যদি তোমরা মুমিন হতে তবে কেন তোমরা অতীতে আল্লাহ্‌র নবীদেরকে হত্যা করেছিলে?

سورة البقرة: 87-91

87- وَلَقَدْ آتَيْنَا مُوسَى الْكِتَابَ وَقَفَّيْنَا مِنْ بَعْدِهِ بِالرُّسُلِ وَآتَيْنَا عِيسَى ابْنَ مَرْيَمَ الْبَيِّنَاتِ وَأَيَّدْنَاهُ بِرُوحِ الْقُدُسِ أَفَكُلَّمَا جَاءَكُمْ رَسُولٌ بِمَا لَا تَهْوَى أَنْفُسُكُمُ اسْتَكْبَرْتُمْ فَفَرِيقًا كَذَّبْتُمْ وَفَرِيقًا تَقْتُلُونَ .

88- وَقَالُوا قُلُوبُنَا غُلْفٌ بَلْ لَعَنَهُمُ اللَّهُ بِكُفْرِهِمْ فَقَلِيلًا مَا يُؤْمِنُونَ .

89- وَلَمَّا جَاءَهُمْ كِتَابٌ مِنْ عِنْدِ اللَّهِ مُصَدِّقٌ لِمَا مَعَهُمْ وَكَانُوا مِنْ قَبْلُ يَسْتَفْتِحُونَ عَلَى الَّذِينَ كَفَرُوا فَلَمَّا جَاءَهُمْ مَا عَرَفُوا كَفَرُوا بِهِ فَلَعْنَةُ اللَّهِ عَلَى الْكَافِرِينَ .

90- بِئْسَمَا اشْتَرَوْا بِهِ أَنْفُسَهُمْ أَنْ يَكْفُرُوا بِمَا أَنْزَلَ اللَّهُ بَغْيًا أَنْ يُنَزِّلَ اللَّهُ مِنْ فَضْلِهِ عَلَى مَنْ يَشَاءُ مِنْ عِبَادِهِ فَبَاءُوا بِغَضَبٍ عَلَى غَضَبٍ وَلِلْكَافِرِينَ عَذَابٌ مُهِينٌ .

91- وَإِذَا قِيلَ لَهُمْ آمِنُوا بِمَا أَنْزَلَ اللَّهُ قَالُوا نُؤْمِنُ بِمَا أُنْزِلَ عَلَيْنَا وَيَكْفُرُونَ بِمَا وَرَاءَهُ وَهُوَ الْحَقُّ مُصَدِّقًا لِمَا مَعَهُمْ قُلْ فَلِمَ تَقْتُلُونَ أَنْبِيَاءَ اللَّهِ مِنْ قَبْلُ إِنْ كُنْتُمْ مُؤْمِنِينَ .

সূরা আল বাকারাহ্: ৮৭-৯১

৮৭। অবশ্যই আমরা মূসাকে কিতাব দিয়েছি এবং তার পরে পর্যায়ক্রমে রাসূলগণকে পাঠিয়েছি এবং আমরা মার্‌ইয়াম-পুত্র ‘ঈসাকে স্পষ্ট প্রমাণ দিয়েছি এবং ‘রূহুল কুদুস’ দ্বারা তাকে শক্তিশালী করেছি। তবে কি যখনি কোন রাসূল তোমাদের কাছে এমন কিছু এনেছে যা তোমাদের মনঃপূত নয় তখনি তোমরা অহংকার করেছ আর কিছু সংখ্যককে করেছ অস্বীকার এবং কিছু সংখ্যককে করেছ হত্যা?

৮৮। তারা বলেছিল, ‘আমাদের মন আচ্ছাদিত’; বরং কুফরীর কারণে আল্লাহ্‌ তাদেরকে লা‘নত করেছেন। কাজেই ঈমান আনে তাদের কম সংখ্যকই।

৮৯। আর যখন তাদের কাছে যা আছে আল্লাহ্‌র কাছ থেকে তার সত্যায়নকারী কিতাব আসলো; অথচ পূর্বেও তারা এর সাহায্যে কাফেরদের বিরুদ্ধে বিজয় প্রার্থনা করত, তারপর তারা যা জানত যখন তা তাদের কাছে আসলো তখন তারা সেটাকে (মানতে) অস্বীকার করল। কাজেই কাফেরদের প্রতি আল্লাহ্‌র লা‘নত।

৯০। যার বিনিময়ে তারা তাদের নিজেদেরকে বিক্রি করেছে তা কতইনা নিকৃষ্ট! তা হচ্ছে, আল্লাহ্‌ যা নাযিল করেছেন, হটকারীতার বশবর্তী হয়ে তারা তা (মানতে) অস্বীকার করেছে শুধু এ কারণে যে, আল্লাহ্‌ তাঁর বান্দাদের মধ্যে যার প্রতি ইচ্ছা স্বীয় অনুগ্রহ নাযিল করেন। কাজেই তারা ক্রোধের উপর ক্রোধ অর্জন করেছে। আর কাফেরদের জন্য রয়েছে লাঞ্ছনাময় শাস্তি।

৯১। যখন তাদেরকে বলা হয়, ‘ঈমান আনো তাতে আল্লাহ্‌ যা নাযিল করেছেন’, তারা বলে, ‘আমাদের প্রতি যা নাযিল হয়েছে আমরা কেবল তাতে বিশ্বাস করি’। অথচ তা ছাড়া সবকিছুই তারা প্রত্যাখ্যান করে, যদিও সেটা সত্য এবং সত্যায়নকারী সেটারও, যা তাদের নিকট আছে। বলুন, ‘যদি তোমরা মুমিন হতে তবে কেন তোমরা অতীতে আল্লাহ্‌র নবীদেরকে হত্যা করেছিলে?’

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)

জাযাকুমুল্লাহ্ খায়ের।

Rate This

আপনার রেটিং: None গড় রেটিং: 5 (3টি রেটিং)