হাকীকত সিরিজ: মাননীয় প্রধান মন্ত্রীর পুরস্কারসমূহ

বাংলাদেশের জন্য গৌরব আমাদের প্রধানমন্ত্রী মাননীয়া শেখ হাসিনার প্রাপ্ত বিভিন্ন পুরস্কার ও পদকসমূহ। পৃথিবীর মুসলিম আধিক্য দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটা অন্যতম স্থান দখল করে আছে। সে হিসেবে বাংলাদেশ নামক রাষ্ট্রের প্রধান ব্যক্তিত্ব বিশ্বের মুসলমানদের মধ্যে একটা উচ্চ আসনে আসীন। সে হিসেবে এমন একজন ব্যক্তিত্ব কর্তৃক প্রাপ্ত পুরস্কারগুলোর হাকীকত নিয়ে সাধারণের কিছু মতামত দেখার বাসনায় এ পোষ্ট।

হাকীকত সিরিজকে সামনে এগিয়ে নেয়ার বাসনাও রাখি। বাকী সর্বশক্তিমানের হাতে।

মাননীয়া প্রধান মন্ত্রীর পুরস্কারসমূহ সম্পর্কে কিছুটা অবগত হতে পেরেছি আমাদের জাতীয় ওয়েব সাইট থেকে। নিচে তা তুলে দিলাম-
"রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবাধিকারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতা, ও দূরদর্শিতারও জন্য যুক্তরাষ্ট্রের রানডলপ ম্যাকন উমেনস কলেজ ২০০০ সালের ৯ এপ্রিলে মর্যাদাসূচক “Pearl S. Buck`99” পুরস্কারে ভূষিত করে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি তাঁর ক্ষুধার বিরুদ্ধে আন্দোলনের অবদানের স্বীকৃতি স্বরূপ শেখ হাসিনাকে সম্মানজনক চেরেস্ (CERES) মেডেল প্রদান করে। সর্বভারতীয় শান্তিসংঘ শেখ হাসিনাকে ১৯৯৮ সালে ‘‘মাদার টেরেসা’’ পদক প্রদান করে। বাংলাদেশে তৃণমূল পর্যায়ে ধর্মীয় সম্প্রীতি ও গণতন্ত্র প্রসারে তাঁর অবদানের জন্য নরওয়ের ওসলোতে অবস্থিত মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী ফাউন্ডেশন শেখ হাসিনাকে ‘‘গান্ধী পদক’’ প্রদান করে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক রোটারি ফাউন্ডেশন শেখ হাসিনাকে Paul Haris ফেলোশিপ প্রদান করে। আন্তর্জাতিক লায়নস ক্লাব কর্তৃক ১৯৯৬-১৯৯৭ সালে তিনি ‘‘Madel of Distinction’’ পদক ও ১৯৯৬ -৯৭ সালে ‘‘Head of State’’ পদক লাভ করেন।" সূত্র.

পুরস্কার সমূহ-
১। “Pearl S. Buck`99” পুরস্কার। যুক্তরাষ্ট্রের রানডলপ ম্যাকন উমেনস কলেজ ২০০০ সালের ৯ এপ্রিলে মর্যাদাসূচক এ পুরস্কার।
২। চেরেস্ (CERES) মেডেল। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি তাঁর ক্ষুধার বিরুদ্ধে আন্দোলনের অবদানের স্বীকৃতি স্বরূপ এ মেডেল।
৩। ‘‘মাদার টেরেসা’’ পদক। সর্বভারতীয় শান্তিসংঘ ১৯৯৮ সালে এ পদক প্রদান করেন। এ পদক প্রাপ্তির কারণ জানা যায়নি।
৪। ‘‘গান্ধী পদক’’। বাংলাদেশে তৃণমূল পর্যায়ে ধর্মীয় সম্প্রীতি ও গণতন্ত্র প্রসারে তাঁর অবদানের জন্য নরওয়ের ওসলোতে অবস্থিত মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী ফাউন্ডেশন এ পদক প্রদান করেন।
৫। Paul Haris ফেলোশিপ। ১৯৯৮ সালে আন্তর্জাতিক রোটারি ফাউন্ডেশন প্রদান করেন। এরও কারণ জানা যায়নি।
৬। ‘‘Madel of Distinction’’ পদক। আন্তর্জাতিক লায়নস ক্লাব কর্তৃক ১৯৯৬-১৯৯৭ সালে প্রদান করেন। এরও কারণ জানা যায়নি।
৭। ‘‘Head of State’’ পদক। এরও কারণ জানা যায়নি।

হাকীকত বর্ণনাতে পাঠকের সহযোগিতা আশা করছি। এবং আশা করছি অপ্রয়োজনীয় ও বাজে মন্তব্য থেকে বিরত থাকবেন। তথ্যভিত্তিক কথা আশা করছি হাকীকত সিরিজে।

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)

মুসলমান দেশের রাজা হিসেবে তিনি একটাও মুসলিম দেশ থেকে পুরুষকার পায় নাই। বরং মুসলিম দেশের সাথে তার অনেক দূরত্ব।

-

imam

সালাম

কথায় বলে না, ছেলে এসে বলে আমি বেঁচে আসছি, আর আমার বাবাকে সবাই জুতে পেটা করছে। এই ভালার কি দাম আছে?

-

▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬
                         স্বপ্নের বাঁধন                      
▬▬▬▬▬▬▬▬ஜ۩۞۩ஜ▬▬▬▬▬▬▬▬

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 3 (টি রেটিং)