুরে থাকতে চাই না আমি 

আমি চাই নিজের দেশকে ভালবেসে স্বদেশে মরতে। 

আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। অনেক ভালবাসি, মন প্রাণ দিয়ে ভালবাসি।

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)

দেশে যারা থাকে তাদের চাইতে প্রবাসীদের মন দেশের জন্য কাঁদে বেশী । প্রবাসে প্রতিটি পদে পদে অনুবভ করি দেশকে ।

আপনার এই সুন্দর লেখা প্রবাসীদেরকে আরো বেশী দেশপ্রেমে অনুপ্রানিত করবে বলে বিশ্বাস করি ।

সালাম

আপনাকে অনেক অনেক ধন্যবাদ,

আর শ্রদ্ধা করছি আপনার দেশপ্রেমকে,

কোন কবি বলেছিল দূরে গেলে নাকি ভালবাসা বাড়ে, আপনার লেখায় তাই মনে হচ্ছে। 

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

ভাল লেগেছে আপনার লেখা। আর ও ভাললেগেছে আপনার দেশপ্রেম। সত্যিই আমাদের জম্মভূমির সাথে অন্যকোন দেশের সাথে তুলনা হয়নি হবেও না। ''বাংলা আমাদের অহংকার, আমাদের অলংকার''

ধন্যবাদ আপনাকে

লোকমান ভাই কোন দিকে যাইতেছে কেউ বলতে পারেন?

ও মন, দূরে গেলে নিকট চেনা যায়.... টিং টিং  টিং....

-

আড্ডার দাওয়াত রইল।

> > > প্রতি শুক্রবার আড্ডা নতুন বিষয়ে আড্ডা শুরু হবে।

লোকমান ভাই নিখোঁজ ! তাই কোনও জবাব নাই, ধন্যবাদ ও নাই।

-

imam

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (2টি রেটিং)