টেস্ট ক্রিকেটে ১১তম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন বেস্ট

ওয়েস্ট ইন্ডিজের ফাস্ট বোলার ‘টিনো বেস্ট’ টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১১তম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন। তিনি এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে আজ (রোববার) ৯৫ রানের ইনিংস খেলেন। তিনি দশম উইকেট জুটিতে উইকেট রক্ষক দিনেশ রামদিনের সঙ্গে ১৪৩ রানের পার্টনারশিপ গড়ে দলকে ৪২৬ রানের সম্মানজনক স্কোর দাঁড় করাতে সহায়তা করেন। রামদিন নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকিয়ে ১০৭ রানে অপরাজিত থাকেন। দু’দলের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজ ইতোমধ্যে ইংল্যান্ড ২-০ ব্যবধানে জিতে নিয়েছে। তৃতীয় টেস্টের প্রথম দু’দিন বৃষ্টির কারণে ভেসে যাওয়ায় ম্যাচটি নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছে।

ওয়েস্ট ইন্ডিজের পেস বোলার টিনো বেস্ট তিন বছর পর টেস্ট দলে জায়গা পেয়ে ১১২ বলে ৯৫ রান করেন। ক্যারিয়ারের প্রথম টেস্ট শতক থেকে মাত্র ৫ রান দূরে থাকা অবস্থায় আউট হওয়া এ ক্রিকেটারের ইনিংসে ছিল ১৪টি বাউন্ডারি এবং একটি দৃষ্টিনন্দন ছয়ের মার। গ্রাহাম ওনিয়ন্সের বলে ইংল্যান্ডের অধিনায়ক অ্যান্ড্রিউ স্ট্রসের হাতে স্লিপের কাছে ধরা পড়ার পর অনুশোচনায় মাথা নাড়াতে নাড়াতে প্যাভিলিয়নে ফিরে যান তিনি।

বার্বাডোজের অধিবাসী টিনো বেস্ট ১০৬ বছর পর টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ নম্বরে ব্যাট করতে এসে হাফ-সেঞ্চুরি করেন। এর আগে ১৯০৬ সালে দক্ষিণ আফ্রিকার বার্ট ভোগলার দলের শেষ ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের বিরুদ্ধে অর্ধ-শতক হাঁকিয়েছিলেন। তারও আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে আর মাত্র একজন ব্যাটসম্যান ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ নম্বরে ব্যাট করে ৫০-এর বেশি রান করেছিলেন। তিনি ছিলেন অস্ট্রেলিয়ার ফ্রেড স্পোফোর্থ। তিনি অর্ধশতক হাঁকিয়েছিলেন ১৮৮৫ সালে।

এ ছাড়া, ইংল্যান্ডের মাটিতে ১১ নম্বরে ব্যাট করে হাফ-সেঞ্চুরি করার ইতিহাস সৃষ্টি হয়েছে ৪৬ বছর পর। ১৯৬৬ সালে ওভালে ইংল্যান্ডের জন স্নো দলের সর্বশেষ ব্যাটসম্যান হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৯ রানের ইনিংস খেলেছিলেন।

টিনো বেস্টের আগে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ভারতের পেস বোলার জহির খানের ঝুলিতে। তিনি ২০০৪ সালে ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে ৭৫ রান করেছিলেন।সুএ:স্টেটুনউজবিডি.কম

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)